ওডিশায় ট্রেন দুর্ঘটনায় নিহত ৩০

ভারতে ওডিশার বালেশ্বরে করমন্ডল এক্সপ্রেস ট্রেনের সঙ্গে একটি মালবাহী ট্রেনের সংঘর্ষে অন্তত ১৭৯ জন আহত হয়েছেন।
ভারত, ওডিশা, বালেশ্বর মন্দির, করমন্ডল এক্সপ্রেস ট্রেন,
করমন্ডেল এক্সপ্রেস ট্রেনের সঙ্গে একটি মালবাহী ট্রেনের সংঘর্ষ হয়। ছবি: এনডিটিভির সৌজন্যে

ভারতে ওডিশার বালেশ্বরে করমন্ডেল এক্সপ্রেস ট্রেনের সঙ্গে একটি মালবাহী ট্রেনের সংঘর্ষে অন্তত ৩০ জন নিহত হয়েছেন।

আজ শুক্রবার রয়টার্স এ তথ্য জানায়।

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের শালিমার স্টেশন থেকে তামিলনাড়ুর চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেস ট্রেনটি ওডিশার বালেশ্বর জেলায় পৌঁছালে একটি মালবাহী ট্রেনের সঙ্গে ধাক্কা লাগে। এতে এক্সপ্রেস ট্রেনটির ৪টি বগি উল্টে যায়।

বালেশ্বর জেলার বাহানাগা রেলস্টেশনের কাছে এ দুর্ঘটনা ঘটে। ট্রেনটি উল্টে ভিতরে আরও অনেকে আটকা পড়েছেন বলে অনেকের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। আহত ১০ যাত্রীকে বালেশ্বর মেডিকেল কলেজে ভর্তি করা হয়েছে।

ভারতের স্পেশাল রিলিফ কমিশনারের (এসআরসি) কার্যালয় জানিয়েছে, উদ্ধার অভিযানের জন্য ঘটনাস্থলে অভিযান দল পাঠানো হয়েছে। ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক উদ্ধার অভিযানে তদারকি করতে ফায়ার সার্ভিসের পাশাপাশি এসআরসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের দায়িত্ব দিয়েছেন।

ওডিশা সরকার উদ্ধার অভিযানে সহায়তা করতে দুর্ঘটনাস্থলে জেনারেটর ও লাইটের ব্যবস্থাও করছে।

ওডিশা রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্ধার অভিযানে সহায়তার জন্য ৫টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। ওডিশার অতিরিক্ত চিকিৎসা শিক্ষা ও প্রশিক্ষণ অধিদপ্তর জানিয়েছে, তারা ১৫টি অ্যাম্বুলেন্স পাঠিয়েছে এবং আহতদের সোরো শহরের একটি কমিউনিটি হেলথ সেন্টারে স্থানান্তর করা হচ্ছে।

ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে দেখা যায়, সংঘর্ষের পর করমন্ডল এক্সপ্রেসের ইঞ্জিন মালবাহী ট্রেনের ওপর উঠে গেছে। প্রাথমিক তথ্য অনুযায়ী, দুটি ট্রেনই একই লাইনে ছিল। কীভাবে দুর্ঘটনাটি ঘটেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

এই ঘটনায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেছেন, 'আমরা ওডিশা সরকার ও রেলওয়ে কর্তৃপক্ষকে সহযোগিতা করতে এবং উদ্ধার অভিযানে সহায়তা করতে ঘটনাস্থলে ৫-৬ সদস্যের একটি দল পাঠাচ্ছি।'

Comments