দক্ষিণ চীন সাগরে বাড়ছে উত্তেজনা, আসিয়ানের মহড়া

এ অঞ্চলে সামরিক উত্তেজনা ও অনিশ্চয়তা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এই যৌথ নিরাপত্তা মহড়ার আয়োজন করা হচ্ছে।
দক্ষিণ চীন সাগরে উত্তেজনা
ফিলিপাইনের সুবিক উপসাগরে আসিয়ান ৪২তম নৌ মহড়া। ছবি: রয়টার্স

বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে প্রথমবারের মতো যৌথ সামরিক মহড়ার আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান।

গতকাল বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

আসিয়ানের বর্তমান চেয়ারম্যান ইন্দোনেশিয়ার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, এ অঞ্চলে সামরিক উত্তেজনা ও অনিশ্চয়তা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এই যৌথ নিরাপত্তা মহড়ার আয়োজন করা হচ্ছে।

প্রতিবেদন অনুসারে, ইন্দোনেশিয়ায় ১০ সদস্যের জোট আসিয়ানের সামরিক কমান্ডারদের বৈঠকে দক্ষিণ চীন সাগরের সর্ব দক্ষিণে উত্তর নাতুনা সাগরে এই মহড়া আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর প্রধান অ্যাডমিরাল যুদো মারগোনো রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনতারাকে বলেন, আগামী সেপ্টেম্বরে এই মহড়া অনুষ্ঠিত হবে। তিনি বলেন, 'আসিয়ানের ঐক্য' বাড়ানোই এই মহড়ার লক্ষ্য।

সিএনএনের প্রতিবেদনে আরও বলা হয়, দক্ষিণ চীন সাগর নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের বিরোধকে কেন্দ্র করে আসিয়ানের ঐক্য নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের দাবির বিরোধিতা করছে আসিয়ান সদস্য ভিয়েতনাম, ফিলিপাইন, ব্রুনেই ও মালয়েশিয়া।

এতে আরও বলা হয়, দক্ষিণ চীন সাগর দিয়ে প্রতি বছর জাহাজে প্রায় সাড়ে ৩ ট্রিলিয়ন ডলারের বাণিজ্য হয়। চীন তাদের উপকূল থেকে দেড় হাজার কিলোমিটার দূরে কোস্ট গার্ড ও মাছ ধরার নৌকা পাঠিয়ে প্রতিনিয়ত সামরিক উত্তেজনা তৈরি করে রাখছে।

Comments