বেলারুশে পরমাণু বোমা পশ্চিমের জন্য সতর্কতা: পুতিন

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আপনারা জানেন যে আমাদের মিত্র বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে সমঝোতা করেছিলাম। আমরা বেলারুশে কৌশলগত পরমাণু বোমা রাখবো। তা রাখা হয়েছে।’
বেলারুশে রাশিয়ার পরমাণু বোমা
সেন্ট পিটার্সবার্গ শহরে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে বক্তৃতা দিচ্ছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ১৬ জুন ২০২৩। ছবি: রয়টার্স

পশ্চিমের দেশগুলোকে সতর্ক করতে প্রতিবেশী বেলারুশে পরমাণু বোমা রাখা হয়েছে বলে জানিয়েছেন পরাশক্তি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গতকাল শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে দেওয়া বক্তৃতায় প্রেসিডেন্ট পুতিন প্রথমবারের মতো স্বীকার করেন যে, বেলারুশে কৌশলগত পরমাণু বোমা রাখা হয়েছে যাতে পশ্চিমের দেশগুলো ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর পরাজয় চাপিয়ে দিতে না পারে।

তিনি জানান, মিত্র বেলারুশকে ইতোমধ্যে কৌশলগত পরমাণু বোমা দেওয়া হয়েছে। তবে এখন এর ব্যবহারের প্রয়োজন নেই বলেও উল্লেখ করেন তিনি।

রুশ প্রেসিডেন্ট বলেন, 'আপনারা জানেন যে আমাদের মিত্র বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে সমঝোতা করেছিলাম। আমরা বেলারুশে কৌশলগত পরমাণু বোমা রাখবো। তা রাখা হয়েছে।'

'বেলারুশে প্রথম পরমাণু অস্ত্রটি পাঠানো হয়েছে। এটা শুরু। চলতি গ্রীষ্মে বা চলতি বছরের মধ্যে এই কাজ শেষ করা হবে,' যোগ করেন তিনি।

গত মঙ্গলবার প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ মিত্র প্রেসিডেন্ট লুকাশেঙ্কো বলেছিলেন, তার দেশ রাশিয়ার কাছ থেকে কৌশলগত পরমাণু বোমা গ্রহণ করেছে। তিনি জানিয়েছিলেন যে, ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র জাপানের ওপর যে পরমাণু বোমা ফেলেছিল রুশ পরমাণু বোমাটি এর চেয়ে ৩ গুণ বেশি ধ্বংসাত্মক।

এর আগে গত মার্চে রুশ প্রেসিডেন্ট পুতিন বেলারুশে পরমাণু বোমা রাখার বিষয়ে ২ পক্ষই রাজি বলে ঘোষণা দিয়েছিলেন।

Comments