শ্রেণিকক্ষে মোবাইলসহ অন্যান্য ডিজিটাল ডিভাইস নিষিদ্ধ করবে নেদারল্যান্ডস

তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া প্রযুক্তি বিষয়ক ক্লাসে পড়াশোনার জন্যও ডিজিটাল ডিভাইস আনা যাবে।
প্রতীকী ছবি

শিক্ষার্থীদের যাতে পড়াশোনায় ব্যাঘাত না ঘটে সেজন্য শ্রেণিকক্ষে মোবাইলসহ অন্যান্য ডিজিটাল ডিভাইস নিষিদ্ধ করবে নেদারল্যান্ডস সরকার।

বিবিসি জানায়, এ নিষেধাজ্ঞার বিষয়ে এখনো কোনো আইন করা হয়নি। স্কুল কর্তৃপক্ষের সহযোগিতায় আগামী বছরের শুরুতে সরকার পরীক্ষামূলকভাবে শ্রেণিকক্ষে মোবাইল ব্যবহারের বিষয়ে নিয়মগুলো চালু করবে।

তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া প্রযুক্তি বিষয়ক ক্লাসে পড়াশোনার জন্যও ডিজিটাল ডিভাইস আনা যাবে।

এর আগে গত সপ্তাহে ফিনল্যান্ডেও শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। দেশটিতে স্কুলে মোবাইল ফোন ব্যবহার সীমিত করতে আইন পরিবর্তনের ঘোষণা দিয়েছে সরকার।

ইংল্যান্ড, ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশে শিক্ষার্থীদের মনোযোগ বাড়াতে মোবাইল ফোন নিষিদ্ধ করার প্রস্তাব করা হয়েছে।

ডাচ শিক্ষামন্ত্রী রবার্ট ডিজকগ্রাফ বলেছেন, 'যদিও মোবাইল ফোন আমাদের জীবনের সঙ্গে প্রায় ওতপ্রোতভাবে জড়িত, কিন্তু শ্রেণীকক্ষে এটি আনা যাবে না। শিক্ষার্থীদের অবশ্যই শ্রেণিকক্ষের পাঠে মনোনিবেশ করতে সক্ষম হতে হবে এবং তারা যেন ভালোভাবে শিখতে পারে সেই সুযোগ করে দিতে হবে। আমরা বৈজ্ঞানিক গবেষণা থেকে জানি যে মোবাইল ফোন মনোযোগে ব্যাঘাত ঘটায়।'

মোবাইল, ট্যাবলেট এবং স্মার্টওয়াচসহ অন্যান্য ডিজিটাল ডিভাইসও এ নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত হবে।

নেদারল্যান্ডের শিক্ষা মন্ত্রণালয়, স্কুল কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সংস্থাগুলো এ বিষয়ে একটি চুক্তি করেছে।

ডাচ সরকার বলছে, আপাতভাবে অভিভাবক, শিক্ষক এবং শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে প্রতিটি স্কুল কর্তৃপক্ষ এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। মোবাইলসহ ডিজিটাল ডিভাইস ব্যবহারে কতটুকু নিষেধাজ্ঞা জারি হবে সেটি স্কুল কর্তৃপক্ষ নির্ধারণ করবেন।

প্রকল্পটি কতটা কার্যকর এবং এ বিষয়ে কোনো আইনি নিষেধাজ্ঞার প্রয়োজন আছে কি না তা দেখতে ২০২৪ বা ২০২৫ সালের শেষে এ নিয়ে পর্যালোচনা করা হবে।

Comments