ইউরোর শেষ ষোলোতে কে কার মুখোমুখি

নকআউটের এক অর্ধে রয়েছে স্পেন, জার্মানি, পর্তুগাল, ফ্রান্স, বেলজিয়াম, স্লোভেনিয়া, ডেনমার্ক ও জর্জিয়া। এই আট দলের মধ্যে একটি খেলবে ফাইনালে।
অলঙ্করণ: আনোয়ার সোহেল/স্টার ডিজিটাল গ্রাফিক্স

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের ইতি ঘটল পর্তুগাল-জর্জিয়া ও তুরস্ক-চেক প্রজাতন্ত্রের ম্যাচ দিয়ে। শেষ দুটি দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করল জর্জিয়া ও তুরস্ক। এতে জার্মানিতে আয়োজিত এবারের আসরের শেষ ষোলোর সূচি চূড়ান্ত হলো। পাশাপাশি আগামী ১৫ জুলাই অনুষ্ঠেয় ফাইনাল পর্যন্ত সবগুলো ম্যাচের সম্ভাব্য চিত্রও ফুটে উঠল।

বুধবার রাতে গেলসেনকিরচেনে 'এফ' গ্রুপের ম্যাচে অঘটনের জন্ম দিয়ে পর্তুগালের বিপক্ষে ২-০ গোলে জিতেছে জর্জিয়া। একই সময়ে হামবুর্গে শুরু হওয়া এই গ্রুপের আরেক ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়েছে তুরস্ক।

পূর্ণাঙ্গ সূচি অনুসারে, নকআউটের এক অর্ধে রয়েছে স্পেন, জার্মানি, পর্তুগাল, ফ্রান্স, বেলজিয়াম, স্লোভেনিয়া, ডেনমার্ক ও জর্জিয়া। এই আট দলের মধ্যে একটি খেলবে ফাইনালে। অন্য অর্ধে ফেভারিট দলের সংখ্যা তুলনামূলক বেশ কম। বর্তমান চ্যাম্পিয়ন ইতালি, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, রোমানিয়া, তুরস্ক ও স্লোভাকিয়ার মধ্যে একটি পাবে ফাইনালের টিকিট।

২০২৪ ইউরোর শেষ ষোলোর সূচি (বাংলাদেশ সময় অনুসারে):

তারিখ সময় বার ম্যাচ ভেন্যু
২৯ জুন রাত ১০টা শনিবার সুইজারল্যান্ড-ইতালি বার্লিন
৩০ জুন রাত ১টা শনিবার জার্মানি-ডেনমার্ক ডর্টমুন্ড
৩০ জুন রাত ১০টা রোববার ইংল্যান্ড-স্লোভাকিয়া গেলসেন
১ জুলাই রাত ১টা রোববার স্পেন-জর্জিয়া কোলন
১ জুলাই রাত ১০টা সোমবার ফ্রান্স-বেলজিয়াম ডুসেলডর্ফ
২ জুলাই রাত ১টা সোমবার পর্তুগাল-স্লোভেনিয়া ফ্রাঙ্কফুর্ট
২ জুলাই রাত ১০টা মঙ্গলবার রোমানিয়া-নেদারল্যান্ডস মিউনিখ
৩ জুলাই রাত ১টা মঙ্গলবার অস্ট্রিয়া-তুরস্ক লাইপজিগ

Comments