আন্তর্জাতিক

অনুপ্রবেশকারী সেনার মুক্তি প্রস্তাবে সাড়া দিচ্ছে না উ. কোরিয়া: যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ায় অনুপ্রবেশ করে আটক মার্কিন সেনার মুক্তির জন্য আলোচনা প্রচেষ্টায় পিয়ংইয়ং কোনো সাড়া দিচ্ছে না বলে জানিয়েছে ওয়াশিংটন।
উত্তর কোরিয়ায় অনুপ্রবেশকারী মার্কিন সেনা ট্রাভিস কিং। ছবি: রয়টার্স

উত্তর কোরিয়ায় অনুপ্রবেশ করে আটক মার্কিন সেনার মুক্তির জন্য আলোচনা প্রচেষ্টায় পিয়ংইয়ং কোনো সাড়া দিচ্ছে না বলে জানিয়েছে ওয়াশিংটন।

বিবিসি জানায়, গত মঙ্গলবার মার্কিন সেনা ট্রাভিস কিং উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যবর্তী অসামরিক এলাকা (ডিএমজেড) অতিক্রম করে উত্তর কোরিয়ায় অনুপ্রবেশ করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র জানান, এ বিষয়ে উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগ করেছে পেন্টাগন। 

'তবে উত্তর কোরিয়ার কাছ থেকে এখন পর্যন্ত কোনো জবাব আসেনি', বলেন তিনি।

ফলে উত্তর কোরিয়ায় ট্রাভিস কিংয়ের অবস্থান ও তার ভাগ্য সম্পর্কে কিছুই জানা যায়নি।

উত্তর কোরিয়ায় অনুপ্রবেশের আগে মার্কিন ওই সেনা দক্ষিণ কোরিয়ার কারাগারে প্রায় ২ মাস আটক ছিলেন। মারামারির অভিযোগে তখন তাকে গ্রেপ্তার করা হয়েছিল বলেও জানান কর্মকর্তারা।

দক্ষিণ কোরিয়ায় মোতায়েন মার্কিন বাহিনীর মুখপাত্র আইজ্যাক টেইলর বলেন, 'ট্রাভিস কিং ২০২১ সাল থেকে মার্কিন বাহিনীতে কাজ করছেন। তিনি স্বেচ্ছায় এবং কোনো ধরনের অনুমতি ছাড়াই উত্তর কোরিয়ার সীমান্ত অতিক্রম করেছেন।'

জাতিসংঘ কমান্ড বলেছে, ওই সেনা যৌথ নিরাপত্তা এলাকায় (জেএসএ) ওরিয়েন্টেশন ট্যুরে (পরিচিতিমূলক সফর) ছিলেন।

সিউলের এক কর্মকর্তা বলেন, 'কিং ২ মাস পর ১০ জুলাই দক্ষিণ কোরিয়ার কারাগার থেকে মুক্তি পান। পুলিশ জানায়, ২০২২ সালের সেপ্টেম্বরে একটি মারামারির ঘটনায় জড়িত থাকার অভিযোগে কিংয়ের বিরুদ্ধে তদন্ত চলছিল। তবে তখন তাকে আটক করা হয়নি।'

মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে সিবিএস নিউজ জানায়, শৃঙ্খলাজনিত কারণে নিম্ন পদের এই সেনাসদস্যকে যুক্তরাষ্ট্রে নেওয়ার চেষ্টা হয়েছিল। কিন্তু ওই সময় তিনি বিমানবন্দর থেকে পালিয়ে যান এবং ওই ট্যুর দলে যোগ দেন।

 

Comments

The Daily Star  | English

145 countries now recognise a Palestinian state

Norway, Spain and Ireland on Tuesday became the latest countries to recognise a state of Palestine

50m ago