কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়: বিক্ষোভকারীদের সরিয়ে দিয়েছে পুলিশ, গ্রেপ্তার অনেকে

বিশ্ববিদ্যালয় প্রশাসনের চিঠি পাওয়ার পর বিক্ষোভরত শিক্ষার্থীদের সরিয়ে দিতে পুলিশ সেখানে যায়
যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিউইয়র্ক পুলিশ। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে গাজায় ইসরায়েলের আগ্রাসনবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভে অভিযান চালিয়েছে নিউ ইয়র্ক পুলিশ। এসময় অনেককে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে বিবিসি ও সিএনএন।

গতকাল মঙ্গলবার শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন হ্যামিল্টন হলের নিয়ন্ত্রণ নিলে বিক্ষোভকারীদের সরাতে ভবনে প্রবেশ করে পুলিশ।

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযানে আটক শিক্ষার্থী। ছবি: রয়টার্স

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্ক পুলিশ জানিয়েছে, দুই ঘণ্টারও কম সময়ের অভিযানে হ্যামিল্টন হল থেকে শিক্ষার্থীদের সরিয়ে দেওয়া হয়েছে। এসময় কেউ আহত হয়নি বলেও জানিয়েছে পুলিশ।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১৭ মে পর্যন্ত নিউ ইয়র্ক পুলিশকে বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিতে বলেছে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের চিঠি পাওয়ার পর বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভরত শিক্ষার্থীদের সরিয়ে দিতে পুলিশ সেখানে যায়।

এর আগে গাজার প্রতি সংহতি ও যুদ্ধ বন্ধের দাবিতে বিক্ষোভরত শিক্ষার্থীদের বহিষ্কারের কথা জানায় কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রশাসন। হুমকি মাথায় নিয়েও শিক্ষার্থীরা জানায় আন্দোলন থেকে সরে আসবে না তারা।

গাজায় ইসরায়েলি আগ্রাসনবিরোধী এই বিক্ষোভ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু হয়ে যুক্তরাষ্ট্রের অন্যান্য বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়েছে।

 

Comments

The Daily Star  | English

PM to take responsibility of families of deceased: Quader

Awami League General Secretary Obaidul Quader today said Prime Minister Sheikh Hasina will take responsibility of the families of the people killed in the recent nationwide unrest

43m ago