শনাক্ত হয়নি ইরানের প্রেসিডেন্ট রাইসি ও ‘বিধ্বস্ত’ হেলিকপ্টারের অবস্থান

খারাপ আবহাওয়ার কারণে হেলিকপ্টার চালানো সম্ভব হচ্ছে না এবং স্থলপথে উদ্ধারাভিযান চলছে বলে জানা গেছে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। রয়টার্স ফাইল ফটো

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী 'বিধ্বস্ত' হেলিকপ্টারের অবস্থান এখনো শনাক্ত করা সম্ভব হয়নি বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ এজেন্সি আইআরএনএ।

আজ রোববার প্রেসিডেন্ট রাইসি আজারবাইজান-ইরান সীমান্তে একটি বাঁধ উদ্বোধন করেন। ফেরার পথে উত্তর-পশ্চিমাঞ্চলের ভারজাকান অঞ্চলে তাকে বহনকারী হেলিকপ্টার জরুরি অবতরণের সময় বিধ্বস্ত হয়।

প্রতিকূল আবহাওয়ার কারণে হেলিকপ্টারটিকে জরুরি অবতরণ করতে হয়। পরে হেলিকপ্টারের সঙ্গে রেডিও যোগাযোগ করা সম্ভব হয়েছিল বলে জানিয়েছিলেন ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ওয়াহিদি।

আইআরএনএর প্রতিবেদনে বলা হয়, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির সঠিক অবস্থান এখনো অজানা। অনুসন্ধান ও উদ্ধারকারী দল প্রতিকূল আবহাওয়ার মধ্যে পড়েছে এবং ঘটনাস্থল শনাক্ত করা চ্যালেঞ্জ হয়ে পড়েছে।

আইআরআইবি নিউজের এক সংবাদদাতা জানান, 'সেখানকার আবহাওয়া খুবই কুয়াশাচ্ছন্ন। এ কারণে উদ্ধার অভিযান কঠিন হয়ে পড়েছে।'

'নতুন উদ্ধারকারী দল এবং কিছু পর্বতারোহী অনুসন্ধান ও উদ্ধার অভিযানে যোগ দিয়েছে,' এতে বলা হয়। 

প্রতিবেদক আরও জানান, 'প্রচণ্ড ঠাণ্ডা। খারাপ আবহাওয়ার কারণে হেলিকপ্টার চালানো সম্ভব নয় এবং স্থলপথে উদ্ধারাভিযান চলছে।'

ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রেড ক্রিসেন্ট সোসাইটির প্রধান হামিদ মনজেম আল-জাজিরাকে জানিয়েছেন, উদ্ধারকারী দল শিগগির ঘটানাস্থলে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, 'সশস্ত্র বাহিনীও উদ্ধারকাজে যোগ দেবে এবং ওই এলাকায় তিনটি ড্রোন ইউনিট আছে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে তারা কাজ করতে পারছে না।'

সেনাবাহিনী, ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) এবং আইন প্রয়োগকারী বাহিনীর সমন্বয়ে উদ্ধারাভিযান পরিচালনা করতে আদেশ জারি করেছেন ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফ মোহাম্মদ বাগেরি। 

তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, 'সশস্ত্র বাহিনী, সেনাবাহিনী, আইআরজিসি এবং পুলিশ প্রথম থেকেই ওই এলাকায় অবস্থান নিয়েছে।'

এদিকে প্রথম ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার ঘটনাস্থলের দিকে যাচ্ছেন বলে সরকারের মুখপাত্র আলী বাহাদোরি জাহরোমির বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে।

জাহরোমি বলেন, 'নিখোঁজ হেলিকপ্টার সম্পর্কে সর্বশেষ প্রতিবেদন উপস্থাপন করে মন্ত্রিসভার বৈঠক হয়েছে।'

Comments