সেনাপ্রধান আটকের সংবাদ গুজব: মিয়ানমার

সামরিক বাহিনী জানিয়েছে, জান্তা প্রধান সামরিক বাহিনীর জেনারেলদের হাতে আটক হওয়ার সংবাদটি ‘বিশ্বাসঘাতকদের’ কাছ থেকে আসা ‘অপপ্রচার’।
মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইং। ছবি: এএফপি
মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইং। ছবি: এএফপি

এ সপ্তাহেই গুরুত্বপূর্ণ এক সফরে মিয়ানমার আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এরকম পরিস্থিতিতে গুজব ছড়িয়ে পড়ে, সামরিক বাহিনীর জেনারেলরা দেশটির শাসক ও সেনাপ্রধান মিন অং হ্লাইংকে আটক করেছেন। তবে আজ এই গুজবে পানি ঢেলেছে দেশটির সামরিক বাহিনী।

আজ বুধবার এই তথ্য জানিয়েছে এএফপি।

সামরিক বাহিনী জানিয়েছে, জান্তা প্রধান সামরিক বাহিনীর জেনারেলদের হাতে আটক হওয়ার সংবাদটি 'বিশ্বাসঘাতকদের' কাছ থেকে আসা 'অপপ্রচার'।

২০২১ সালে অং সান সুকির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতায় আসা সামরিক জান্তার প্রধান জেনারেল মিন অং হ্লাইং তার সমর্থকদের কাছ থেকে সাম্প্রতিক সময়ে ব্যাপক সমালোচনার শিকার হয়েছেন। মূল কারণ, সরকারি বাহিনীর হাত থেকে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও গণতন্ত্রকামী সশস্ত্র বিদ্রোহীরা দেশের একটি উল্লেখযোগ্য অংশের দখল কেড়ে নিয়েছে।

মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে, দেশটির শীর্ষ জেনারেলরা মিন অং হ্লাইংকে রাজধানী নেপিডোতে আটক করেছেন এবং জান্তার নেতৃত্বে পরিবর্তন আসছে।

জান্তা এক বিবৃতিতে জানিয়েছে, এই দাবিগুলো 'অপপ্রচার এবং এর উদ্দেশ্য দেশের শান্তি-স্থিতিশীলতায় বিঘ্ন ঘটানো।'

যারা এই সংবাদ ছড়িয়েছে, তাদেরকে 'বিশ্বাসঘাতক' বলেও অভিহিত করে জান্তা।

বিবৃতিতে বলা হয়, 'রাষ্ট্রপ্রধান ও কতৃপক্ষ যৌথভাবে জাতির প্রতি তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে'।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আজ বুধবার মিয়ানমার পৌঁছে মিন অং হ্লাইংয়ের সঙ্গে বৈঠক করবেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ছবি: এএফপি

মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, এই সফরের লক্ষ্য হল 'উভয় দেশের মঙ্গলের উদ্দেশ্যে বিভিন্ন খাতে দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরও গভীরে নেওয়া।'

জান্তার অন্যতম প্রধান মিত্র ও অস্ত্র সরবরাহকারী দেশ চীন। তবে বিশ্লেষকরা বলেন, বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গেও ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে দেশটির।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিদ্রোহীরা উত্তরে শান রাজ্যের বেশ খানিকটা ভূখণ্ড দখল করেছে। এই রাজ্যের সঙ্গে চীনের ইউনান প্রদেশের সীমান্ত রয়েছে।

দখল করা ভূখণ্ডের মধ্যে আছে শান রাজ্যের শহর লাশিওতে অবস্থিত সামরিক বাহিনীর উত্তর-পূর্ব কমান্ড। এই শহরে প্রায় দেড় লাখ মানুষের বসবাস।

প্রাদেশিক কমান্ডের দখল হাতছাড়া হওয়ায় সামরিক সরকারের সমর্থকরা প্রকাশ্যে মিন অং হ্লাইংয়ের সমালোচনা করেন, যা খুবই বিরল।

মিন অং হ্লাইং পরবর্তীতে দাবি করেন, বিদ্রোহীরা 'বিদেশি' উৎস থেকে অস্ত্র পাচ্ছে, যার মধ্যে আছে ড্রোন ও স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র। তবে তিনি এই উৎসের বিষয়ে কোনো তথ্য দেননি।

সামরিক বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, অং সান সুকির সঙ্গে দেখা করবেন না ওয়াং ই।

Comments

The Daily Star  | English

Harris goes on offense against Trump in combative debate

A former prosecutor, Harris, 59, appeared to get under the former president's skin with a series of sharp attacks, prompting a visibly angry Trump to deliver a stream of falsehood-filled retorts.

2h ago