মেকআপ দীর্ঘস্থায়ী করার উপায়

গরমে মেকআপ কীভাবে দীর্ঘস্থায়ী করবেন সেটি অনেকেরই চিন্তার বিষয়। তাই আজকে জেনে নিন কীভাবে দীর্ঘ সময় ধরে মেকআপ ঠিক রাখতে পারবেন।
ছবি: সাজ্জাদ ইবনে সায়েদ

গরমে মেকআপ কীভাবে দীর্ঘস্থায়ী করবেন সেটি অনেকেরই চিন্তার বিষয়। তাই আজকে জেনে নিন কীভাবে দীর্ঘ সময় ধরে মেকআপ ঠিক রাখতে পারবেন।

মশ্চারাইজার ব্যবহার

মেকআপ করার শুরুতে স্কিন প্রিপারেশন করতে অনেক বেশি জোর দেন মেকআপ আর্টিস্টরা। কেননা যদি স্কিন গভীরভাবে মশ্চারাইজ না থাকে তাহলে ত্বকে মেকআপ সেট হতে সমস্যা হয়। তাই অবশ্যই মেকআপ করার পূর্বে ত্বকে ভালো করে মশ্চারাইজার ব্যবহার করতে হবে।

প্রাইমার ব্যবহার

অনেকেই মেকআপ করার আগে প্রাইমার ব্যবহার করেন না। প্রাইমার ব্যবহারের পর তেমন কোনো পরিবর্তন পাওয়া যায় না বলেই মনে করেন অনেকে। কিন্তু প্রাইমার মেকআপ দীর্ঘস্থায়ী হতে অনেক বেশি সহায়তা করে। স্কিনের উপরে প্রাইমার একটা স্তর তৈরি করে মেকআপ ভালো ভাবে সেট হবার জন্য। ফলে দীর্ঘস্থায়ী মেকআপ পেতে প্রাইমারের কোনো বিকল্প নেই।

সেটিং স্প্রে

ফাউন্ডেশন ব্যবহারের পর যদি সেটিং স্প্রে ব্যবহার করে মেকআপ শেষ করে পুনরায় সেটিং স্প্রে ব্যবহার করা হয় তাহলে মেকআপ অনেক বেশি দীর্ঘস্থায়ী হবে। ডাবল সেটিং করলে সারাদিন মেকআপ একদম ত্বকের সঙ্গে ভালোভাবে লেগে থাকবে।

পাউডার ফাউন্ডেশনের ব্যবহার

অনেকের ত্বকে তৈলাক্ত হবার কারণে ফাউন্ডেশনে ঝামেলা হয়। তাই তারা ম্যাট ফাউন্ডেশন কিংবা পাউডার ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন। ভালো কভারেজ দেওয়ার পাশাপাশি পাউডার ফাউন্ডেশন আপনার ত্বকে বেশি সময় গ্লো দেবে।

ওয়াটার প্রুফ প্রসাধনী ব্যবহার

আইলাইনার, মাশকারা কিংবা কাজল ওয়াটার প্রুফ ব্যবহার করলে ভালো। কেননা সেগুলো সময়ের সঙ্গে চোখের চারপাশে ছড়িয়ে যায়। তাই ওয়াটার প্রুফ প্রসাধনী ব্যবহার করুন।

টাচ আপ করার সামগ্রী ব্যাগে রাখুন

আবহাওয়া এখন অনিশ্চিত। এই রোদ তো এই বৃষ্টি। তাই ব্যাগে ফেসপাউডার রাখতে পারেন টাচ আপ করার জন্য। আবার কোথাও কিছু খেলে লিপস্টিক উঠে যেতে পারে। ফলে ব্যাগে লিপস্টিকও রাখুন। ওয়েট টিস্যু রাখতে পারেন কোনো কিছু ত্বক থেকে উঠিয়ে ফেলার জন্য।

Comments