যে ৫ কৌশলে পাবেন কোরিয়ান মেকআপ লুক

কে-মেকআপ আর্টিস্ট কিম মিউং জুনের কাছ থেকে জেনে নিই চলুন সেই কৌশলগুলো কী-
ছবি: সংগৃহীত

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বয়স বাড়লেও কোরিয়ানদের সৌন্দর্য যেন আটকে থাকে কৈশোরে। কে-বিউটির প্রশংসা আজ বিশ্বজুড়ে। চাইলে আপনিও পেতে পারেন এমন সৌন্দর্য। এজন্য নিতে হবে ত্বকের বাড়তি যত্ন, ব্যবহার করতে হবে ভালো পণ্য। সেইসঙ্গে মেকআপের সময় অনুসরণ করতে হবে কিছু কৌশল।

কে-মেকআপ আর্টিস্ট কিম মিউং জুনের কাছ থেকে জেনে নিই চলুন সেই কৌশলগুলো কী-

ত্বক প্রস্তুতকরণ

কোরিয়ানদের ন্যাচারাল মেকআপের রহস্য জানতে চাইলে ভোগ ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে জুন বলেন, 'ভালো মেকআপ পেতে সবার আগে ত্বক এক্সফোলিয়েট করা বেশ জরুরি।'

এজন্য ত্বকের ধরন অনুযায়ী তিনি স্ক্রাব ব্যবহার করার পরামর্শ দেন। তারপর সিরাম, এসেন্স ও ময়েশ্চারাইজার দিয়ে হাইড্রেট করে নিলে ত্বকে বাউন্সি ও কোমল ভাব আসবে। তবে ব্রাশ বা স্পঞ্জে শুরুতেই বেশি পরিমাণ ফাউন্ডেশন না নিয়ে অল্প অল্প করে পুরো মুখে সমানভাবে মেকআপ করতে হবে। আর ফাউন্ডেশন বা কনসিলারের মতো বেস প্রোডাক্ট ব্যবহারের আগে সঠিক শেড বাছাই করার পরামর্শ দেন জুন।

কুশন ফর্মুলা

চেহারায় উজ্জ্বল, মসৃণ ভাব আনতে ফাউন্ডেশন ব্যবহারের ক্ষেত্রে কুশন ফর্মুলা বেশি জনপ্রিয় কোরিয়ানদের কাছে। এজন্য প্রথমে কম্প্যাক্টের মাঝখানে চাপ দিয়ে অল্প পরিমাণ ফাউন্ডেশন নিতে হবে। তারপর মুখের চারপাশে প্রেসিং ও সুইপিং মোশনে ড্যাব করতে হবে।

জুন বলেন, 'ফাউন্ডেশনের পরিমাণ এবং ব্যবহারের উপায়ের ওপর আপনার মেকআপ কেমন হবে তা নির্ভর করবে। এজন্য পাফে ফাউন্ডেশন নেওয়ার পরপরই মুখে ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। কুশনের মাঝখানে সমপরিমাণ ফাউন্ডেশন এসেছে কি না দেখার পরই ট্যাপ করে ফাউন্ডেশন লাগাতে হবে।

ক্রিম ব্লাশ

চেহারায় হালকা লালচে আভার জন্য কোরিয়ানদের মেকআপ ন্যাচারাল লুক দেয়। এজন্য কোরিয়ানরা পাউডার ব্লাশের বদলে ক্রিম ব্লাশ ব্যবহার করেন। ফলে চেহারা ভেতর থেকেই লাল মনে হয়।

জুন জানান, এরকম লুক পেতে মেকআপ বেস আর্দ্র হতে হয়। ব্লাশ লাগানোর জন্য প্রথমে স্পঞ্জ বা আঙ্গুল দিয়ে ক্রিম ব্লাশের উপর আলতো চেপে ওপরে ও বাইরের দিকে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। ঠোঁট ও গালের জন্য ভিন্ন ধরনের টিন্ট পাওয়া যায়। তবে কেউ চাইলে একই টিন্ট ২ জায়গাতেই ব্যবহার করতে পারেন। ঠোঁটে ব্লাশ দিতে চাইলে আগে ক্লিনজিং টিস্যু দিয়ে ঠোঁট পরিষ্কার করে নিতে হবে। তারপর কনসিলার বা কুশন কম্প্যাক্ট দিয়ে ঠোঁটের টোন সমান করে ব্লাশ লাগানোর পরামর্শ দেন তিনি।

স্ট্রেইট আইব্রো

ছোটবেলায় সবারই ভ্রু সরু থাকে, যা বয়স বাড়ার ফলে ঘন হয়ে যায়। কোরিয়ানরা নিজেদের সবসময় কমবয়সী দেখতেই পছন্দ করেন। এজন্য জুন পরামর্শ দেন, মেকআপ করার সময় ভ্রু যাতে বেশি সরু বা মোটা না হয়ে যায় সেদিকে নজর দিতে হবে। কোরিয়ানদের মতো ভ্রু পেতে চাইলে প্রথমে ভ্রু শুরুর বিন্দু থেকে শেষ বিন্দু পর্যন্ত একটি সরল রেখা আঁকতে হবে। তারপর রেখা অনুযায়ী লাইনটি সাজিয়ে ভ্রু আঁকতে হবে।

ন্যাচারাল আইল্যাশ

গাল, ঠোঁটের মতো চোখের মেকআপেও কোরিয়ানদের ন্যাচারাল লুক দেখা যায়। যার মধ্যে আইল্যাশের কথা না বললেই নয়। কোরিয়ানরা চোখে সম্পূর্ণ আইল্যাশ ব্যবহার না করে যেখানে ভলিউম কম কেবল সেখানেই আইল্যাশ লাগান বলে জানান জুন।

তিনি আরও বলেন, স্ট্রিপ ল্যাশ চোখের আকারের ওপর নির্ভর করে কয়েকটি সমান অংশে আলাদা করে কেটে নিতে হবে। তারপর যেখানে প্রয়োজন সেখানে লাগাতে হবে। মাশকারা ব্যবহারের ক্ষেত্রে যেন কোথাও বেশি, কোথাও কম না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এ ক্ষেত্রে ভালো মাশকারা ব্যবহার করতে হবে। 

তথ্যসূত্র: ভোগ ইন্ডিয়া

 

Comments