২০২৪ সালে রাজত্ব করবে নতুন যে ৫ মেকআপ ট্রেন্ড

সাজগোজের দুনিয়া জুড়ে এবারে থাকবে দুর্বার গতি, এটিই মনে করেন মেকআপ আর্টিস্ট ও বিশারদরা। সহজেই ব্যবহার করা যাবে এমন পণ্যের প্রতি ক্রেতারা বেশি ঝুঁকবেন বলে আঁচ করা যাচ্ছে।
নতুন বছরের মেকআপ ট্রেন্ড
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

দেখতে দেখতে চলে এলো আরেকটি নতুন বছর, আর তারই সঙ্গে দল বেঁধে এসেছে নতুন বছরের নতুন ট্রেন্ড। কিছু পুরোনো, কিছু নতুন আর কিছু মিশ্র আমেজে সাজগোজের জগতেও ২০২৪ নিয়ে এসেছে এমন কিছু ট্রেন্ড, যা বছর জুড়েই থাকবে বলে মনে করা হচ্ছে।

এরমধ্যে অনেকটা জায়গা জুড়ে রয়েছে এয়ারব্রাশড ফ্লাশ, অমব্রে লিপস, স্ট্রাইকিং আইলাইনার ইত্যাদি। সাজগোজের দুনিয়া জুড়ে এবারে থাকবে দুর্বার গতি, এটিই মনে করেন মেকআপ আর্টিস্ট ও বিশারদরা। সহজেই ব্যবহার করা যাবে এমন পণ্যের প্রতি ক্রেতারা বেশি ঝুঁকবেন বলে আঁচ করা যাচ্ছে।

ফিরে এলো ৯০

এই ট্রেন্ড আমাদেরকে ফিরিয়ে নিয়ে যাবে সেই স্মৃতি বিজড়িত নব্বইয়ের দশকে। এর কারণ হিসেবে দেখা হচ্ছে গত বছরের মেকআপ ফ্যাশনকে, যেখানে বেশ জোরেশোরে চলেছিল নব্বইয়ের প্রভাব। অনেকেই নব্বই দশকের সুপারমডেলদের নিয়ে এখনও ভোগেন নস্টালজিয়ায়, আর সে স্মৃতিকাতরতার রেশ থেকে যাবে এ বছরেও।

সিন্ডি ক্রফোর্ড, নাওমি ক্যাম্পবেল, ক্লডিয়া শাইফার ও কেট মসের মতো আইকনিক নাইন্টিজ সুপারমডেলরাই হবেন এই ট্রেন্ডের মূল সূত্র। একইসঙ্গে ঠোঁট সাজাতে ফেরত আসবে সেই পুরোনো পদ্ধতি। নব্বইয়ের শিশু যারা, তাদের নিশ্চয়ই খেয়াল আছে লিপলাইনার বর্ডার আর তা জুড়ে থাকা লিপস্টিক? সেই একই সাজ আধুনিক মেকআপ জগতে এখন নাম পেয়েছে 'টু টোন লিপ' নামে।

ব্লু মেকআপ

পিন্টারেস্টের অলিগলি ঘুরে যা বোঝা গেল, তা হচ্ছে ২০২৪ সালে নীল জুড়ে থাকবে সাজগোজের জগতে। সেখানকার সার্চ অঞ্চল থেকে জানা যায় 'ব্লু আইশ্যাডো এস্থেটিক' কিওয়ার্ড লেখা সার্চের পরিমাণ এরই মধ্যে বেড়েছে ৬৫ শতাংশ। ২০২৩ সালের গ্রীষ্মে যেহেতু মারমেইডকোর কিংবা সমুদ্র সংক্রান্ত ট্রেন্ডের দেখা মিলেছে, সেহেতু এ বছরেও এর কিছু উপাদান, বিশেষত রং যে থেকে যাচ্ছে এটিই স্বাভাবিক। তাই নীল নয়নারা প্রস্তুত থাকুন, আরও কিছু নীলের খোঁজে!

ঠোঁট জুড়ে থাকবে লাল

ওষ্ঠরঞ্জনী মাতিয়ে রাখতে যাচ্ছে লালের আভিজাত্য। লাল রংকে কতভাবে উপস্থাপন করা যায়, এর কোনো ইয়ত্তা নেই। এমনটাও মনে করা হয় যে লাল রঙে কাকে কেমন মানাবে, তা পরিধানকারীর ব্যক্তিত্বের ওপরই নির্ভর করে।

এমনও বিশ্বাস প্রচলিত আছে, লাল রঙের লিপস্টিক নাকি অনেক ক্ষেত্রে আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। চোখের মেকআপে মিনিমালিস্ট ছোঁয়া আর ঠোঁটে যদি থাকে লালের আধিপত্য, তবে সাজে বেশি কিছু দরকার হয় না। ২০২৪ সালেও ক্লাসিক রেড লিপ লুক দাপিয়ে বেড়াবে।

কনট্যুরিংয়ে সি স্কাল্পটিং

কনট্যুরিংয়ে মূলত চেহারার বিভিন্ন অংশকে আলাদাভাবে তুলে ধরতে একটি কাঠামোগত উপস্থিতি তৈরি করা হয়। এর একটি বিশেষ পদ্ধতি হচ্ছে সি স্কাল্পটিং। গালের ব্লাশিংয়ে একটু নরম ধাঁচের স্কাল্পটিং আনতে ২০২৪ সালে এই পদ্ধতিটি বেশ মাতিয়ে রাখবে সাজগোজপ্রেমীদেরকে।

গালে ইংরেজি অক্ষর 'সি'য়ের আদলে সাজানো কনট্যুরিংয়ে চেহারার প্রাকৃতিক ভাব আরও স্পষ্ট হয়ে উঠবে। ম্যাট কিংবা স্যাটিন ফিনিশ ব্লাশের সঙ্গে এই 'সি স্কাল্পটিং লুক' খুব সহজেই আনা সম্ভব।

গালের লালিমায় ডল ব্লাশ

গালে আসছে আবারও সেই পুতুলের মতো ব্লাশ, যাকে ফ্যাশন স্টাইলিস্টরা বলছেন 'ডল ব্লাশ'। এই ধরনের ব্লাশ চেহারায় এক ধরনের কাঠামো তৈরি হতে সাহায্য করবে। চেহারায় এনে দেবে তারুণ্যের আমেজ। গালের অবয়বে ব্লাশ যে আলাদাভাবে ফুটিয়ে তোলে, সেটি খুব ভালো করে ফিরছে।

শুধু বৃত্তাকারে একটু জায়গায় ব্লাশ যোগ করাই হবে না। প্রান্তগুলোও খুব ভালোভাবে মিশিয়ে দেওয়া হবে এই ট্রেন্ড অনুযায়ী। যাতে করে একটা সফট লুক আসবে এবং ব্লাশ বেশি ভেসে থাকবে না। ঠিক যেমনটা আজকালকার ফ্যাশন। সম্প্রতি টিকটক দুনিয়ায় বিখ্যাত অম্ব্রে কনসিলারের মাতামাতির পর চেহারায় সতেজ ভাব আনতে ব্লাশের জনপ্রিয়তা বেড়েই চলেছে।

শুধু এগুলোই নয়, মুখমণ্ডলে সূর্যাস্ত নামিয়ে আনার ভাবনায় মেকআপ আর্টিস্টরা সৃষ্টি করছেন 'ওয়াকিং গোল্ডেন আওয়ারের' মতো লুক, যাতে সূর্যমাখা বিকেলের ছবি তোলার জন্য অপেক্ষা করতে হবে না। সাজেই থাকছে বিকেলের আলো। সামাজিক মাধ্যমের বরাতে এখন সংবাদের আগে যেন ভেসে বেড়ায় বিভিন্ন ট্রেন্ড। এই মেকআপ ট্রেন্ডগুলোও খুব সহজেই উৎসাহীদের মধ্যে ছড়িয়ে পড়ছে এবং ক্রমশ বড় পর্দার দুনিয়া কিংবা সেলিব্রেটিদের আঙিনা ছাড়িয়ে সাধারণ জগতেও এর ছোঁয়া পড়ছে।

তথ্যসূত্র: ভোগ

 

Comments