হবু কনের প্রস্তুতি

জীবনকে যারা অনেক বেশি ভালোবাসেন তারা সবাই নিজেকে দেখে মুগ্ধ হন। সব ধরনের মুগ্ধতা ছাপিয়ে প্রতিটি মেয়েই চায়, জীবনের অন্যতম শ্রেষ্ঠ দিনে তাকে লাগুক অদেখা কোনো রাজকুমারীর মতো। যাকে এই পৃথিবী দেখেনি কখনো।
রঙ বাংলাদেশ তাদের এবারের বিয়ের শাড়ি সংগ্রহ সাজিয়েছে অরিয়েন্টাল রাগ থিমের নান্দনিক নকশায়। ছবি: রঙ বাংলাদেশ

জীবনকে যারা অনেক বেশি ভালোবাসেন তারা সবাই নিজেকে দেখে মুগ্ধ হন। সব ধরনের মুগ্ধতা ছাপিয়ে প্রতিটি মেয়েই চায়, জীবনের অন্যতম শ্রেষ্ঠ দিনে তাকে লাগুক অদেখা কোনো রাজকুমারীর মতো। যাকে এই পৃথিবী দেখেনি কখনো।

একটা বিশেষ দিনের স্বপ্ন নিজেকে সবচেয়ে সুন্দর এবং অন্যরকমভাবে উপস্থাপনের। বিয়ের পিঁড়িতে বসার আগে তাই শেষ মুহূর্তের রূপচর্চাও হওয়া উচিত সুসংগত।

বিয়ের অন্তত কয়েক মাস আগে থেকে ত্বক ও চুলের যত্ন নেওয়া শুরু করতে পারলে তো সবচেয়ে ভালো৷ তবে সবসময় তা সম্ভব নাও হতে পারে। সেক্ষেত্রে অনেকেই বিয়ের মাত্র কয়েক সপ্তাহ আগে বিউটি স্যালুন বা পার্লারে যান। এক্ষেত্রে ত্বক বা চুলের দীর্ঘমেয়াদি সমস্যা সমাধান করা হয়তো সম্ভব নয়। তবে ত্বক ও চুলের জৌলুস ফিরিয়ে আনার জন্য এই শেষের কদিন যথেষ্ট, যদি কাজে লাগানো যায়।

ছবি: রঙ বাংলাদেশ

একজন হবু কনের প্রস্তুতি নিয়েই আজকের আলোচনা।

*  প্রয়োজন বুঝে ফেশিয়াল, হেয়ার স্পা, হেয়ার ট্রিটমেন্ট, বডি মাসাজ, ফেয়ার পলিশ বা চুলের বিশেষ ট্রিটমেন্ট নেওয়ার থাকলে, বিয়ের অন্তত ১৫ দিন আগে বিউটি স্যালুনে যোগাযোগ করে তা করে নিতে পারেন।

*  ত্বক ও চুলের ধরন বুঝে পার্লার থেকেই এইসব প্যাকেজ কাস্টোমাইজ করে দেওয়া হয়। সেক্ষেত্রেও খুবই সুনিপুণ লুকের জন্য তাদের বুঝিয়ে দিতে হবে আপনি কি চাইছেন, কেমন ভাবে চাইছেন। তবে চাইলে প্যাকেজের পরিবর্তে আলাদাভাবে নির্দিষ্ট ট্রিটমেন্টও করাতে পারেন। যেহেতু বিয়ের দিন সবারই নজর থাকে কনের দিকে এবং প্রচুর লাইটিং তাই তার মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত সবকিছুই নিখুঁত হওয়া দরকার।

*  ওয়্যাক্সিং, থ্রেডিং, ম্যানিকিওর, পেডিকিওর, ফেয়ার পলিশিং ইত্যাদি একেবারে শেষের দিকে করার জন্য সময় নিয়ে রাখতে হবে। এক্ষেত্রে ব্রাইডাল প্যাকেজ হতে পারে আদর্শ অপশন। ফেশিয়াল, হেয়ার কাট, হেয়ার স্পা, ম্যানিকিওর, পেডিকিওর, ওয়্যাক্সিং, থ্রেডিং ইত্যাদি সবকিছুই এই প্যাকেজে থাকে। কনেদের পছন্দ এবং প্রয়োজন— এই ২টি বিষয়ের কথা মাথায় রেখেই এই প্যাকেজগুলো ডিজাইন করা হয়।

* হাত, পা, পিঠ, গলার মতো অঙ্গগুলোর প্রতিও সমান যত্ন নেওয়া প্রয়োজন। পাফি আই, আন্ডার আই ব্যাগ, ডার্ক সার্কেল—এই ধরনের সমস্যাও আজকাল কম-বেশি প্রায় সবারই থাকে। এর জন্যও রয়েছে বিভিন্ন ধরনের হারবাল ফেশিয়াল। রাতারাতি সমস্যা সম্পূর্ণ কমানো না গেলেও, কিছুটা উপকার পাওয়া যায়।

* মুখ ছাড়াও বিয়ের সাজে শরীরের যে সমস্ত অংশ উন্মুক্ত থাকবে, সেই অংশগুলোর প্রতিও যত্ন নিতে হবে। বিভিন্ন ধরনের ফ্লেভারড ওয়্যাক্সিং এর পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াও হয়। ফলে ত্বক কোমল এবং উজ্জ্বল হয়ে ওঠে।

* বডি স্ক্রাব, বডি মাসাজ ইত্যাদিও ত্বকে চটজলদি গ্লো আনতে কার্যকরী। শেষের দিকে একবার ফেয়ার পলিশিং করালেও ভাল ফল পাওয়া যাবে। এতে ত্বকে জমে থাকা মৃত কোষে দূর হয়। ফলে কনুই, গোড়ালি, হাঁটু ইত্যাদি অংশগুলোও মসৃণ হয়ে ওঠে।

* বডি স্পার ক্ষেত্রে রয়েছে চকোলেট, ফ্রুট, মরোক্কান ইত্যাদি অপশন। স্পা স্নায়ুকে শিথিল করে মন আর দেহকে করে তুলে সতেজ ও স্নিগ্ধ। উত্তেজনা ও দুশ্চিন্তা দূর করতেও এটি অনবদ্য। এছাড়াও শরীরের মৃত কোষ ঝরিয়ে ত্বককে করে তোলে কোমল, মসৃণ ও উজ্জ্বল।

* বিয়ের আগে যেহেতু ম্যানিকিওর ও পেডিকিওর দরকার তাই হাতে এবং পায়ে গ্লো আনতে ফ্লেভারড ম্যানিকিওর ও পেডিকিওর বেশ কার্যকরী হবে। তবে তা সম্ভব না হলে, অন্তত রেগুলার ম্যানিকিওর এবং পেডিকিওর করার চেষ্টা করতে হবে।

* নতুন কোনো স্কিন কেয়ার রেজিমে না যেয়ে অন্তত ত্বক ও শরীরের ময়েশ্চারাইজিং যাতে ঠিক থাকে সেটা খেয়াল করতে হবে।

* বেশি করে পানি এবং ফল খেতে হবে। ভালো ঘুম, প্রতিদিন আধঘণ্টা শরীরচর্চা এবং সঠিক ডায়েটও ত্বক ও চুলের সৌন্দর্য বাড়াতে সাহায্য করবে।

নিজের প্রতি আত্মবিশ্বাস, যথাযথ পূর্বপরিকল্পনা এবং নিয়মিত যত্ন আপনাকে করে তুলবে পিকচার পারফেক্ট ব্রাইড।

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

2h ago