ঈদে পছন্দের তালিকায় রাখতে পারেন জামদানি

জামদানি শাড়ির রয়েছে আনন্দ দেওয়ার, মুগ্ধ করার কিংবা সৌন্দর্যে অভিভূত করার জাদুকরী ক্ষমতা।
ঈদে পছন্দের তালিকায় রাখতে পারেন জামদানি
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

পরিমিত ৬ গজ জমিনের মধ্যেই খচিত রয়েছে শতাব্দীর ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য। আর এ জন্যই জামদানি শাড়ির রয়েছে আলাদা নিজস্বতা। মার্জিত, ধৈর্যশীল, আকর্ষণীয়, বাস্তববাদী ও ব্যক্তিত্বের বিভিন্ন দিক ফুঁটে ওঠে যখন একজন নারী তার শরীরের ভাঁজে জড়িয়ে নেন জামদানি।

জামদানি শাড়ির রয়েছে আনন্দ দেওয়ার, মুগ্ধ করার কিংবা সৌন্দর্যে অভিভূত করার জাদুকরী ক্ষমতা। একটি পোশাক এতই বহুমুখী যে, পরিধানকারী অনুভব করতে পারেন তার নারীশক্তি এবং একই সঙ্গে জাহির করেন শক্তিমত্তা ও সাহস।

মূলত বাঙালির একান্ত নিজস্ব বলেই জামদানি শাড়ি এত অনন্য। জামদানিতেই ধারণ করা আমাদের সমৃদ্ধ ঐতিহ্য এবং অতুলনীয় সংস্কৃতির পরিচয়। আমাদের প্রাণবন্ত ও বৈচিত্র্যময় সংস্কৃতির বিভিন্ন দিকের মতোই, জামদানি শাড়ির ধরণ আলাদা প্রতিটি অনুষ্ঠান ও পছন্দ অনুসারে।

ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

দেশি তাঁত ও বস্ত্রের সাম্প্রতিক পুনরুৎপত্তি একরকম আশীর্বাদ হয়ে ধরা দিয়েছে। আধুনিকমনা নারীরা যারা সনাতন পোশাক থেকে সরে থাকতেন, তাঁরাও তাঁত কাপড় জড়িয়ে নিচ্ছেন শরীরে।

ঈদের সকাল বা কান উৎসবের রেড-কার্পেট ইভেন্ট- প্রতিটি অনুষ্ঠানের জন্যই বাছাই করা যায় সুনির্দিষ্ট জামদানি।

সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে রেস্টুরেন্টে আড্ডায় পরতে পারেন পুদিনা রঙয়ের জামদানি। এতে থাকতে পারে নেভিব্লু ও গোলাপি রঙয়ের কাজ। সঙ্গে একটি স্প্যাগেটি স্ট্র্যাপ ব্লাউজের পরে হয়ে উঠতে পারেন আড্ডার প্রাণশক্তি।

শ্বশুরবাড়ির মানুষদের সঙ্গে দেখা করার সময়ে সাদা জামদানির সঙ্গে কালো ও গোলাপি রঙের কন্ট্রাস্ট বাছাই করতে পারেন। সঙ্গে থাকতে পারে মুক্তোর গয়না। তবে তারচেয়েও বড় বিষয় আপনি চাইলে জামদানিকে বিশেষায়িত করে মন যেমনটা চায় ঠিক সেভাবেই সম্পূর্ণ নিজের মতো করেই সাজিয়ে নিতে পারেন।

স্বতন্ত্র রঙ, রঙের সংমিশ্রণ ও বৈপরীত্য আধুনিক জামদানিতে এনেছে অনেক স্বাচ্ছন্দ্য ও বিপুল উদ্দীপনা।

মডেল: হৃদি

স্টাইলিং: সোনিয়া ইয়াসমিন ইশা

মেকআপ: জুয়েল

পোশাক: কারুতন্ত্র

লোকেশন: ইন্টারকন্টিনেন্টাল ঢাকা

অনুবাদ করেছেন তানজিনা আলম

Comments