বিয়েতে মেকআপ আর্টিস্ট নির্বাচনে যে ৬ বিষয় খেয়াল রাখবেন

বিয়ে প্রতিটি কনের জন্যই অত্যন্ত বিশেষ দিন। এই বিশেষ দিনে নিজেকে যেন বিশেষ লাগে সেজন্য সবাই চান সুন্দরভাবে সাজতে। আর সাজের জন্য প্রয়োজন ভালো ও উপযুক্ত মেকআপ আর্টিস্ট। অনেক মেকআপ আর্টিস্টই ভালো সাজান। কিন্তু সবাই কিন্তু আপনার জন্য সঠিক নন।
ছবি: অর্কিড চাকমা

বিয়ে প্রতিটি কনের জন্যই অত্যন্ত বিশেষ দিন। এই বিশেষ দিনে নিজেকে যেন বিশেষ লাগে সেজন্য সবাই চান সুন্দরভাবে সাজতে। আর সাজের জন্য প্রয়োজন ভালো ও উপযুক্ত মেকআপ আর্টিস্ট। অনেক মেকআপ আর্টিস্টই ভালো সাজান। কিন্তু সবাই কিন্তু আপনার জন্য সঠিক নন।

চলুন জেনে নিই বিয়েতে নিজের জন্য সঠিক মেকআপ আর্টিস্ট খুঁজে বের করার ক্ষেত্রে কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে।

আর্টিস্টের সাজানোর ধরন আপনার পছন্দের সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না

মেকআপ আর্টিস্ট নির্বাচনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কিন্তু এটিই। একেক মেকআপ আর্টিস্ট একেকভাবে কনে সাজান। তাদের নিজস্ব স্টাইল থাকে। কেউ খুব জমকালোভাবে সাজাতে পছন্দ করেন, কেউ আবার ন্যাচারাল লুক তৈরি করেন। কেউ চোখের মেকআপ, কেউ ব্লাশ আবার কেউ হাইলাইটারে জোর দিতে পছন্দ করেন।

আপনি কী ধরনের লুক চান সেটি বিবেচনা করে মেকআপ আর্টিস্ট নির্বাচন করবেন। সাজতে গিয়ে নিজের পছন্দের কথা বললে আর্টিস্ট চেষ্টা করবেন আপনার মতের গুরুত্ব দিতে। কিন্তু তাতেও তিনি কম-বেশি নিজের স্টাইলেই থাকবেন। কাজেই আগে থেকে বুঝে নিন কোন আর্টিস্টের সাজের ধরন আপনার পছন্দের সঙ্গে যায়।

 

রিভিউ কেমন

মেকআপ আর্টিস্টের রিভিউ দেখে নেওয়া কিন্তু জরুরি। তিনি সময় মেনে কাজ করেন কি না, তার ও তার অন্যান্য কর্মীদের ব্যবহার কেমন, তিক্ত কোনো অভিজ্ঞতা হতে পারে কি না— রিভিউ এগুলো জানতে সাহায্য করে।

আজকাল অনলাইনেই রিভিউ দেখে নেওয়া যায়। আর্টিস্টের ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজের কমেন্টবক্সে এই রিভিউ মিলতে পারে। আবার মেকআপ সংক্রান্ত ফেসবুক গ্রুপ বা নারীদের অন্যান্য ফেসবুক গ্রুপগুলোতে ওই আর্টিস্টের কাছে সাজার অভিজ্ঞতা জানতে চাইতে পারেন। পরিচিত কেউ তার কাছ থেকে বিয়েতে সেজে থাকলে তার অভিজ্ঞতা জানতে পারেন।

বাজেট মেলে কি না

একেক মেকআপ আর্টিস্ট একেক রকম টাকা নিয়ে থাকেন সাজানোর জন্য। বিয়ের সাজ যেমন ৪-৫ হাজার টাকায় অনেকে সাজিয়ে দেন, অনেকে আবার ২৫-৩০ হাজার টাকাও নেন। আপনি আগে আপনার বাজেট ঠিক করে সেই অনুযায়ী মেকআপ আর্টিস্ট খুঁজুন। তাহলে সময় নষ্ট হবে কম।

আর্টিস্টের সঙ্গে আপনার বাসা ও ভেন্যুর দূরত্ব কতটা

ব্যাটে-বলে সব মিলে গেলেও এই জিনিসটি না মিললে কিন্তু বিয়ের দিন মুশকিলে পড়তে হতে পারে। আপনি হয়তো থাকেন ঢাকার উত্তরায়, আর পছন্দের মেকআপ আর্টিস্টের অবস্থান হয়তো ধানমন্ডি। বিয়ের সাজে এমনিতেই বেশ সময় লাগে। তার ওপর আবার দূরত্ব বেশি হলে যানজট পেরিয়ে সময়মতো আর্টিস্টের কাছে এবং সেজে আবার সময়মতো ভেন্যুতে পৌঁছানো বেশ চ্যালেঞ্জিং হতে পারে। দূরত্ব বেশি হলে পছন্দের মেকআপ আর্টিস্ট হোম সার্ভিস দেন কি না জেনে নিতে পারেন। সেটি সম্ভব হলে বাড়তি সময় নষ্ট হবে না আপনার।

সামাজিক যোগাযোগমাধ্যমের ছবির সঙ্গে বাস্তব সাজ মেলে কি না

পছন্দের মেকআপ আর্টিস্টের ফেসবুক বা ইনস্টাগ্রাম পেইজের চমৎকার সব ছবি দেখেই সিদ্ধান্ত নিয়ে ফেলবেন না। মনে রাখবেন, মেকআপ আর্টিস্ট যাদের সাজান তাদের সবার ছবিই সবসময় পেজে দেওয়া হয় না। ভালো ছবিগুলোই নির্বাচন করা হয় দেওয়ার জন্য। তাই ছবির সঙ্গে বাস্তবতার মিল কতটুকু জানার চেষ্টা করুন। তার কাছ থেকে সেজেছেন এমন কারো ছবি আর্টিস্টের পেজ ছাড়া অন্য উৎস থেকে দেখার চেষ্টা করুন। এখানেও ফেসবুক গ্রুপের সাহায্য নিতে পারেন। চোখ রাখতে পারেন ফটোগ্রাফির পেজগুলোতেও।

আর্টিস্ট কী ধরনের পণ্য ব্যবহার করেন এবং পরিচ্ছন্নতা বজায় রাখেন কি না

এই বিষয়টিকে অনেকে কনেই গুরুত্ব দেন না। কিন্তু এটি কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। মেকআপ আর্টিস্ট সাজানোর জন্য ভালো ব্র্যান্ডের পণ্য ব্যবহার করেন কি না, সাজের পণ্য নিরাপদ কি না, সেগুলো ঠিকমতো পরিষ্কার করা হয় কি না জানতে হবে। একদিনের সাজের জন্য নিশ্চয়ই নিজের ত্বকের ক্ষতি হোক তা চান না। চেষ্টা করুন সরাসরি আর্টিস্টের কাছ থেকে বা রিভিউ থেকে এ বিষয়টি জেনে নিতে।

সবেশেষে আরেকটি কথা। যদি মেকআপ আর্টিস্ট খুঁজতে খুব বেশি দ্বিধায় পড়ে যান তবে এমন পরিচিতদের সাহায্য নিন, যারা সম্প্রতি কনে সেজেছেন। তাদের মধ্যে  যাদের সাজ আপনার পছন্দ হয়েছে তারা কিন্তু আপনাকে মেকআপ আর্টিস্ট নির্বাচনে সাহায্য করতে পারেন। তাদের কাছে জানতে চান কে তাদের সাজিয়েছে। সেই আর্টিস্টের কাছ থেকেও সাজতে পারেন বিশেষ দিনটিতে।

তথ্যসূত্র: ভোগ, ব্রাইডস  

Comments