বিয়েতে কেমন লেহেঙ্গা চলছে, কোথায় পাবেন ও বাছাইয়ের টিপস

কেমন লেহেঙ্গা পরতে চান সিদ্ধান্ত নিতে না পারলে প্রয়োজনে ডিজাইনারের সঙ্গে আলোচনা করে নিতে পারেন।
বিয়ের লেহেঙ্গা
ছবি: সংগৃহীত

বাঙালি নারীর বিয়ের কথা উঠলেই চোখে ভেসে ওঠে লাল বেনারসির ছবি। তবে সময়ের বিবর্তনে বিয়ের পোশাকে এসেছে নানা পরিবর্তন। এখন লালের পাশাপাশি নানা রঙের শাড়ি বেছে নিচ্ছেন কনেরা। আবার শাড়ির বদলে লেহেঙ্গাও বেছে নিচ্ছেন অনেকে। বেশ কয়েক বছর ধরেই বিয়ের পোশাক হিসেবে আমাদের দেশে লেহেঙ্গা ট্রেন্ডে আছে।

 

এ বছর কেমন লেহেঙ্গা ট্রেন্ডে

এ বছর বিয়ের পোশাকের ক্ষেত্রে লেহেঙ্গার চাহিদা বেশি এমনটাই জানা যায় ব্রাইডাল এ্যাটায়ার ডিজাইনারদের কাছ থেকে। এখন ডিজাইনার লেহেঙ্গায় ঝোঁক বেশি কনেদের। হলুদ, বিয়ে কিংবা বৌভাত অনুষ্ঠানের জন্য কনেরা লেহেঙ্গা বেছে নিচ্ছেন।

এই মৌসুমে হালকা রঙের লেহেঙ্গায় স্নিগ্ধ লুকে নিজেদের ফুটিয়ে তুলছেন বেশিরভাগ কনেরা। গতানুগতিক লাল থেকে বেরিয়ে হালকা মিন্ট, গোলাপি, সাদা, আসমানি, গোল্ডেন, ল্যাভেন্ডার, সফট অরেঞ্জ ইত্যাদি রঙের দিকে ঝুঁকছেন তারা। অনেকেই আবার হালকা রঙের সঙ্গে মানানসই গাঢ় রঙের ওড়না নিয়ে আরও আকর্ষণীয় লেহেঙ্গা তৈরি করে নিচ্ছেন।

কয়েক বছর বছর আগে পুঁতি, জরি, স্টোনের কাজ করা ঝলমলে লেহেঙ্গা কনেদের পছন্দের শীর্ষে থাকলেও বর্তমানে ভিন্নতা দেখা যাচ্ছে। কনেরা এখন নিজেদের পোশাক নিয়ে বেশ সচেতন। তাই শুধু জরি, পুঁতি, স্টোনের কাজের বাইরেও মিরর ওয়ার্ক, পার্ল, ক্রিস্টাল ওয়ার্ক, থ্রিডি মেটারিয়াল দিয়ে কাজ করা লেহেঙ্গা বেশ পছন্দ করছেন তারা। তাছাড়া লেহেঙ্গার কাপড় হিসেবে পিওর তসর, পিওর মসলিন, নেট, জর্জেট, কাতান এ ধরনের কাপড় বেছে নিচ্ছেন।

স্বনামধন্য পোশাক প্রতিষ্ঠান 'মেহের' এর স্বত্বাধিকারী সামিনা সারা বলেন, 'কনেরা এখন বেশ সচেতন। তাদের এখন অনেক রকমের পছন্দ দেখা যায়। আগের লাল শাড়িতেই আর বিয়ের পোশাক সীমাবদ্ধ নেই। পোশাক আরামদায়ক কি না থেকে শুরু করে কাপড়ে কী ধরনের কাজ করা হয়েছে, স্পেশালিটি আছে কি না, নিজেকে কী রঙে মানাবে সবকিছু নিয়েই খুব সচেতন তারা। কনেরা আমাদের সঙ্গে আলোচনা করে থাকেন লেহেঙ্গা তারা বাজেটের মধ্যে কেমন চাইছেন।'

তিনি আরও বলেন, 'আমরা কনেদের জন্য ভিন্নধর্মী ডিজাইনের লেহেঙ্গা রাখি বা কেউ চাইলে পছন্দমতো তৈরি করিয়ে নিতে পারেন। ৫০ হাজার থেকে শুরু করে ৬ লাখ টাকা পর্যন্ত বিয়ের লেহেঙ্গা তৈরি করে থাকি। পার্টি লেহেঙ্গার দাম শুরু হয় ১৫ হাজার থেকে।'

কেনার আগে যেসব বিষয় খেয়াল রাখবেন

  • বিয়ের জন্য লেহেঙ্গা নির্বাচনে শুরুতেই পরিকল্পনা করতে হবে কেমন ধরনের লেহেঙ্গা পরতে চাচ্ছেন। তারপর বাজেট ঠিক করুন। ব্রাইডাল লেহেঙ্গার দামে বেশ তারতম্য রয়েছে। সূচিকর্ম থেকে ফেব্রিক আর ডিজাইনে ভিন্নতা থাকায় দামও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। কেমন লেহেঙ্গা পরতে চান সিদ্ধান্ত নিতে না পারলে প্রয়োজনে লেহেঙ্গা ডিজাইনারের সঙ্গে আলোচনা করে নিতে পারেন।
  • আবহাওয়া অনুযায়ী লেহেঙ্গার কাপড় নির্বাচন করুন। যেন বিয়ের অনুষ্ঠানের সময় লেহেঙ্গাটি পরে আরাম বোধ করতে পারেন। গরমকালে বিয়ে হলে হালকা রং এবং শীতকালে গাঢ় রং বেছে নিতে পারেন। 
  • তাড়াহুড়ো করে কেনা যাবে না। আবার খুব আগেও নেওয়া উচিত নয়। বিয়ের অনুষ্ঠানের তারিখ ঠিক হলে দুই থেকে তিন মাস আগে কিনতে বা অর্ডার করে নিতে পারেন। এতে করে হালের ফ্যাশন অনুযায়ী পোশাক নেওয়া হবে এবং যদি ফিটিং বা অন্য কোনো সমস্যা হয় তাহলে পরিবর্তন করে নেওয়া যাবে।
  • রেডিমেড লেহেঙ্গা কেনার ক্ষেত্রে অবশ্যই ট্রায়াল করে দেখে নিতে হবে। পোশাক দেখতে সুন্দর হলেই তা তাড়াহুড়ো করে কেনা ঠিক না। কারণ দেখতে সুন্দর হলেও সবাইকে সবকিছু মানায় না। তাই দেখেশুনে ট্রায়াল করে কেনাই ভালো।
  • ঐতিহ্যবাহী বেনারসি, সিল্ক বা কাতান পড়ার একান্ত ইচ্ছা থাকলে এগুলোর মধ্যে লেহেঙ্গা দেখতে পারেন। অথবা শাড়ি দিয়ে লেহেঙ্গা স্টাইল করে পরে নিতে পারেন।
  • লেহেঙ্গার সঙ্গে মানানসই জুতো ও গয়না নির্বাচন করা জরুরি। না হয় লেহেঙ্গার বিশেষত্বই নষ্ট হয়ে যাবে।

লেহেঙ্গা পাবেন যেখানে

ঢাকায় বিভিন্ন জায়গাতেই এখন উন্নতমানের লেহেঙ্গা কিনতে পাওয়া যায়। সেক্ষেত্রে আপনি ব্র‍্যান্ড থেকে নেবেন নাকি সাধারণ দোকানগুলো থেকে সেই সিদ্ধান্ত নিতে হবে প্রথমে।

মধ্যবিত্ত রাজধানীবাসীর সাধ্যের মাঝে উপযুক্ত গন্তব্য হচ্ছে ধানমন্ডি হকার্স মার্কেট অথবা নিউমার্কেট। এসব মার্কেটে অনেক দোকান থাকায় অনেক সংগ্রহ থেকে পছন্দ করা যায়। ২ হাজার টাকা থেকে শুরু করে ১ লাখ টাকার ভেতর এখানে লেহেঙ্গা কিনতে পাওয়া যাবে।

তাছাড়া রয়েছে বেইলি রোড। বেইলি রোডে বেশ কয়েকটি লেহেঙ্গা এবং শাড়ির দোকান রয়েছে। ৫ হাজার থেকে শুরু করে বিভিন্ন দামের মধ্যে এখান থেকে লেহেঙ্গা কিনতে পাওয়া যাবে। পান্থপথের দিকে রয়েছে বসুন্ধরা সিটি। এই সুবিশাল মার্কেটে রয়েছে অনেকগুলো ব্রাইডাল কালেকশনের ব্র‍্যান্ড এবং নন-ব্র‍্যান্ড শোরুম। আর কোথাও খুঁজতে না চাইলে সোজা বসুন্ধরা শপিংমলে চলে আসলেও খুব সুন্দর মনের মতো লেহেঙ্গা পেয়ে যাবেন। ৫-৬ হাজার টাকা থেকে শুরু করে ৩ লাখ টাকার ভেতর এখানে লেহেঙ্গা পাওয়া যাবে।

গুলশানের বাসিন্দাদের জন্য রয়েছে পুলিশ প্লাজা শপিংমল। খুব সুন্দর ডিজাইনারের ডিজাইন করা টপ ব্র‍্যান্ডগুলো এখানে রয়েছে। তবে এখান থেকে কিনতে হলে অবশ্যই বাজেট বেশি থাকতে হবে।

অনলাইন এবং অফলাইনে নারীদের মাঝে এখন খুব জনপ্রিয় 'আনজারা'র লেহেঙ্গা। এটি অবস্থিত বনানী ১১ নাম্বার রোডে। এখানে বিভিন্ন রকমের লেহেঙ্গা কিনতে পাওয়া যায়। ৮ হাজার টাকা থেকে শুরু করে ৫ লাখ টাকার মধ্যে পছন্দমতো লেহেঙ্গা কিনতে পারবেন আনজারা থেকে।

তাছাড়া নিবিড় ফ্যাশন, প্রেম কালেকশান, সাফিয়া সাথী, সারাহ করিম কচারের মতো ব্র‍্যান্ডগুলোও বনানীতে আছে। বর্তমানে অনলাইনে ইন্ডিয়ান লেহেঙ্গা বা পাকিস্তানি স্টাইলের লেহেঙ্গার জন্য জনপ্রিয় হয়ে উঠেছে 'কার্ভ' নামের একটি ব্র্যান্ড।

 

Comments