এই মৌসুমে বিয়ের সাজে কেমন ট্রেন্ড

রঙের ক্ষেত্রে এসেছে বেশ পরিবর্তন। কনেরা প্রাধান্য দিচ্ছেন সাদা, মিন্ট, হালকা গোলাপি, আইভরি, মিন্ট, ল্যাভেন্ডার ও গোল্ডেন রঙের মতো হালকা রংগুলোকে।
বিয়ের সাজ
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

যুগের সঙ্গে তাল মিলিয়ে পরিবর্তন আসে সবকিছুতেই। বিয়ের সাজের ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। বিয়ের শাড়ি, গয়না, মেকআপ থেকে শুরু করে জুতা সবকিছুতেই এসেছে পরিবর্তন। বেশ কয়েক বছর ধরে বিয়ের সাজের ফ্যাশনের এই পরিবর্তনগুলো বেশ চোখে পড়ছে।

বিয়ের সাজ মানেই জমকালো পোশাক-গয়না হতে হবে এই ধারণা থেকে বেরিয়ে ঐতিহ্য ও আধুনিকতার মেলবন্ধনে নিজেদের সাজিয়ে তুলছেন এখনকার কনেরা।

নতুন যুগের বিয়ের পোশাক

বিয়ের আয়োজন এখন চলে সপ্তাহব্যাপী। প্রতিটি দিনে তাই কনেরা নিজেকে আলাদা আলাদা পোশাক আর সাজসজ্জায় সাজিয়ে তোলেন।

বিয়ের সাজ
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

একসময় বিয়ের শাড়ি হিসেবে লাল টুকটুকে বেনারসি শাড়ির আবেদন ছিল। কিন্তু এখন সেই ধারা অনেকটাই ফিকে হয়ে এসেছে। স্নিগ্ধতা ও আরামকে প্রাধান্য দিয়ে বেনারসি, কাতানের পাশাপাশি নানা রঙের জামদানি, অরগানজা, সিল্ক ও মসলিনে ঝুঁকছেন কনেরা। এসব কাপড় দিয়ে তৈরি করা লেহেঙ্গা আর গাউনের আবেদনও রয়েছে ব্যাপক।

রঙের ক্ষেত্রে এসেছে বেশ পরিবর্তন। কনেরা প্রাধান্য দিচ্ছেন সাদা, মিন্ট, হালকা গোলাপি, আইভরি, মিন্ট, ল্যাভেন্ডার ও গোল্ডেন রঙের মতো হালকা রংগুলোকে।

তাছাড়া বিয়ের ওড়নাতে এসেছে চোখে পড়ার মতো পরিবর্তন। হলুদ অনুষ্ঠানে কনের জন্য তাজা ফুলের তৈরি ওড়না বিশেষ নজর কাড়ছে সবার। আর বিয়েতে লেহেঙ্গা বা শাড়ির সঙ্গে কন্ট্রাস্ট রঙের ওড়নার পাশাপাশি ওড়নার সাইডে এম্ব্রয়ডারি করে মনমতো কিছু লেখার চল বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। শুধু বিয়ের শাড়ি আর মাথার ওড়নাই নয়, ব্লাউজের নকশাটাও যেন ব্যতিক্রমী হয় তা নিয়েও বেশ সচেতন এখনকার কনেরা।

প্রথা ভাঙা গয়না

বিয়ের সাজ
ছবি: আদনান রহমান

একসময় বিয়ের গয়নায় সোনার গয়নাকে বেশ প্রাধান্য দেওয়া হলেও আজকাল গয়না হিসেবে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে কুন্দন, রূপা, মুক্তা, অ্যান্টিকের গয়না। সোনার গয়নার জায়গায় গোল্ড প্লেটেড হালকা গয়নাও বিয়ের সাজের সঙ্গে বেশ মানিয়ে যাচ্ছে। হালকা ছিমছাম গয়নায় স্নিগ্ধতা রেখে নিজেদের সাজিয়ে নিচ্ছেন কনেরা। শুধু এসব গয়নাই নয়, কনেরা পরছেন বিভিন্ন আকৃতির শেল আর পাথরের গয়নাও। বলা যায়, ভারী গয়না পরার চলটা বেশ কমেই এসেছে। বিয়েতে বাহুল্যবর্জনের দিকেই সরে আসছেন এখনকার কনেরা।

বিয়ের জুতায় পরিবর্তন

বিয়ের জুতো মানেই পোশাকের সঙ্গে মিলিয়ে ঝকমকে পুঁতি, পাথর বসানো বাহারি রঙের হিল জুতোর কথায় ভাবনায় আসে। পোশাকের সঙ্গে মিলিয়ে বিয়ের জুতা কেনার এই রীতি কিন্তু বেশ পুরোনো। তবে বর্তমানে এই ধারার বাইরে গিয়ে কনেরা তাদের স্বাচ্ছন্দ্য আর আর আরামকে প্রাধান্য দিয়ে ভিন্ন ধরনের জুতা বেছে নিচ্ছেন তাদের বিয়ের দিনটির জন্য।

আরামদায়ক এবং সিম্পল ফিতার জুতোর চল বিয়ের জন্য ভালোই চলছে এখন। তাছাড়া বিয়ের জুতা হিসেবে বর্তমানে যুক্ত হয়েছে স্নিকার্সের মতো জুতোগুলোও। স্বাচ্ছন্দ্যের পাশাপাশি এগুলো যোগ করছে স্টাইল স্টেটমেন্ট।

বিয়ের মেকআপে নিজস্বতা

এখনকার কনেরা আগের সময়ের মতো ভারী মেকাপ একদমই পছন্দ করছেন না। নিজেকে মেকআপ দিয়ে পরিবর্তন না করে বরং নিজস্বতাকে ফুটিয়ে তোলাই যেন এখনকার মেকআপ ট্রেন্ড। ন্যুড মেকআপের চলের পাশাপাশি লাটে মেকআপ, গ্লোয়ি-ডিউই মেকআপই বেছে নিচ্ছেন এখনকার কনেরা।

আটপৌরে সাবলীল মেকআপকেও প্রাধান্য দিচ্ছেন অনেকেই। এমন মেকআপ করা হচ্ছে এখনকার সময়ে, যাতে করে মেকআপ অনেকটা সময় ঠিকঠাক থাকে। হালকা কিন্তু অনেক লম্বা সময় থাকে এমন স্টাইলের গ্রহণযোগ্যতাই বেশি দেখা যাচ্ছে।

ঐতিহ্যবাহী লাল শাড়ির সঙ্গে গ্লিটারি বা সিমারি বা স্মোকি আই লুক এবং ঠোঁটের সাজে পিচ ও ন্যুড রঙের লিপ্সটিক গ্রহণযোগ্যতা পাচ্ছে। আর লেহেঙ্গার সঙ্গে সিমারি আইলুকটা খুব চলছে।

হালকা রঙের কাপড় হলে গ্লিটার আইলুকের সঙ্গে বোল্ড কালারের লিপস্টিক খুব মানানসই। চুলের ক্ষেত্রেও এসেছে ভিন্নতা। এখনকার কনেরা গতানুগতিক ধারায় খোঁপা বা বেনি থেকে বেরিয়ে এসেছেন। ন্যাচারাল হেয়ারস্টাইলের পাশাপাশি একেবারেই কিছু না করে চুল ছেড়ে রাখার স্টাইলও অনেকেই করছেন।

 

Comments