বার্বি বিষয়ে যে ৭ বিস্ময়কর তথ্য জানেন না অনেকেই

বার্বির পুরো নাম কী, তার জন্মদিন কবে জানেন কি?
ছবি: সংগৃহীত

বার্বিকে নিয়ে নতুন সিনেমা রিলিজের পর শৈশবের বার্বি পুতুল যেন বয়স নির্বিশেষে আবার আমাদের জীবনে ফিরে এসেছে।

আজ বার্বি সম্পর্কে কিছু মজার তথ্য জানাব, যা হয়তো আমাদের অনেকেরই অজানা।

বার্বির পুরো নাম ও জন্মদিন আছে

বার্বির পুরো নাম বারবারা মিলিসেন্ট রবার্টস। এখান থেকেই 'বার্বি' নামটি এসেছে। বার্বির নামকরণ করা হয়েছে এর প্রতিষ্ঠাতার মেয়ে বারবারার নামানুসারে। বার্বি পুতুল যেদিন প্রথম বাজারে আনা হয়, সেই দিনটি ছিল ১৯৫৯ সালের ৯ মার্চ। এ দিনটিকেই বার্বির জন্মদিন হিসেবে পালন করা হয়।

নিজেদের জন্মদিন নিয়ে আমরা তো বেশ উৎসাহী থাকি, বারবারার আগামী জন্মদিনে তাকে শুভেচ্ছা জানাতে ভুলবেন না যেন!

 

বার্বি টেলিভিশন বিজ্ঞাপনে প্রচারিত প্রথম পুতুল

আজকাল টেলিভিশনে পুতুলের বিজ্ঞাপন দেওয়া খুব সাধারণ ব্যাপার হলেও পঞ্চাশের দশকে পুতুলের বিজ্ঞাপন দেওয়া ছিল যুগান্তকারী বিষয়। শিশুদের অনুষ্ঠানের সময় বার্বির বিজ্ঞাপনগুলো প্রচারিত হতো। অভিভাবকরা নয়, শিশুরাই ছিল বার্বির সরাসরি টার্গেট কাস্টমার।

বার্বির ভাই-বোন আছে!

বার্বিরা ৭ ভাই-বোন। বাকি ৬ জনের নাম স্কিপার, স্ট্যাসি, চেলসি, ক্রিসি, টড ও টুটি। টড এবং টুটি জমজ।

বার্বি ও তার কাজ

যদিও বার্বির কাজের সূচনা হয়েছিল ফ্যাশন মডেল হওয়ার মাধ্যমে, তবে এত বছরে বার্বি প্রায় ২০০ এর মত কাজ বদলেছে! চিড়িয়াখানার ডাক্তার, বিজনেস এক্সিকিউটিভ, সেক্রেটারি এমনকি ম্যাক ডোনাল্ডসের ক্যাশিয়ারও হয়েছে বার্বি!

বার্বির আলমারি

ধারণা করা হয়, ১৯৫৯ সালে বার্বির আত্মপ্রকাশের পর থেকে প্রায় ১ বিলিয়ন পোশাক তৈরি করা হয়েছে তার জন্য। তার আলমারিতে শুধু সাধারণ জামাকাপড় নয়, রয়েছে নামিদামি সব ব্র‍্যান্ডের পোশাক। এ ছাড়া, বার্বির জন্য ডিজাইন করা হয়েছে ১ বিলিয়নেরও বেশি জুতা।

বার্বি পিঙ্ক

বার্বির কথা চিন্তা করলেই আমরা চিন্তা করি বিশেষ একটি রঙের কথা, সেটি অবশ্যই গোলাপি। বাড়ি থেকে শুরু করে গাড়ি, জামাকাপড়—বার্বির সবকিছু প্রায় সবসময়ই গোলাপি। পিএমএস ২১৯ সি (PMS 219 C) রংটি 'বার্বি পিঙ্ক' হিসেবে পরিচিত। একদম তাই! একটি রঙের নামকরণ হয়েছে বার্বির নামে।

প্রতি সেকেন্ডে বিক্রি হয় ৩টি বার্বি পুতুল

১৫০টিরও বেশি দেশে বার্বি পুতুল বিক্রি করা হয় এবং ১৯৫৯ সাল থেকে এ পর্যন্ত এক বিলিয়নের বেশি বার্বি বিক্রি হয়েছে। যদিও বার্বি তৈরির কোম্পানি ম্যাটেল বিক্রির সঠিক সংখ্যা প্রকাশ করে না, তবে ধারণা করা হয় প্রতি সেকেন্ডে ৩টি বার্বি বিক্রি হয়।

অনুবাদ করেছেন সৈয়দা সুবাহ আলম

Comments