লেবুজাতীয় ফল খাওয়ার উপকারিতা

সাইট্রাস ফল 'বি' কমপ্লেক্সে সমৃদ্ধ। ক্লান্তি, পেশীর দুর্বলতা, মুখের আলসার, দৃষ্টিশক্তির সমস্যা, স্মৃতিশক্তি কমে যাওয়া এবং সেই সঙ্গে বিষণ্ণতা 'বি' কমপ্লেক্সের ঘাটতির লক্ষণ।
লেবুজাতীয় ফল খাওয়ার উপকারিতা
ছবি: সংগৃহীত

পুষ্টির পাওয়ার হাউস হিসেবে বিবেচিত সাইট্রাস বা লেবুজাতীয় ফলগুলো ভিটামিন এবং খনিজ উপাদানের একটি সমৃদ্ধ উৎস। এতে ভিটামিন 'সি'-সহ বিভিন্ন স্বাস্থ্যকর উপাদান রয়েছে। যা কোষের ক্ষতি থেকে আমাদের শরীরকে রক্ষা করে।

জলে দ্রবণীয় ভিটামিন 'সি' শুধুমাত্র প্রদাহই কমায় না, এটি আয়রন শোষণেও সাহায্য করে। যা টিস্যুর বৃদ্ধি এবং বিকাশের জন্য গুরুত্বপূর্ণ।  বাংলাদেশে জনপ্রিয় লেবু- কমলা, জাম্বুরা এবং অন্যান্য সাইট্রাস ফলে প্রচুর পরিমাণে এনজাইম রয়েছে। এগুলো আমাদের শরীরে ঘটে যাওয়া অনেক বিপাকীয় প্রক্রিয়া সম্পাদনে সহায়তা করে।

সাইট্রাস ফলের মধ্যে থাকা 'সাইট্রিক অ্যাসিড' একটি টক উপাদান। যা প্রাকৃতিক প্রিজারভেটিভ হিসেবেও ব্যবহৃত হয়। এটি প্রস্রাবের পিএইচ-এর মাত্রা পরিবর্তন থেকে শুরু করে কিডনিতে পাথরের বৃদ্ধি পর্যন্ত নিয়ন্ত্রণ করতে পারে।

শরীরের প্রতিটি কোষে থাকা ডিএনএ, ফ্রি র‍্যাডিকেলের সংস্পর্শে এলে ক্ষতি বা পরিবর্তিত হওয়ার ঝুঁকিতে থাকে; এই পরিবর্তনের ফলে শরীরে ক্ষতিকর কোষের বিস্তার ঘটতে পারে। ভিটামিন 'সি' ফ্রি র‌্যাডিক্যাল থেকে মুক্তি দিয়ে কোষের পরিবর্তন বন্ধ করতে পারে।

তাছাড়া সাইট্রাস ফলের মধ্যে প্রচুর ফাইবার থাকে। যা পরিপাকতন্ত্রের কার্যকারিতা ঠিক রাখতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য, খিটখিটে ভাব, ডায়াবেটিস, স্থূলতা এবং হৃদরোগসহ বিভিন্ন সমস্যা থেকে রক্ষা করে। ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং উচ্চ কোলেস্টেরল কমায়। এটি শরীরের ওজন নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে। 

সাইট্রাস ফল 'বি' কমপ্লেক্সে সমৃদ্ধ। ক্লান্তি, পেশীর দুর্বলতা, মুখের আলসার, দৃষ্টিশক্তির সমস্যা, স্মৃতিশক্তি কমে যাওয়া এবং সেই সঙ্গে বিষণ্ণতা 'বি' কমপ্লেক্সের ঘাটতির লক্ষণ।

টক ফলে থাকা একটি গুরুত্বপূর্ণ খনিজ পটাসিয়াম। যা পেশী সংকোচন এবং হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করে। এগুলো উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের রক্তচাপ কমাতেও সাহায্য করে।

যারা সুস্থ ত্বক চান তাদের জন্য সাইট্রাস ফল খুবই উপকারি। কারণ এটি ত্বকের কোষের ক্ষয় থেকে রক্ষা করে। ত্বক এবং চুলের জন্য গুরুত্বপূর্ণ উপাদানগুলোর মধ্যে একটি হলো অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য। তা ছাড়া মসৃণ-উজ্জ্বল ত্বকের সুবিধার কারণে সাইট্রাস ফলগুলো খুবই কার্যকর।
এসব ফল সরাসরি খাওয়া বা জুস করে খাওয়ার মাধ্যমে সবচেয়ে বেশি সুফল পাওয়া যায়। 

 সাইট্রাস ফলের বীজ থেকে সাইট্রাস তেল তৈরি হয়। অ্যারোমাথেরাপিতে এই তেল খুবই কার্যকারি। এ ছাড়া নারিকেল বা অলিভ অয়েলের মতো সাধারণ তেলের সঙ্গে কয়েক ফোঁটা সাইট্রাস তেল মেশানো হলে ত্বকের আর্দ্রতাভাব বৃদ্ধি পায় এবং চুলের বৃদ্ধি উন্নত হয়।

সাইট্রাস ফল খুবই পুষ্টিকর, ভিটামিন-সমৃদ্ধ খাদ্য, তবে এটি পরিমিত পরিমাণে গ্রহণ করা প্রয়োজন। এই ফলগুলোতে প্রচুর পরিমাণে অ্যাসিড থাকে, যা পেটে জ্বালাপোড়া করতে পারে, বিশেষত গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি বেশি সমস্যার সৃষ্টি করতে পারে।

অনুবাদ করেছেন ফাবিহা বিনতে হক

Comments