দিনে কতটুকু পানি খাবেন, অতিরিক্ত খেলে কী ক্ষতি

চলুন জেনে নিই পুষ্টিবিদ শরীফা আক্তার শাম্মির কাছ থেকে।
ছবি: সংগৃহীত

পানি জীবনের জন্য অপরিহার্য। পানি খাবার হজম, শরীরের ভেতরে বিভিন্ন বিপাকীয় কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রয়োজন অনুযায়ী পানি পান না করলে দেখা দিতে পারে বিভিন্ন রোগ। তবে অনেকেই আমরা জানি না, প্রয়োজনের চেয়ে বেশি পানি পান করলেও শরীরের ক্ষতি হতে পারে।  

একজন ব্যক্তির প্রতিদিন কতটুকু পানি পান করা উচিত এবং অতিরিক্ত পানি পানে শরীরের কী ক্ষতি হতে পারে এ বিষয়ে আমাদের জানিয়েছেন মিরপুর ইসলামী ব্যাংক হাসপাতালের সিনিয়র পুষ্টিবিদ শরীফা আক্তার শাম্মি

প্রতিদিন কতটকু পানি পান করা উচিত

একজন ব্যক্তির কী পরিমাণ পানি পান করা উচিত তা বিভিন্ন ফ্যাক্টরের জন্য ব্যক্তিভেদে ভিন্ন হয়। সাধারণভাবে বলা যায়, পূর্ণবয়স্ক নারী-পুরুষের প্রতিদিন ২-৩ লিটার পানি পান করা উচিত। তবে দিনে কতটুকু পানি পান করতে হবে তা নির্ভর করবে মূলত আবহাওয়া, শারীরিক শ্রম ও ওজনের ওপর।

গ্রীষ্মকালে গরম আবহাওয়ার কারণে পানির চাহিদা বেড়ে যায়। আবার শীতকালে পানি পানের ইচ্ছা কম হয়। তবে সবসময় শরীরের প্রয়োজন অনুযায়ী পানি পান করা ভালো। যারা পরিশ্রম বেশি করেন তাদের বেশি পানি পান করতে হবে।

ওজন অনুযায়ী পানিপানের নিয়ম হলো-

প্রতিদিন কতটুকু পানি পান করা প্রয়োজন তা জানতে হলে আগে নিজের ওজন জানা দরকার। আপনার ওজনের ওপরই মূলত নির্ভর করবে কতটা পানি খেতে হবে। অর্থাৎ যদি আপনার ওজন ৪৫ কেজি হয়, তাহলে যতটুকু পানি খাওয়া প্রয়োজন, ওজন ৯০ কেজি হলে পাল্টে যাবে সেই পরিমাণ। নিজের ওজনকে ২ দিয়ে ভাগ করে পানি খাওয়ার পরিমাণ বের করুন। 

যেমন আপনার ওজন যদি ১৭০ পাউন্ড (৭৭ কিলোগ্রাম) হয়, তাহলে আপনাকে ১৭০/২=৮৫ আউন্স (২.৫ লিটার) পানি খেতে হবে প্রতিদিন।

অতিরিক্ত পানি পানে কী ক্ষতি

পানি যতটুকু খাওয়া প্রয়োজন ততটুকু অবশ্যই খাবেন। তবে বাড়তি পানি পানের ক্ষতি সম্পর্কে সচেতন থাকতে হবে।

  • অতিরিক্ত পানি পান করলে ক্লান্তি এবং মাথাব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে।
  • ইলেক্ট্রোলাইটগুলো পাতলা হয়ে যায় বলে শরীরে সোডিয়ামের পরিমাণ কমে যায়। শরীরে সোডিয়ামের পরিমাণ হ্রাস বা বৃদ্ধি অনেক ক্ষতিকর। এতে দুর্বলতা, খিঁচুনি এবং অজ্ঞান হয়ে যাওয়ার মতো সমস্যা তৈরি হয়।
  • অনেক সময় শরীর অতিরিক্ত পানি ধরে রাখে, যা ওজন বাড়ায়।
  • একটি সাধারণ কিডনি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ এক কোয়ার্ট (প্রায় ১ লিটারের সমান) তরল পদার্থ ত্যাগ করতে পারে। এর বেশি পান করলে, অতিরিক্ত পানি আপনার দেহে থেকে যাবে। ফলে হাইপোন্যাট্রিমিয়া হতে পারে, যা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

     

Comments