ছাড়ে কোন পণ্য কিনবেন, কোনটি কিনবেন না

বছরের শেষে ও শুরুর দিকে বিভিন্ন ব্র্যান্ডের পণ্যে ছাড় দেওয়া হয়। যারা শপিং করতে পছন্দ করেন বা পণ্যের দাম কমার অপেক্ষায় থাকেন, তাদের জন্য এটা মোক্ষম সময়।
প্রতীকী ছবি | রাশেদ সুমন/স্টার

বছরের শেষে ও শুরুর দিকে বিভিন্ন ব্র্যান্ডের পণ্যে ছাড় দেওয়া হয়। যারা শপিং করতে পছন্দ করেন বা পণ্যের দাম কমার অপেক্ষায় থাকেন, তাদের জন্য এটা মোক্ষম সময়।

তবে, সব পণ্যই কি ছাড়ে কেনা উচিত। কিছু পণ্য ছাড়ে কেনার ক্ষেত্রে সতর্ক থাকা উচিত। কী ধরনের পণ্য ছাড়ে কেনা উচিত, আর কী ধরনের পণ্য ছাড়ে কেনা উচিত নয়, পাঠকদের জন্য সেই পরামর্শই দেওয়া হলো।

খাদ্যদ্রব্য ও ওষুধ

খাদ্যদ্রব্য বা মেডিসিন ছাড়ে না কেনাই ভালো। এর কারণ মূলত ২টি। যেহেতু দ্রব্য কিছুটা পুরনো হলেই ব্র্যান্ডগুলো সাধারণত ছাড় দিয়ে থাকে। তাই এ ক্ষেত্রে দেখা যায় খাবার উত্তীর্ণের মেয়াদ কম থাকতে পারে। আবার অনেক সময় বাই ওয়ান গেট ওয়ান অফারগুলোতে দেখা যায়, একটি পণ্যের ডেট খুব কম থাকে, আর অপরটির বেশি। তাই খাবার কেনার আগে বিশেষভাবে সতর্ক থাকা উচিত। যদি একান্ত কিনতেই হয়, তাহলে সেই পণ্যের মেয়াদ উত্তীর্ণের তারিখ ভালো করে চেক করে নিতে হবে। তবে, কিছু সময়ে পুরো দোকান বা শপের সব কিছুর ওপরেই একটি নির্দিষ্ট ছাড় থাকে। সেক্ষেত্রে নিজের প্রয়োজনীয় দ্রব্যগুলো কিনে নেওয়া যায়। যখন নির্দিষ্ট পণ্যের ওপর ছাড় থাকে, তখন সেগুলো কেনার ক্ষেত্রে অতিরিক্ত সতর্ক থাকবে হবে।

ওষুধের ক্ষেত্রে মূল প্যাকেটে মেয়াদ উত্তীর্ণের তারিখ লেখা থাকে। ফলে একইভাবে ছাড়ে ওষুধ কেনার ক্ষেত্রেও অবশ্যই ভালোভাবে দেখে কিনতে হবে। ছাড়ে মেডিসিন ও স্বাস্থ্য সংশ্লিষ্ট কোনো পণ্য না কেনাই উত্তম।

লেদার পণ্য

সেল থেকে লেদার বা আর্টিফিশিয়াল লেদারের তৈরি কোনো পণ্য কেনা থেকে সতর্ক থাকা উচিত। এরকম পণ্যের মধ্যে থাকে জুতা, বেল্ট, লেদারের ব্যাগ, ঘড়ি ইত্যাদি। আর্টিফিশিয়াল লেদারের তৈরি কোনো পণ্য দীর্ঘদিন স্টোরের আবদ্ধ আবহাওয়ায় থেকে নষ্ট হয়ে যায়। অনেক সময় দেখা যায় সেগুলো থেকে লেদার উঠে আসে। জুতা আর ব্যাগের ক্ষেত্রে এই সমস্যা হয় সবচেয়ে বেশি। 

এ ছাড়া জুতার মধ্যে থাকে নানা রকমের আঠার ব্যবহার। একটা নির্দিষ্ট সময় পর আঠার মেয়াদও শেষ হয়ে যেতে পারে। তাই খুব বেশি পরিমাণে ছাড় দিয়ে সেগুলো বিক্রির কৌশল অবলম্বন করেন ব্যবস্থাপকরা। তাই সেল থেকে লেদার পণ্য কিনতেও অতিরিক্ত সতর্ক থাকা উচিত।

পোশাক বা ফেব্রিক

পছন্দের ব্র্যান্ডের পোশাক ছাড়ে পেলে কিনতে পিছপা হবেন না। যদি সেগুলো হয় প্রতিদিনের ব্যবহারের ডেনিম প্যান্ট, কুর্তি বা টি-শার্ট, তাহলে তো কথাই নেই। সঠিক সাইজ দেখে পছন্দের পোশাকটি কিনে নিতে পারেন। ছাড়ে ফেব্রিক কিনেই সবচেয়ে বেশি লাভবান হওয়া যেতে পারে। গরমের সময় শীতের পোশাকে সেল থাকে, আবার শীতের সময়ে গরমের পোশাকের ওপর সেল থাকে। তাই সাইজ অনুযায়ী পছন্দ হলে পোশাক কিনতে পারেন।

মেকআপ

অনেক বেশি পরিমাণে ছাড় দিয়ে থাকে মেকআপ ও সাজসজ্জার ব্র্যান্ডগুলো। মেকআপে ছাড় দিলে লিকুইড পণ্য যেমন: ফাউন্ডেশন, লিপস্টিক না কেনাই ভালো। কিন্তু, বিভিন্ন ব্রাশ সেট, কিংবা বিউটি ব্লেন্ডার ইত্যাদি কেনা যেতে পারে। এ ছাড়া ফেশিয়াল টুলসহ অনেক রকমের সামগ্রীতে ছাড় থাকলে নিজের পছন্দের আইটেমগুলো নিয়ে নিতে পারেন।

ইলেকট্রনিক গ্যাজেটস ও মোবাইল

সেল থেকে ইলেকট্রনিক বিভিন্ন গ্যাজেট নিতে পারেন। তবে, সেক্ষেত্রে অবশ্যই অফলাইনে পণ্য কেনার চেষ্টা করবেন। ছাড় থেকে কেনা পণ্যের কোনো রিটার্ন পলিসি থাকে না। ইলেকট্রনিক পণ্য দেখে কেনা বেশ জরুরি। অন্তত পণ্যটি চলছে কি না, তা যাচাই করে দেখতে হয়। তাই অনলাইনে কিনলে অনেক সময় নিম্নমানের পণ্য পাওয়ার আশঙ্কা থাকে। তাই অফলাইন সেল থেকে ইলেকট্রনিক পণ্য কেনা উচিত।

তা ছাড়াও, অফলাইনে ইন স্টোর ডিসকাউন্টের পাশাপাশি বিভিন্ন কার্ড পেমেন্টে যুক্ত হতে পারে অধিক মূল্যছাড়। তাই চেষ্টা করবেন অফলাইন ছাড় থেকে ইলেকট্রনিক গ্যাজেট কেনার।

গৃহসজ্জা সামগ্রী

গৃহসজ্জা সামগ্রীর তালিকা অনেক বড়। ঘরের জানালার পর্দা, চাদর থেকে শুরু করে ডাইনিং ও বসার ঘরের সব জিনিসপত্রেই বিভিন্ন সময়ে ছাড় দেওয়া হয়ে থাকে। তাই ছাড়ের মৌসুমে চাইলে বাসার প্রয়োজনীয় জিনিসপত্র কিনে নিতে পারেন।

আসবাবপত্র

আসবাবপত্র কেনার জন্যও ছাড় একটি বিশেষ সুযোগ হতে পারে। যারা নতুন সংসার শুরু করেছেন, তাদের জন্য ছাড় থেকে আসবাবপত্র কেনা হতে পারে সঠিক সিদ্ধান্ত।

এ ছাড়া রান্নাঘরের বিভিন্ন সামগ্রী ও সেলফের মতো প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারেন ছাড় চলাকালে। প্রেশার কুকারসহ বিভিন্ন রকমের রান্নার জিনিস কিনে নিতে পারেন বাসার জন্য অথবা উপহার দিতে পারেন আপনার প্রিয় কাউকে।

যা মনে রাখা উচিত

* অনেক বেশি ছাড় দেখে অপ্রয়োজনীয় জিনিস কিনে টাকা নষ্ট না করাই উত্তম। অনেক সময় দেখা যায়, ছাড় চলাকালীন প্রয়োজন না হলেও অনেকে বিভিন্ন জিনিস কিনে ফেলেন, পরবর্তীতে দেখা যায় যা কোনো কাজেই লাগছে না।

* কোনো কোনো পণ্যের ওপর ছাড় রয়েছে, তা দেখতেও অনেকে ব্যাপক সময় ব্যয় করে থাকেন। তাই যেসব জিনিসই কিনবেন, ছাড় চলাকালে সেগুলো চেক করাই ভালো।

* মনে রাখবেন অনেক সময় অনেক জিনিসটি সাময়িকভাবে দেখতে ভালো লাগলেও সেটি আপনার কাজে নাও লাগতে পারে। যদি কোনো জিনিস আপনার পরবর্তীতে কাজে না লাগে, তাহলে তা যতই ভালো লাগুক কেনার আগে দ্বিতীয়বার ভাবা উচিত।

তথ্যসূত্র: গেট অরগানাইজড উইজার্ড

Comments