যা যা করতে পারেন বছরের শেষ দিনে

বছরের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর কারো কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন, আবার কারো কাছে অন্যান্য দিনের মতই সাধারণ। আপনি দিনটিকে যেভাবেই দেখুন না কেন, ক্যালেন্ডারের পাতায় নতুন আরেকটি বছর খোলার আগের দিনটি কিন্তু আপনার জীবনের একটি গুরুত্বপূর্ণ টার্নিং পয়েন্ট হতে পারে। এই বছরটি যদি ভালো না কেটে থাকে বছরটির বিদায় আপনাকে স্বস্তির অনুভূতি দেবে। আপনি নতুন করে জীবন শুরু করার সংকল্প নিয়ে পুরোনো বছরটিকে বিদায় জানাতে পারেন। আবার বছরটি যদি ভালো কেটে থাকে তবে সামনের বছরটি যেন আর আনন্দে কাটাতে পারেন সেই পরিকল্পনা করে রাখতে পারেন বছরের শেষ দিনটিতে।
ছবি: সংগৃহীত

বছরের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর কারো কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন, আবার কারো কাছে অন্যান্য দিনের মতই সাধারণ। আপনি দিনটিকে যেভাবেই দেখুন না কেন, ক্যালেন্ডারের পাতায় নতুন আরেকটি বছর খোলার আগের দিনটি কিন্তু আপনার জীবনের একটি গুরুত্বপূর্ণ টার্নিং পয়েন্ট হতে পারে। এই বছরটি যদি ভালো না কেটে থাকে বছরটির বিদায় আপনাকে স্বস্তির অনুভূতি দেবে। আপনি নতুন করে জীবন শুরু করার সংকল্প নিয়ে পুরোনো বছরটিকে বিদায় জানাতে পারেন। আবার বছরটি যদি ভালো কেটে থাকে তবে সামনের বছরটি যেন আর আনন্দে কাটাতে পারেন সেই পরিকল্পনা করে রাখতে পারেন বছরের শেষ দিনটিতে।

চলুন জেনে নিই বছরের শেষ দিনে কী কী করা যেতে পারে-

নতুন বছরের লক্ষ্য নির্ধারণ

নতুন বছরের জন্য কিছু লক্ষ্য নির্ধারণ করে সে অনুযায়ী পরিকল্পনা করতে পারেন বছরের শেষ দিন। এ বছর যেসব লক্ষ্য পূরণ করতে পারেননি, নতুন বছর হতে পারে সেসব লক্ষ্য পূরণের মোক্ষম সুযোগ। অনেকেই 'নিউ ইয়ার রেজল্যুশনের' নামে নতুন বছরের জন্য কিছু সংকল্প হাতে নেন। তবে খুব কম মানুষই সেগুলো বাস্তবে পরিণত করতে পারেন। তাই রেজল্যুশনের পরিবর্তে নতুন বছরে গুরুত্বপূর্ণ ৩ বা ৪টি লক্ষ্য ঠিক করতে পারেন।

ক্ষমা চাওয়া ও ক্ষমা করা

যদি কোনো কাজ বা ব্যবহারের জন্য মনে অনুশোচনা থাকে তবে এই অনুভূতি থেকে মুক্তি পেতে ভুল স্বীকার করে ক্ষমা চাইতে পারেন। আপনাকেও যদি কেউ কোনো কাজে-কথায় কষ্ট দিয়ে থাকে, আপনি এই দিনে তাকে ক্ষমা করে দিতে পারেন। কারণ পুরনো ক্ষত নিয়ে পথ চলার চেয়ে ক্ষমা করে নতুনভাবে পথ চলা শুরু করা ভালো।

প্রিয়জনের খোঁজ নিন

নতুন বছর শুরু করার আগের দিন আপনার প্রিয়জনদের খোঁজখবর নিতে পারেন ফোনকলের মাধ্যমে। ব্যস্ততার কারণে যেসব বন্ধু বা প্রিয়জনদের নিয়মিত খোঁজ তেমন নেওয়া হয় না, বছরের শেষ দিন হতে পারে তাদেরকে মনে করার দিন, আপনি তাদের ভুলে যাননি তা জানিয়ে দেওয়ার দিন।

মনের কথা বলে দিন

যাকে মনের কথা বলবেন বলে ভেবে রেখেছেন কিন্তু উপযুক্ত উপলক্ষের অভাবে বলতে পারছেন না, বছরের শেষ দিন হতে পারে আপনার মনকে মুক্ত করার দিন। সময় করে প্রিয়জনকে মনের কথা বলে দিন। জানিয়ে দিন তাকে নিয়ে আপনার মনের অনুভূতি, ভালোলাগা, ভালবাসার কথা।

ক্ষতিকর বন্ধুত্বকে বিদায়

আপনার মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন মানুষ থেকে দূরে থাকা হতে পারে আপনার নতুন বছরের প্রতিজ্ঞা। অনেক সময়ই আমরা প্রিয় বন্ধু বা কাছের মানুষদের চিনতে ভুল করি। তারা হয়তো বিভিন্ন আচরণের মাধ্যমে আমাদের কষ্ট দিচ্ছে বা আত্মবিশ্বাস কমিয়ে দিচ্ছে, কিন্তু বন্ধুত্বের খাতিরে আমরা তাদের এড়িয়ে চলতে পারি না। এই নতুন বছরে আপনার জন্য ক্ষতিকর এমন সবাইকে এড়িয়ে চলার সংকল্পবদ্ধ হন। এতে আপনি ও আপনার মন ২টাই ভালো থাকবে।

নিজেকে জানুন, ভালোবাসুন

পুরনো বছরের জরাজীর্ণ স্মৃতিকে ভুলে নতুন বছরে নিজের সঙ্গে নিজের জানাশোনা বাড়ান। পুরনো বছরে যা যা ভুল হয়েছে বা হারিয়ে গেছে তা থেকে শিক্ষা নিয়ে নিজেকে চেনার পথে আরও ২ পা এগিয়ে যান। মনে রাখবেন, একেকটা নতুন দিন নিজেকে আবিষ্কার করার একেকটা সুযোগ। সে সুযোগ হেলায় হারাবেন না। নিজেকে ভালবাসতে পারলেই আপনার প্রিয়জন, আপনার সমাজ ও দেশকে ভালবাসতে পারবেন।

Comments