নতুন বছর শুরু করতে পারেন যেভাবে

ভালো না লাগলেও কেমন করে যেন জমে যায় বহু জঞ্জাল, মনে কিংবা ঘরের কোণে। দুই জঞ্জালই যথাসাধ্য পরিষ্কার করে ফেলাটা হতে পারে নতুন বছরের জন্য ভালো শুরু।
নতুন বছর
ছবি: সংগৃহীত

প্রতি বছর ক্যালেন্ডারের দিন ঘুরে ফিরে শেষ হয় ডিসেম্বর। আসে আরেকটি নতুন বছর। 'ডিসেম্বরের শহরে' গান শুনতে শুনতে হিমেল শীতে বিজয় দিবস, বড়দিন আর থার্টি ফার্স্টের আমেজে ভাসতে ভাসতে কোথাও একটা নতুন বছরের নতুন শুরু নিয়ে মন ঘাবড়ায়।

কখনো মনে হয়, নতুন বছর ভালো কিছু বয়ে আনবে। আবার কখনো ভয় হয়, পুরোনো অনেক কিছুই হারিয়ে যাবে না তো?

আদতে সময়ের সরলরৈখিক ধারণাই আমাদের দিয়েছে আজ-কাল-পরশুর ভাবনা। কনস্পিরেসি থিওরি মেনে সময় যদি হতো বৃত্তাকার, আর আমরা আক্ষরিক অর্থেই ঘুরতাম ঘূর্ণিপাকে– তাহলেও কি ভবিষ্যত আমাদের ভাবাত? অবশ্য কী হলে কী হতো এমনতর অলীক ভাবনায় মজে লাভ নেই। আমরা সময়ের সঙ্গে সামনে এগোচ্ছি, জীবনের আপাত সত্য এখন তাই। আর সেটি মাথায় রেখেই চলতে হবে আমাদেরকে। অলীক ভাবনায় আকাশ-কুসুম না ভেসে, যা আছে, যেভাবে আছে, তার উত্তরোত্তর বৃদ্ধি আর সমৃদ্ধিই হতে পারে নতুন বছরের নতুন ভাবনা।

একটু গুছিয়ে নিন

ভালো না লাগলেও কেমন করে যেন জমে যায় বহু জঞ্জাল, মনে কিংবা ঘরের কোণে। দুই জঞ্জালই যথাসাধ্য পরিষ্কার করে ফেলাটা হতে পারে নতুন বছরের জন্য ভালো শুরু। অগোছালো ঘর, কাজের জায়গা গুছিয়ে নিন। নতুন কোনো সাজসজ্জা যোগ করুন। দেয়ালে ঝোলাতে পারেন সুন্দর কোনো ছবি বা জানালার কোণে ঝুলিয়ে দিতে পারেন এক টুকরো সবুজ গাছ। আর এই গুছিয়ে নেওয়ার সময়টাতে অনেক অদরকারি জিনিসকেই কিন্তু বিদায় বলতে হবে।

অনেকদিন ধরেই জমিয়ে রেখেছেন কিন্তু কখনো কোনো দরকারে লাগেনি এমন জিনিসপাতির জন্য ৩টি উপায় রয়েছে। সম্ভব হলে আবারও বিক্রি করে দিয়ে কিছু অর্থকড়ি যোগাড় করুন, আর নয় প্রয়োজন রয়েছে এমন কাউকে উপহার দিয়ে দিন। আর যদি একেবারেই বাতিল কিছু হয়, তবে জঞ্জালের মায়া ত্যাগ করে ডাস্টবিনে ফেলে দিন! কিছু কিছু পুরনো জিনিস থেকে রেহাই না পেলে নতুনকে জায়গা করে দেবেন কীভাবে?

নতুন কোনো দক্ষতায় হাতেখড়ি

আমরা প্রতিনিয়ত বেড়ে চলেছি। আর এই বেড়ে চলার, নতুন করে আরেকটু বড় হবার এই যাত্রায়– আধুনিক বিশ্বের নিজেকে প্রাসঙ্গিক রাখতে চাইলে নতুন দক্ষতায় নিজেকে শাণিয়ে নেবার তুলনা হয় না। তাই বছরের শুরু থেকেই কোনো সফট বা হার্ড স্কিল কোর্সে ভর্তি হওয়া যায়। অথবা নিজে থেকেই চর্চা শুরু করে দেওয়া যায়।

এখন তো অনলাইন ভিডিও দেখে, নিজে অনুশীলনের মাধ্যমেই অনেক বিষয়ে দক্ষ হয়ে ওঠা যায়। ডিজিটাল মার্কেটিং, গ্রাফিকস ডিজাইনিং, কপিরাইটিং, ইলাস্ট্রেশন ইত্যাদি যে বিষয়েই আগ্রহ আছে সে বিষয়ে নিজেকে আরেকটু দক্ষ করে তুলতে তো ক্ষতি নেই! চাইলে যেকোনো সময়েই এই শুরুটা করা যায়, কিন্তু বছরের শুরুটাকে উপলক্ষ করলে নিজের মধ্যে উৎসাহের পরিমাণ বেশি থাকে, কাজে সফল হবার সম্ভাবনাও বেশি। কারণ মানুষ সবসময়ই নতুন একটা সুযোগ চায়, আর প্রতিটি নতুন বছর আমাদেরকে সেই সুযোগ হাতে তুলে দেয়।

হোক বাস্তবসম্মত পরিকল্পনা

এ কথা সত্য যে প্রতি বছরই হয়তো ব্যক্তিগতভাবে কিছু 'নিউ ইয়ার রেজল্যুশন' তৈরি করা হয়, আর বছর শেষে ঠিকঠাক টিক মার্ক দেয়ার মতো কাজ হয় না বললেই চলে। তাই এ বছরের লক্ষ্যগুলো আরেকটু বাস্তবিক উপায়ে নির্ধারণ করুন। এমন কিছু লক্ষ্য, যার জন্য ভালোভাবে কাজ করলে পূরণ করা সম্ভব। হতে পারে বছরশেষে দূরে কোথাও ভ্রমণে যাবেন, সেজন্য সারা বছর ধরে টাকা জমালেন। ব্যক্তিগত বা দলগত কোনো ক্যাম্পেইনের চিন্তা থাকলে সেটি থাকতে পারে নতুন বছরের ইচ্ছে তালিকায়।

ইচ্ছা আর লক্ষ্য দুটোর সমন্বয়েই হতে পারে আপনার নতুন বছরের হালখাতা। নতুন একটি কাজ বা যাত্রা শুরু করার জন্য আদতে প্রতিটি দিনই ভালো, তবে চেষ্টা থাকতে হবে, যাতে বাকির হিসেবে কিছু না পড়ে যায়! বছরের শুরুটা সুন্দর হোক, আর সেই সৌন্দর্যের গন্ধে ভরপুর থাকুক আগামীর দিনগুলো।

 

Comments