২০২৪ সালের রং কোনটা জানেন কি

এই রং নতুন বছরে পোশাক থেকে শুরু করে প্রসাধনী কিংবা ঘর সাজানো- সবক্ষেত্রে প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে।
পিচ ফাজ
পিচ ফাজ রং। ছবি: প্যানটোন

প্রত্যেক নতুন বছরের একটি করে রং থাকে। এই রং বাছাইয়ের কাজটি বহু বছর ধরে করে আসছে প্যানটোন কালার ইনস্টিটিউট।

প্রতিষ্ঠানটি প্রতি বছরের ডিসেম্বর মাসের প্রথম দিকে পরবর্তী বছরের 'কালার অব দ্য ইয়ার' ঘোষণা করে। তারা ২০২৪ সালের 'কালার অব দ্য ইয়ার' ঘোষণা করেছে পিচ ফাজ রংকে। এই রংটির প্যানটোন কোড হচ্ছে ১৩-১০২৩।

পিচ ফাজ রং কোনটা হয়তো অনেকেই জানেন না। এটি অনেকটা হালকা লালচে কমলা আভার। এই রং নতুন বছরে পোশাক থেকে শুরু করে প্রসাধনী কিংবা ঘর সাজানো সবক্ষেত্রে প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে।

এ বছরের রং নির্বাচনের ক্ষেত্রে সহানুভূতি ও একতার ওপর জোর দেওয়া হয়েছে।

পিচ ফাজ
পিচ ফাজ রং। ছবি: প্যানটোন

প্যানটোন কালার ইনস্টিটিউটের ভাইস প্রেসিডেন্ট লরি প্রেসম্যান বলেন, 'এই রংটি উষ্ণতা ও আতিথেয়তার আলিঙ্গনের মতো। এটি সহানুভূতির বার্তা দেয়, মানুষকে ঐক্যবদ্ধ করতে এবং আত্মাকে সমৃদ্ধ করতে সহায়তা করে।'

এখন প্রশ্ন আসতে পারে প্যানটোনই কেন কালার অব দ্য ইয়ার ঘোষণা করে? কারণ, রঙের জগতে এটি অত্যন্ত স্বনামধন্য একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের তৈরি প্যানটোন কালার ম্যাচিং সিস্টেম বিশ্বজুড়ে রং নির্বাচনের ক্ষেত্রে একটি স্বীকৃত পদ্ধতি। যেমন ১৩-১০২৩ প্যানটোন কোড বললেই বিশ্বের সবাই খুব সহজেই পিচ ফাজ রংটিকে শনাক্ত করতে পারবেন।

১৯৯৯ সাল থেকে কালার অব দ্য ইয়ার ঘোষণা করে আসছে প্যানটোন। বিভিন্ন শিল্পকর্ম, গ্রাফিক্স ডিজাইন, নকশা, কারুকাজ, প্রকাশনাসহ যেসব খাতে বিভিন্ন রং বা রঙের ছাপ ব্যবহার করা হয়, সেসব খাতের কর্মীরা বছরের এই সময়টির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। প্যানটোনের নির্বাচিত রঙে সারা বছর বিভিন্ন খাতে প্রচুর পণ্য বিক্রি হয়।

বিভিন্ন রং শনাক্ত করার জন্য প্যানটোন আলাদা আলাদা নম্বর পদ্ধতি ব্যবহার করে এবং প্রতি বছর এই প্রতিষ্ঠানটি কালার গাইডবুক প্রকাশ করে, যা তাদের আয়ের অন্যতম প্রধান উৎস। এই গাইড বইটি সংশ্লিষ্ট খাতের কর্মীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাদের দৈনন্দিন কাজের অংশ। প্যানটোন এখন পর্যন্ত প্রায় ১০ হাজার রং শনাক্ত করেছে ও সেগুলোকে তাদের নম্বর পদ্ধতির অন্তর্ভুক্ত করেছে।

২০২৪ সাল প্যানটোনের কালার অব দ্য ইয়ার ঘোষণা শুরুর ২৫তম বার্ষিকী। সদ্য বিদায়ী বছর, অর্থাৎ ২০২৩ সালে প্যানটোনের কালার অব দ্য ইয়ার ছিল ভিভা ম্যাজেন্টা। এর আগের বছর রীতি ভেঙে একটির বদলে দুটি রংকে নির্বাচিত করা হয়েছিল।

প্যানটোনের বিশেষজ্ঞ দল বহু বিষয় বিবেচনায় নিয়ে কালার অব দ্য ইয়ার নির্বাচন করেন।

প্যানটোন কালার ইনস্টিটিউটের ভাইস প্রেসিডেন্ট লরি প্রেসম্যান বলেন, 'বিশ্বজুড়ে কোন রংটি আলোচনার কেন্দ্রে ছিল, এ খাতের মানুষজনের কোন রঙের প্রতি কেমন প্রতিক্রিয়া দেখিয়েছে, কোন রঙের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি কেমন ছিল, তা আমাদের বিশেষজ্ঞ দল গভীরভাবে আলোচনা করেন। এই বিশেষজ্ঞরা এ খাতে অত্যন্ত দক্ষ এবং তারা সারা জীবন রং নিয়েই কাজ করেন।'

 

Comments