বিচিত্র দিবস

আজ গ্যালেন্টাইন ডে

প্রতি বছর ১৩ ফেব্রুয়ারি গ্যালেন্টাইন ডে পালন করা হয়
বিচিত্র দিবস, গ্যালেন্টাইন ডে, দিবস,
স্টার অনলাইন গ্রাফিক্স

আজ গ্যালেন্টাইন ডে! কী অবাক হচ্ছেন? ভাবছেন ভ্যালেন্টাইনকে গ্যালেন্টাইন পড়েছেন? না আপনি ঠিক পড়েছেন- আজ গ্যালেন্টাইন ডে। কিন্তু, গ্যালেন্টাইন আবার কী? সোজা কথায় বলতে গেলে, গ্যালেন্টাইন দিনটি ভ্যালেন্টাইনের মতো। এটি মূলত নারীরা উদযাপন করেন।

প্রতি বছর ১৩ ফেব্রুয়ারি গ্যালেন্টাইন ডে পালন করা হয়। তাই আজ নারীদের শুভেচ্ছা জানান; তিনি হতে পারেন বোন, মা, দাদি, নানি, বান্ধবী... যে কেউ। যদিও তাদের প্রতিদিন শুভেচ্ছা জানানো যায়, এজন্য নির্দিষ্ট দিন লাগে না। তারপরও যেহেতু তাদের উৎসর্গ করে একটি দিন আছে, তাই উদযাপন করতেই পারেন।

এই দিনটির জন্য মার্কিন কৌতুকাভিনেতা অ্যামি পোহলারকে ধন্যবাদ জানাতে পারেন। কারণ তিনিই আসলে গ্যালেন্টাইন ডে'র স্রষ্টা। তিনি পার্কস অ্যান্ড রিক্রিয়েশন নামে একটি কমেডি শো করতেন। ওই শো'র কাল্পনিক চরিত্র লেসলি নোপ ২০১০ সালে শোয়ের দ্বিতীয় সিজনে এই শব্দটি সামনে আনেন। ওই পর্বে তিনি ব্যাখ্যা করেছিলেন, গ্যালেন্টাইন দিন কী? ওহহ, এটি আমার জন্য বছরের সেরা দিন। প্রতি বছর ১৩ ফেব্রুয়ারি আমি এবং আমার বান্ধবীরা স্বামী ও বয়ফ্রেন্ডদের বাড়িতে রেখে ঘুরতে যাই। নিজেদের মতো আনন্দ করি।

সেই ট্রেন্ড-সেটিং পর্বটি প্রচারিত হওয়ার গ্যালেন্টাইন ডে নারীদের মাঝে দারুণ সাড়া ফেলে। ধীরে ধীরে অনেক দেশে ছড়িয়ে পড়েছে। যদিও আমাদের দেশে পরিচিত নয়।

যেসব নারীরা নিজের পুরাতন বান্ধবী বা আত্মীয়দের সঙ্গে আড্ডা দিতে চান তাদের জন্য এই দিবস। 'গার্লস' ও 'ভ্যালেন্টাইন ডে'র সংমিশ্রণে গ্যালেন্টাইন ডে। যেটি বিশ্বব্যাপী নারীদের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের বান্ধবীদের মনে করিয়ে দেয়, কিংবা তাদের সঙ্গে সময় কাটানোর সুযোগ করে দেয়।

আপনি যদি দিনটি উদযাপন করতে চান, তাহলে বাড়িতে একটি পার্টির আয়োজন করতে পারেন। তারপর সেখানে বান্ধবী বা অফিস কলিগদের আমন্ত্রণ জানান এবং সবাই মিলে গ্যালেন্টাইন ডে উদযাপন করুন। সংসার, চাকরির চাপে এতদিন যাদের সঙ্গে দেখা করতে পারছিলেন না, এই সুযোগে তাদের সঙ্গে দেখাও হয়ে যাবে। ভালো হয় সবাই একই রঙের শাড়ি পরলে। তাহলে দিনটি ক্যামেরাবন্দি করে ফ্রেমে বাধাই করে রাখতে পারবেন।

Comments