কোন রঙের গোলাপের কী অর্থ

আগামীকাল ৭ ফেব্রুয়ারি ‘রোজ ডে’। প্রিয়জনদের গোলাপ দেওয়ার আগে জেনে নিন কোন গোলাপ কী অর্থ প্রকাশ করে।
বাহারী রংয়ের গোলাপ। ছবি: সংগৃহীত

সাধারণত সাদা, লাল ও হলুদ রঙের গোলাপ বেশি দেখা গেলেও গোলাপি, নীল, কমলা, কালো, এমনকি রংধনু রঙের গোলাপও আছে। একেক রঙের গোলাপের আবার একেক অর্থও আছে।

কোন রঙের গোলাপ কোন উপলক্ষে দেওয়া হয়, তা জানা থাকলে পছন্দের মানুষের জন্য পরিস্থিতি অনুযায়ী গোলাপ বাছাই করতে বিভ্রান্তিতে পড়তে হবে না।

লাল গোলাপ: ভালোবাসা ও শ্রদ্ধা

ভালোবাসা দিবসে লাল গোলাপের জনপ্রিয়তা থেকে সহজেই অনুমান করা যায় যে এই রং প্রেম-ভালোবাসা ও শ্রদ্ধার প্রতীক। ভালোবাসা দিবসের উপহার হিসেবে লাল গোলাপ সবচেয়ে জনপ্রিয়।

তবে নতুন সম্পর্কের ক্ষেত্রে সঙ্গীকে লাল গোলাপ না দেওয়াই ভালো। কারণ, লাল গোলাপ গভীর রোমান্টিক অনুভূতির বার্তা বহন করে। তাই এটি আপনার স্বামী-স্ত্রী বা দীর্ঘমেয়াদী সঙ্গীর জন্য উপযুক্ত উপহার।

হলুদ গোলাপ: বন্ধুত্ব

হলুদ একটি উজ্জ্বল এবং আনন্দদায়ক রং। সুখ, আনন্দ বা বন্ধুত্ব উদযাপনের জন্য হলুদ গোলাপ অত্যন্ত চমৎকার।

কাউকে হলুদ গোলাপ দেওয়ার অর্থ হচ্ছে তাকে এটা বোঝানো যে 'তুমি একজন দুর্দান্ত বন্ধু'। তবে আপনি যদি রোমান্টিক সম্পর্কে থাকেন, তাহলে হলুদ গোলাপ না দেওয়াই ভালো। কারণ, কেউ কেউ দাবি করেন, এটি ঈর্ষা এবং অবিশ্বস্ততার প্রতীকও।

ল্যাভেন্ডার গোলাপ: অনন্য প্রেম

ল্যাভেন্ডার গোলাপ কিছুটা বিরল। ফলে বিশেষ প্রেম বোঝাতে এটি একেবারে আদর্শ। যেহেতু এই ফুলটি বিরল, তাই সঙ্গীকে এই ফুল দেওয়ার অর্থ হচ্ছে তিনি উপহারদাতার হৃদয়ে পুরোটা জায়গা দখল করে আছেন।

এই ফুলের যে মোহ, মহিমা ও ঐশ্বর্য, তা নিশ্চয়ই আপনার পছন্দের মানুষটিকে বিশেষ অনুভূতি দেবে।

গাঢ় গোলাপি গোলাপ: কৃতজ্ঞতা

বন্ধুদেরকে গাঢ় গোলাপি ফুল দিতে পারেন। এটি কৃতজ্ঞতা প্রকাশের একটি মাধ্যম। গোলাপি রঙের গোলাপ কৃতজ্ঞতা, মহিমা ও আনন্দের প্রতীক বহন করে এবং এগুলো লাল গোলাপের মতো সরাসরি প্রেমের বার্তা দেয় না। বন্ধুত্বের সম্পর্কে আপনি কতটা কৃতজ্ঞ, তা প্রকাশের জন্য বন্ধুকে গাঢ় গোলাপি গোলাপ উপহার দিতে পারেন।

মাঝারি গোলাপি গোলাপ: কৃতজ্ঞতা, শোক, অভিনন্দন

রোমান্টিক সিনেমাতে আপনি হয়তো মাঝেমধ্যে দেখেছেন, প্রিয়জনদের মিডিয়াম গোলাপি রঙের গোলাপ দেওয়া হয়। বিশেষজ্ঞরা বলেন, এ রঙের গোলাপের ব্যবহার সবচেয়ে বিচিত্র। ফলে বিভিন্ন উপলক্ষেই এ গোলাপের ব্যবহার উপযুক্ত।

কৃতজ্ঞতার প্রতীক হিসেবে যেমন এ গোলাপ দেওয়া যেতে পারে, তেমনি শোকাহত কাউকেও এ গোলাপ দেওয়া যায়। অভিনন্দন জানানো বা প্রথম প্রেমকে স্বীকার করার উপায় হিসেবেও এ রঙের গোলাপের ব্যবহার আছে। প্রেমিক বা প্রেমিকাকে যেকোনো উপলক্ষেই নিশ্চিন্তে এ রঙের গোলাপ উপহার দিতে পারেন।

হালকা গোলাপি গোলাপ: সরলতা ও প্রশংসা

হালকা গোলাপি গোলাপকে সাদা গোলাপের বিকল্প হিসেবে বিবেচনা করা যেতে পারে। এগুলো সরলতার ইঙ্গিত দেয়, তবে সেইসঙ্গে কৃতজ্ঞতার বার্তাও পাঠায়।

আপনার বাবা-মা, ভাই-বোন, এমনকি ঘনিষ্ঠ বন্ধুর জন্য এই গোলাপগুলো দুর্দান্ত উপহার হতে পারে। হালকা রঙের কারণে এগুলো কোমলতার ইঙ্গিত দেয়, তাই এই গোলাপ শোকাবহ মুহূর্তে সহানুভূতির উপহার হিসেবেও ভালো।

সাদা গোলাপ: নিষ্পাপ এবং নতুন প্রেম

সাদা গোলাপের অর্থ নিষ্পাপ। সাদা গোলাপ 'বিয়ের ফুল' হিসেবেও পরিচিত। কারণ, বিয়ে নতুন শুরুর ইঙ্গিত দেয়।

আপনি যদি বিয়ের জন্য প্রস্তুত নাও হন, তবুও এই গোলাপ আপনার সম্পর্কের জন্য সঠিক হতে পারে। এক গুচ্ছ তাজা সাদা গোলাপ নতুন প্রেমিক-প্রেমিকার জন্য আদর্শ উপহার হতে পারে।

বেগুনি গোলাপ: আবেগ ও মোহ

অনেকে বলেন, বেগুনি গোলাপ দীর্ঘস্থায়ী প্রেমের সম্পর্কের চেয়ে ক্ষণস্থায়ী মোহের প্রতীক। আবার অনেকে বলেন, কারও সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্কে যেতে ইচ্ছুক, এমন ইঙ্গিত প্রকাশের জন্যও বেগুনি গোলাপ উপহার দেওয়া হয়।

কমলা গোলাপ: মোহ

লাল গোলাপ গভীর প্রেম এবং হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতীক। যেহেতু কমলা লাল এবং হলুদের মিশ্রণ, তাই এ রঙের ফুল দুই সম্পর্কের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে। উচ্ছ্বাস, শক্তি এবং মোহের প্রতীক এই ফুল ভালোবাসার মানুষকে দেওয়ার অর্থ হচ্ছে, আপনি আপনাদের বন্ধুত্বকে পরবর্তী ধাপে নিয়ে যেতে চান। পছন্দের মানুষকে এই ফুলের সঙ্গে সঠিক ভালোবাসার বার্তা দিতে পারেন।

পিচ গোলাপ: কৃতজ্ঞতা ও ধন্যবাদ

এই রংটি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশের জন্য পরিচিত। আন্তরিকতা প্রকাশের ক্ষেত্রেও এ রঙের গোলাপ ব্যবহার করা যায়। বন্ধু বা পরিবারের সদস্যের প্রতি সমবেদনা দেখানোর জন্যও এই রঙের ফুল ভালো উপহার হতে পারে।

ক্রিম গোলাপ: মুগ্ধতা এবং চিন্তাশীলতা

যদিও সাদা গোলাপ সাধারণত নিষ্পাপের প্রতীক হিসেবে বিবেচিত হয়, ক্রিম রঙের অর্থ আরও সূক্ষ্ম। ক্রিম রঙের গোলাপ মুগ্ধতা ও চিন্তাশীলতার প্রতীক। কাউকে কোনো বিশেষ কাজের জন্য ধন্যবাদ দিতে এ রঙের ফুল উপহার দিতে পারেন।

সবুজ গোলাপ: শুভ সংবাদ এবং নতুন শুরু

বেশিরভাগ মানুষ মনে করে, সবুজ গোলাপে প্রচুর রং মেশানো থাকে। কিন্তু আসলে সবসময় তা সত্যি নয়। ১৭৪৩ সালের দিকে সবুজ গোলাপ প্রাকৃতিকভাবে ফুটতে শুরু করে। কিছু বিশেষজ্ঞের মতে, সবুজ গোলাপ সবচেয়ে পুরোনো গোলাপ। তবে সবুজ গোলাপের পাপড়ি কিন্তু সবুজ হয় না, শুধু ফুলের বৃতি সবুজ হয়।

সবুজ যেহেতু প্রাণ-প্রাচুর্যে ভরা একটি রং, তাই এর ইতিবাচকতাই বেশি। তাই জীবন, প্রাচুর্য এবং নতুন শুরুর একটি চমৎকার উদযাপন হতে পারে এই গোলাপ।

নীল গোলাপ: রহস্য

প্রকৃতিতে নীল গোলাপের অস্তিত্ব নেই। এ কারণে নীল গোলাপ রহস্য ও অসম্ভবের প্রতিনিধিত্ব করে। আপনি যদি কাউকে জানাতে চান যে তারা অনন্য, তাহলে এক গুচ্ছ নীল গোলাপ হতে পারে দারুণ উপহার।

কালো গোলাপ: শোক ও রহস্য

কালো গোলাপের অর্থ সবচেয়ে জটিল। কল্পকাহিনীতে এ গোলাপের ব্যাপক উপস্থিতি দেখা যায়। রহস্য, মৃত্যু, শোক—কালো গোলাপ এ সবকিছুরই প্রতীক।

কালো গোলাপ নেতিবাচক হলেও পরিস্থিতি অনুসারে যথাযথভাবে উপস্থাপন করতে পারলে এর ভিন্ন আমেজও তৈরি করা সম্ভব। তবে ভালোবাসা দিবসে এই গোলাপ কাউকে উপহার না দেওয়াই ভালো।

রংধনু গোলাপ: অনন্য, আশা, গর্ব

যদি আপনি উজ্জ্বল রং পছন্দ করেন, তাহলে এই আকর্ষণীয় গোলাপ প্রিয়জনকে উপহার দিতে পারেন। বহুবর্ণের এই গোলাপের মাধ্যমে সঙ্গীকে বলতে পারেন, আপনি একইসঙ্গে তার সেরা বন্ধু ও ভালোবাসার মানুষ।

ফুলটি আশা, গর্ব এবং সমতারও প্রতীক। সাধারণত ঝড়ের পর রংধনু দেখা যায়। অর্থাৎ এই ফুলটি আশা এবং ভালো কিছুর আভাস দেয়।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

5h ago