গরমের সবজি মজাদার হয়ে উঠবে এই ৬ রেসিপিতে

গরমে শীতের মতো নানা স্বাদের সবজি বাজারে পাওয়া যায় না। যেসব সবজি পাওয়া যায় সেগুলো অনেকেই পছন্দ করেন না। এখানে গরমের সবজি দিয়ে ভিন্ন স্বাদের ৫ রেসিপি দেওয়া হলো, যেগুলো রান্না করলে সবজিগুলো খেতে ভালো লাগবে।
সর্ষে পটল। ছবি: সংগৃহীত

এখন প্রখর রোদ, ভ্যাপসা গরম। এই আবহাওয়াতে অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়ে। স্বাস্থ্যের যত্নের কথা বলতে গেলেই প্রথমেই আসে খাবারের কথা। এই গরমে মশলাদার ভাজাপোড়া খাবার এড়িয়ে চলাই শ্রেয়। এ সময় মৌসুমি ফল ও সবজি রাখা উচিত খাদ্যতালিকায়।

কিন্তু গরমে শীতের মতো নানা স্বাদের সবজি বাজারে পাওয়া যায় না। যেসব সবজি পাওয়া যায় সেগুলো অনেকেই পছন্দ করেন না। এখানে গরমের সবজি দিয়ে ভিন্ন স্বাদের ৫ রেসিপি দেওয়া হলো, যেগুলো রান্না করলে সবজিগুলো খেতে ভালো লাগবে। একইসঙ্গে পুষ্টিও মিলবে।

সর্ষে পটল

আস্ত পটলের খোসা ছাড়িয়ে নিতে হবে। পটল অল্প চিরে নিতে হবে যাতে ভেতরে লবণ, মসলা ঢোকে। ২ চিমটি হলুদ, অল্প লবণ মেখে আধা ঘণ্টা রেখে দিন। সর্ষে, কাঁচা মরিচ ও লবণ একসঙ্গে মিহি করে বেটে নিন। এবার কড়াই বা প্যানে তেল দিয়ে অল্প আঁচে পটল ভেজে তুলে নিতে হবে। পটল ভাজা সেই তেলের মধ্যেই বাটা সর্ষে, হলুদ গুঁড়া আর আধা কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা পটল আর অল্প চিনি দিয়ে আবার ঢেকে দিতে হবে। ঝোল শুকিয়ে মাখোমাখো হয়ে এলে নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

ইলিশ দিয়ে পুঁই-ঝিঙ্গা ঝোল

কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিতে হবে। পেঁয়াজ কুচি নরম হলে হলুদ, মরিচ, ধনে গুঁড়া ১/৪ কাপ পানিতে গুলে দিয়ে দিন। মসলা কষানো হলে মাছ দিয়ে কষিয়ে নিয়ে মাছগুলো আলাদা বাটিতে তুলে রাখুন। প্রয়োজনে সামান্য পানি দেওয়া যেতে পারে। মাছ কষানো মসলায় ঝিঙা দিন। ঝিঙা একটু নরম হলে পুঁই শাক দিয়ে দিন। আধা কাপ গরম পানি দিন। ঝিঙা ও পুঁইশাক নরম হলে কষানো ইলিশ মাছ দিয়ে ঢেকে দিন।

চিচিঙ্গা-চিংড়ি ঝোল

কিউব করে চিচিঙ্গা কেটে ফুটন্ত গরম পানিতে ভাপ দিয়ে পানি ঝরিয়ে রাখুন। প্যানে তেল গরম করে জিরা দিয়ে পেঁয়াজ ভেজে নিন। অল্প পানি দিয়ে গুঁড়া মসলা কষিয়ে নিন। চিংড়ি ও চিচিঙ্গা দিয়ে মিনিট তিনেক কষিয়ে পানি ও টমেটো দিন। মাছ ও সবজি সেদ্ধ হয়ে গেলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে ফেলুন।

ধুন্দলের শুক্তো

ধুন্দল পাতলা করে স্লাইস কেটে নিতে হবে। প্যানে তেল গরম করে, তাতে রাঁধুনি ফোড়ন দিয়ে আদা বাটা দিয়ে নাড়াচাড়া করে ধুন্দল দিয়ে দিতে হবে। এর মধ্যে হলুদ-লবণ দিয়ে নাড়াচাড়া করে ২ মিনিট ঢেকে রাখতে হবে। এই সময় পর্যাপ্ত পানি সবজি থেকেই উঠবে। ঢাকনা তুলে রাঁধুনি বাটা দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে পরিবেশন করা যাবে ধুন্দলের শুক্তো।

শজনের টক

শজনে ডাঁটা খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে ধুয়ে সেদ্ধ করে নিতে হবে। তারপর পানি ঝরিয়ে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে আস্ত সরিষা ফোড়ন দিয়ে সেদ্ধ ডাঁটা দিতে হবে।শজনে ডাঁটা লবণ ও হলুদ দিয়ে ভাজা ভাজা করে সরিষা বাটা, পোস্ত বাটা পানি দিয়ে গুলিয়ে দিতে হবে। তেঁতুল অল্প পানি দিয়ে মেখে ছেঁকে দিতে হবে। সঙ্গে গুড় দিয়ে দিতে হবে। সামান্য পানি দিতে হবে। ২-৩মিনিট রান্না করে নামিয়ে নিতে হবে।

ক্লিয়ার স্যুপ

লাউ, পটল, চিচিঙ্গা পাতলা করে কেটে পেঁয়াজ, রসুন, মরিচ, লবণ ও পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর গোলমরিচ গুঁড়া, ১ টেবিল চামচ টমেটো কেচাপ, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার পানিতে গুলে দিয়ে দিতে হবে। ফুটে উঠলে চুলা বন্ধ করে এক চা চামচ লেবুর রস দিয়ে পরিবেশন করুন।

Comments