কাপড়ের গায়ে লাগানো এই চিহ্নগুলোর অর্থ কী

আইকনগুলোর অর্থ ঠিকমতো বুঝতে পারলে কাপড়কে রং উঠে যাওয়া, ছিঁড়ে যাওয়া কিংবা অন্যান্য অন্যান্য ক্ষতির হাত থেকে রক্ষা করা যাবে।
কাপড়ে থাকা ট্যাগ। ছবি: সিনেট

শার্ট-প্যান্টে যে সতর্কীকরণ ট্যাগ লাগানো থাকে, তা হয়তো শরীরের সঙ্গে লাগলে আমরা বিরক্ত হই। কিন্তু কাপড়ের গুণাগুণ অক্ষুণ্ন রাখতে ট্যাগের এসব সতর্কবার্তা মেনে চলা জরুরি। অনেকেই এসব ট্যাগের লেখা কখনো পড়ে দেখেন না কিংবা কেটে ফেলে দেন। কাপড়ের সঙ্গে লাগানো এসব ট্যাগগুলোর দিকে লক্ষ্য করলে দেখবেন, একেক কাপড়ে একেক রকম লেখা ও আইকন থাকে। এই আইকনগুলো দিয়েই বোঝানো হয় নির্দিষ্ট কাপড়ের যত্নে কী করা যাবে আর কী করা যাবে না—যাতে কাপড়টি দীর্ঘদিন নতুনের মতো লাগে।

আইকনগুলোর অর্থ ঠিকমতো বুঝতে পারলে কাপড়কে রং উঠে যাওয়া, ছিঁড়ে যাওয়া কিংবা অন্যান্য অন্যান্য ক্ষতির হাত থেকে রক্ষা করা যাবে।

ওয়াশ বিন আইকন

ওয়াশ বিন আইকন। ছবি: সংগৃহীত

পানিভর্তি পাত্রের মতো দেখতে আইকনটির নামই ওয়াশ বিন আইকন। এর অর্থ হচ্ছে কাপড়টি ওয়াশিং মেশিনের সাহায্যে পরিষ্কার করা যাবে। তবে এই আইকনটির অনেকগুলো ভার্সন আছে। একেক ভার্সনের অর্থ একেক রকম।

কোনো কাপড়ে যদি এই আইকন না থাকে, তার মানে হচ্ছে কাপড়টি হাত দিয়ে ধুতে হবে বা ড্রাই ওয়াশ করতে হবে।

যদি আইকনের মধ্যে নম্বর থাকে, তাহলে সেই নম্বর দিয়ে বোঝায় সর্বোচ্চ কত তাপমাত্রার (সেলসিয়াস) পানিতে কাপড়টি ধোওয়া যাবে। ৩০ মানে হচ্ছে কাপড়টি ধুতে সর্বোচ্চ ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পানি ব্যবহার করা যাবে।

কোনো আইকনের ভেতরে ১টি ডট (.) থাকার অর্থ হচ্ছে ঠান্ডা পানি, ২টি ডটের অর্থ উষ্ণ পানি আর ৩টি ডট দিয়ে বোঝায় গরম পানি।

আইকনের নিচে থাকা লাইনগুলো দিয়ে ওয়াশিং মেশিনের সাইকেল বোঝানো হয়। কোনো লাইন না থাকলে কাপড়টিকে নরমাল সাইকেলে দিতে হবে, একটি লাইন থাকলে পারমানেন্ট প্রেস সাইকেল, ২টি থাকার অর্থ হচ্ছে কাপড়টিকে ওয়াশিং মেশিনে জেন্টল সাইকেলে দিতে হবে।

আইকনে হাতের চিহ্ন থাকলে কাপড়টিকে হাত দিয়ে ধুতে হবে।

ড্রায়ার আইকন

ড্রায়ার আইকন। ছবি: সংগৃহীত

বর্গাকৃতির ভেতরে বৃত্তযুক্ত আইকন দিয়ে কাপড় শুকানোর নির্দেশনা বোঝানো হয়। এই আইকনগুলো যদি কাপড়ে না থাকে, তাহলে সেই কাপড়কে মেশিনের সাহায্যে শুকানো যাবে না। তাহলে কাপড় সংকুচিত হয়ে যাবে বা গরমের কারণে ক্ষতিগ্রস্ত হবে।

আইকনের ভেতরে থাকা ডটগুলো দিয়ে বোঝানো হয় ড্রায়িং মেশিনে কোন তাপমাত্রায় কাপড়টিকে শুকানো যাবে। একটি ডট থাকার অর্থ হচ্ছে স্বাভাবিক তাপমাত্রা, ২টি ডট থাকলে উচ্চ তাপমাত্রায় কাপড়টি শুকানো যাবে। আর কোনো ডট না থাকলে যেকোনো তাপমাত্রায়ই শুকানো যাবে।

আয়রনিং আইকন

আয়রনিং আইকন। ছবি: সংগৃহীত

কাপড়ে এই চিহ্ন থাকার অর্থ হচ্ছে এটিকে আয়রন করা যাবে। আর আয়রনিং আইকনে ক্রসচিহ্ন থাকলে সেটিকে আয়রন করা যাবে না। ওয়াশ বিন আইকনের মতো এক্ষেত্রেও ভেরিয়েশন আছে।

আইকনের ভেতরে একটা ডট থাকলে স্বল্প তাপে, ২টি ডট থাকলে আরেকটু বেশি তাপে আর ৩টি ডট থাকলে উচ্চ তাপে আয়রন করা যাবে।

ব্লিচ আইকন

ব্লিচ আইকন। ছবি: সংগৃহীত

একটা গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা দরকার: কাপড় সাদা হলেই যে ব্লিচ ব্যবহার করা যাবে, এই ধারণা ভুল। ব্লিচ ব্যবহার করলে স্প্যানডেক্স, উল ও সিল্কের কাপড়ের ক্ষতি হয়। তবে অধিকাংশ সাদা লিলেন ও কটন কাপড়ে ব্লিচ ব্যবহার করা যায়।

ত্রিভুজাকৃতির আইকন দিয়ে বোঝা হয় কোনো কাপড় ব্লিচ করা যাবে কি না। ফাঁকা ত্রিভুজ আইকন থাকলে নিশ্চিন্তে ব্লিচ ব্যবহার করা যাবে। ত্রিভুজে ক্রস চিহ্ন থাকলে কখনোই কোনো ধরনের ব্লিচ ব্যবহার করা যাবে না। আর ত্রিভুজের ভেতর আড়াআড়ি লাইন দিয়ে বোঝানো হয় কাপড়টিতে শুধুমাত্র মনোক্লোরিন ব্লিচ ব্যবহার করা যাবে, অন্য ব্লিচ ব্যবহার কররে কাপড়ের ক্ষতি হতে পারে।

ড্রাই ক্লিনিং আইকন

ড্রাই ক্লিনিং আইকন। ছবি: সংগৃহীত

সব কাপড় একইভাবে ধোওয়া যায় না। কিছু নির্দিষ্ট উপকরণযুক্ত কাপড় ড্রাই ক্লিন করতে হয়। বৃত্তাকার আইকন দিয়ে ড্রাই ক্লিনিং নির্দেশনা বোঝানো হয়।

কাপড়ে যদি এমন বৃত্তাকার ড্রাই ক্লিনিং আইকন থাকে, তার মানে সেটিকে ড্রাই ক্লিন করতে হবে। কোনো ড্রাই ক্লিনিং আইকনে যদি ক্রস চিহ্ন দেওয়া তাকে, তাহলে বোঝানো হয় নির্দিষ্ট কিছু সলভেন্ট (দ্রাবক) দিয়ে ক্লিন করলে কাপড়ের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। আইকনের ভেতরে থাকা অক্ষরগুলো গিয়ে বোঝানো হয় ড্রাই ক্লিনিংয়ের সময় কোন কাপড়ের ক্ষেত্রে কী পদ্ধতি অনুসরণ করতে হবে।

বৃত্তের ভেতর বড় হাতের 'এ'  লেখা থাকলে সেই কাপড়ে যেকোনো সলভেন্ট ব্যবহার করা যাবে। বৃত্তের ভেতর 'পি' লেখা থাকলে উল্লেখিত সলভেন্ট ছাড়া আর কোনো সলভেন্ট ব্যবহার করা যাবে না। বৃত্তের ভেতর 'এফ' লেখা থাকলে শুধুমাত্র পেট্রোলিয়াম ভিত্তিক সলভেন্ট ব্যবহার করা যাবে। আর বৃত্তের ভেতর 'ডব্লিউ' লেখা দিয়ে বোঝানো হয় কাপড়টিকে ভিজিয়ে ধুতে হবে।

কাপড়ের মান অক্ষুণ্ন রাখতে এই আইকনগুলো অনুসরণ করে যত্ন নিতে হবে। তাহলে কাপড়ের উজ্জ্বলতা ও মান দীর্ঘস্থায়ী হবে।

Comments