সুন্দর ত্বকের গোপন রহস্য পর্যাপ্ত ঘুম

দাগমুক্ত সুন্দর ও মসৃণ ত্বক আমরা সবাই চাই। সুন্দর ত্বক যেকোনো মানুষের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। নিয়মিত কিছু নিয়মকানুন মেনে বা জীবনধারণের কিছু অভ্যাস বদলে সুন্দর ত্বক পাওয়া সম্ভব।
রূপচর্চা, ঘুম, চর্মরোগ, জীবনযাপন,
সাজ্জাদ ইবনে সাঈদ/ লাইফস্টাইল আর্কাইভ

দাগমুক্ত সুন্দর ও মসৃণ ত্বক আমরা সবাই চাই। সুন্দর ত্বক যেকোনো মানুষের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। নিয়মিত কিছু নিয়মকানুন মেনে বা জীবনধারণের কিছু অভ্যাস বদলে সুন্দর ত্বক পাওয়া সম্ভব।

খেয়াল করলে দেখবেন, সকালে ঘুম থেকে ওঠার পর আমাদের ত্বক সবচেয়ে উজ্জ্বল ও মসৃণ দেখায়। কারণ, পর্যাপ্ত ঘুম। স্বাস্থ্যকর ত্বকের অন্যতম গোপন রহস্য এই ঘুম। কারণ, আমরা যখন ঘুমিয়ে থাকি তখনো আমাদের শরীর কাজ করে। তাই পর্যাপ্ত ঘুম বিভিন্নভাবে আমাদের ত্বকের জন্য উপকারী।

চোখের নিচের কালো দাগ থেকে মুক্তি

রাতে পর্যাপ্ত ঘুম না হলে চোখের নীচে ফোলা ভাব বা কালো দাগ দেখা যায়। কারণ আমাদের চোখের নীচের ত্বকটি খুব পাতলা এবং রাতে পর্যাপ্ত না ঘুমালে রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটে। অন্যদিকে, চোখের নিচে কম ফোলা ভাব মানে রাতে পর্যাপ্ত ঘুম হচ্ছে। সুতরাং, ত্বক ভালো রাখতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। তাই ঘুমের আগে নিজেকে হাইড্রেটেড রাখতে হবে। আর, অতিরিক্ত বালিশ দিয়ে মাথা উঁচু করে ঘুমালে চোখের নিচের ফোলা ভাব কমাতে সাহায্য করে।

হাসুন প্রাণ খুলে

চর্মরোগ বিশেষজ্ঞরা বলেন, ঘুমের সময় ত্বকে নতুন কোলাজেন তৈরি হয়। এটি ত্বকের বলিরেখা প্রতিরোধ করে। সাধারণত কোলাজেন বেশি থাকলে ত্বকের গঠন দৃঢ় হয় এবং ত্বকের বলিরেখা কম হয়। সুতরাং, আপনি যদি ত্বকের অকাল বলিরেখা নিয়ে চিন্তিত হোন, তাহলে দৈনিক ৭ ঘণ্টা ঘুমানো জরুরি। সিল্ক বা সাটিন কাপড়ের বালিশে ঘুমানোর চেষ্টা করুন। এ ধরনের বালিশ ভালো ঘুমের জন্য সহায়ক। ঘুমানোর ৩০ মিনিট আগে ধীরে ধীরে আপনার মনকে চিন্তামুক্ত রাখুন। তাহলে ভালো ঘুম হবে।

চিন্তামুক্ত ঘুম, হাইড্রেটেড থাকা

আমরা যখন ঘুমাই তখন সূর্যের তাপ কিংবা ধুলাবালি থেকে ত্বককে রক্ষার বিষয় দুশ্চিন্তা করতে হয় না। বরং আমরা যখন ঘুমিয়ে থাকি তখন ত্বক নিজেকে সুস্থ রাখতে প্রতিনিয়ত কাজ করে। পর্যাপ্ত ঘুমালে রক্ত প্রবাহ বাড়ে, এতে ত্বকের উজ্জ্বলতাও বাড়ে। বিপরীতে পর্যাপ্ত ঘুম না হলে ত্বক নিস্তেজ, প্রাণহীন হয়ে পড়ে। আমাদের ত্বক দিনের তুলনায় রাতে বেশি ডিহাইড্রেটেড বা শুষ্ক হয়ে যায়। তাই দিনের বেলা প্রচুর পরিমাণে পান পান করতে হবে। ত্বক ভালো রাখতে ঘুমানোর আগে মুখে ক্রিমিয়ার ময়েশ্চারাইজার লাগাতে পারেন। রাতে শান্তিপূর্ণ ঘুম মসৃণ দাগমুক্ত ত্বকের জন্য খুবই জরুরি।

ইংরেজি থেকে অনুবাদ করেছেন ফাবিহা বিনতে হক

Comments