হোটেল বুকিংয়ে যে ভুলগুলো অনেকেই করেন

আমরা এ ব্যাপারে কথা বলেছি একটি স্বনামধন্য হোটেলের কর্মীর সঙ্গে, যিনি দীর্ঘদিন ধরে হসপিটালিটি শিল্পের সঙ্গে যুক্ত আছেন। মানুষ ভ্রমণের সময় কোন ভুলগুলো বারবার করে থাকে এবং এই ভুলগুলো এড়িয়ে কীভাবে হোটেলের সার্ভিস পাওয়া সহজ করা যায় সে ব্যাপারে জানিয়েছেন তিনি।
সায়মন বিচ রিসোর্ট, কক্সবাজার। ছবি: সংগৃহীত

হোটেল বুকিং বর্তমানে অনেক সহজ। তবে এখনও অনেকেই এ কাজটিতে কিছু ভুল করে থাকেন।

আমরা এ ব্যাপারে কথা বলেছি একটি স্বনামধন্য হোটেলের কর্মীর সঙ্গে, যিনি দীর্ঘদিন ধরে হসপিটালিটি শিল্পের সঙ্গে যুক্ত আছেন। মানুষ ভ্রমণের সময় কোন ভুলগুলো বারবার করে থাকে এবং এই ভুলগুলো এড়িয়ে কীভাবে হোটেলের সার্ভিস পাওয়া সহজ করা যায় সে ব্যাপারে জানিয়েছেন তিনি।

থার্ড পার্টি ওয়েবসাইটের মাধ্যমে বুকিং

দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতায় স্বনামধন্য হোটেলের ওই কর্মী দেখেছেন, ভরা মৌসুমে প্রায় প্রতিদিনই হোটেলের সব রুম বুকড থাকে। সে সময় মানুষ সবচেয়ে বেশি যে ভুলটি করে থাকে তা হলো, তারা থার্ড পার্টি ওয়েবসাইটের মাধ্যমে হোটেল বুক করে। এই ওয়েবসাইটগুলো থেকে প্রায়ই অগ্রিম পেমেন্ট দাবি করা হয়। কিন্তু পরে দেখা যায় তারা এমন হোটেল বুক করে দিয়েছে যেখানে কোনো রুমই খালি নেই। তাই সরাসরি হোটেলে কল করে রুম বুক করা সবচেয়ে ভালো পদ্ধতি।

বিনামূল্যে রিজার্ভেশন বাতিলের জন্য বাড়তি ব্যয়

অনেকেই থার্ড পার্টি ওয়েবসাইট ব্যবহার করে থাকেন সম্পূর্ণ বিনামূল্যে রিজার্ভেশন বাতিলের সুবিধার জন্য। এটি ভালো একটি পদ্ধতি হলেও এ কাজে আপনার খরচ কয়েক হাজার টাকার মতো বেড়ে যেতে পারে। কিছুক্ষেত্রে এই পদ্ধতিটি অপ্রয়োজনীয়ও বটে। কারণ বেশিরভাগ হোটেলেই 'সেম ডে ক্যানসেলেশন' পদ্ধতি অর্থাৎ একই দিনে বুকিং করে আবার কোনো রকম বাড়তি খরচ ছাড়া ওই রিজার্ভেশন বাতিল করার সুযোগ আছে। তাই বাড়তি খরচ করে রিজার্ভেশন বাতিলের সুবিধা নেওয়ার চেষ্টা করার কোনো প্রয়োজন পড়ে না।

লয়্যালটি প্রোগ্রামে যোগ না দেওয়া

ভ্রমণকারীরা প্রায়ই উন্নতমানের হোটেলগুলোর লয়্যালটি প্রোগ্রামের সুবিধাকে খুব একটা গুরুত্ব দেন না। ম্যারিয়ট, হিলটন এবং চয়েস হোটেলের মতো প্রতিষ্ঠানের সারা বিশ্বে অনেক হোটেল রয়েছে, যেখানে পর্যাপ্ত পয়েন্ট অর্জন করে বিনামূল্যে রুম ও গিফট কার্ড পাওয়া সম্ভব।

লয়্যালিটি সদস্যদের শুধুমাত্র ভিআইপি সেবাই দেওয়া হয় না। পাশাপাশি তারা ছাড়ের হার, বিনামূল্যে স্যুট আপগ্রেড এবং বিনামূল্যে সময়ের আগে চেক-ইন/লেট চেক-আউটের মতো সুবিধাও পেতে পারেন।

অন্যের ক্রেডিট কার্ড ব্যবহারের চেষ্টা

হোটেল যদি প্রকৃত মালিকের কাছ থেকে অনুমোদন না পায়, তবে আপনি তার ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন না। এর কারণ হলো অবৈধ ব্যবহারের ক্ষেত্রে কার্ডের মালিক ব্যাংক থেকে চার্জ-ব্যাক অনুরোধ করতে পারবেন৷ আর ব্যাংক যদি দেখতে পায় কার্ডটি মালিকের বদলে অন্য কেউ ব্যবহার করেছে তাহলে হোটেলের কাছ থেকে টাকা ফেরত দাবি করার অধিকার আছে তাদের।

শেষ মুহূর্তে অভিযোগ করা

চেক-আউটের সময় রুম নিয়ে অভিযোগ করে থাকেন অনেকেই। এর কোনো মানে নেই। রুমে কোনো সমস্যা খুঁজে পেলে তবে আপনার উচিত শুরুতেই হোটেলের কর্মীদের সঙ্গে কথা বলে নেওয়া। অভিযোগ জানানো হলে কর্মীরা বেশিরভাগ সময়ই সমস্যাগুলো সঙ্গেসঙ্গে ঠিক করে ফেলতে পারেন।

অনুবাদ করেছেন ফাবিহা বিনতে হক

Comments