হোটেল থেকে কী নিতে পারবেন, কী নিতে পারবেন না

সবকিছু আপনি সঙ্গে নিয়ে যেতে পারবেন না। তবে কিছু কিছু জিনিস কিন্তু চাইলে চেক আউটের সময়  নিয়ে যেতে পারেন।
ছবি: সংগৃহীত

পর্যটকদের ছুটির সময়টাকে আনন্দময় করার জন্য প্রযোজনীয় সব অনুষঙ্গ থাকে একটি ভালো হোটেল রুমে। হোটেলের সুন্দর বাথ রোব, তোয়ালে, শ্যাম্পুসহ অনেক কিছুই আপনার পছন্দ হতে পারে। কিন্তু সবকিছু আপনি সঙ্গে নিয়ে যেতে পারবেন না।

তবে কিছু কিছু জিনিস কিন্তু চাইলে চেক আউটের সময়  নিয়ে যেতে পারেন। একটি ভালো মানের হোটেল থেকে কোন কোন জিনিস নিতে পারবেন, আর কোন কোন জিনিস নিতে পারবেন না, সেটি আজকে জানব।

সাবান নিতে পারবেন

প্রতিটি হোটেলের শাওয়ার রুমেই সাবান থাকে। যুক্তরাষ্ট্রের শিকাগোর ক্ল্যারিজ হাউজের জেনারেল ম্যানেজার ওসমান কন্টেহ বলেন, 'আপনি চাইলে এই সাবান (সোপ বার বা লিকুইড সোপ বোতল) নিয়ে যেতে পারেন।'

হসপিটালিটি ম্যানেজমেন্ট সেবা দানকারী প্রতিষ্ঠান অবি হসপিটালিটির ব্যবস্থাপনা পরিচালক কার্ট অসমুসেন অবশ্য বলেন, 'সাবান নেওয়ার জন্য গ্রাহককে কোনো জরিমানা করা না হলেও সাধারণত এটি নিরুৎসাহিত করা হয়।'

শ্যাম্পু ও কন্ডিশনার নিতে পারবেন

সাবানের মতো ছোট ছোট বোতলে থাকা শ্যাম্পু ও কন্ডিশনারও চাইলে নিয়ে যেতে পারবেন। ভালো মানের সব হোটেলেই সাবান, শ্যাম্পু ও কন্ডিশনারে নিজস্ব ব্র্যান্ডিং থাকে। তাই এগুলো নিয়ে বাইরে ব্যবহার করলে হোটেলেরই এক ধরনের ব্র্যান্ডিং হয়।

কমপ্লিমেন্টারি যেকোনো কিছু নিতে পারবেন

অনেক সময় হোটেল থেকে গ্রাহককে কমপ্লিমেন্টারি অনেক কিছু দেওয়া হয়। যেমন- ড্রাই ক্লিনিং ব্যাগ, কফি, ক্রিমার, সুগার প্যাক ইত্যাদি। এই সবকিছুই আপনি চাইলে নিয়ে যেতে পারবেন।

যুক্তরাষ্ট্রের অস্টিন টেক্সাসের ডাব্লিউ হোটেলের জেনারেল ম্যানেজার জোয়ানা ম্যাক্রিয়ারি বলেন, 'কখনো কখনো হোটেল কর্তৃপক্ষ গ্রাহককে দামি কমপ্লিমেন্টারি আইটেম উপহার দেয়।'

'ভরা মৌসুমে চেক-ইন করার সময় আমরা গ্রাহককে শ্যাম্পেইন উপহার দিতে পছন্দ করি। আমাদের বিজ্ঞাপনে আমরা এটি উল্লেখ করি না। কিন্তু আপনি যদি আমাদের হোটেলের ভালো একটি প্যাকেজ কেনেন, তাহলে শ্যাম্পেইন উপহার পেতে পারেন,' তিনি বলেন।

কাগজ ও কলম নিতে পারবেন

হোটেলের বেড সাইড টেবিল বা বড় টেবিলে রাখা কাগজ ও কলম নিতে পারবেন। এসব কাগজ কলমও সাধারণত হোটেলের ব্র্যান্ডের থাকে।

বিছানার চাদর ও তোয়ালে নিতে পারবেন না

হোটেলের বিছানার চাদর, বাথ বা হ্যান্ড টাওয়েল নেওয়া যাবে না। এগুলো মূলত দামি জিনিস।

জোয়ানা ম্যাক্রিয়ারি বলেন, 'হোটেলের দায়িত্ব হচ্ছে পরবর্তী গ্রাহকের জন্য কক্ষটি সবদিক থেকে প্রস্তুত রাখা। গ্রাহকরা যদি চাদর ও তোয়ালে নিজেদের সঙ্গে করে নিয়ে যান, তাহলে সে কাজটি কঠিন হয়ে যায়।'

যাইহোক, এক জরিপে দেখা গেছে, ৬৮ শতাংশ গ্রাহক হোটেলের তোয়ালে বা এ ধরনের জিনিস চুরি করেন। কিছু কিছু হোটেল চুরি ঠেকাতে তোয়ালেতে ইলেক্ট্রনিক ট্যাগও লাগিয়ে রাখে। তাই, সাবধান!

ইলেক্ট্রনিক ডিভাইস নিতে পারবেন না

ওসমান কন্টেহ বলেন, অনেক হোটেল কর্তৃপক্ষ রুমের কোন কোন জিনিস বাইরে নেওয়া নিষেধ তা পণ্যের গায়ে স্পষ্ট করে লিখে রাখে। বিশেষ করে দামি ইলেক্ট্রনিক পণ্যের ক্ষেত্রে।

'যেমন, ক্ল্যারিজ হাউজের আভগো ট্যাবলেট। হোটেল কর্তৃপক্ষ স্পষ্ট করে লিখে রাখে, যদি ট্যাবটি হারিয়ে যায় তাহলে এর দাম হোটেল ভাড়ার সঙ্গে যোগ করা হবে,' কন্টেহ বলেন। 

বাথ রোব নিতে পারবেন না

হোটেলে ভালো একটি গোসলের পর আরামদায়ক বাথ রোব পরার পর মনে হতে পারে যে বাসায়ও একই জিনিস থাকলে মন্দ হতো না। কিন্তু না, হোটেলের বাথ রোব বাসায় নেওয়া যাবে না।

ম্যাক্রিয়ারি ও কন্টেহ বলেন, 'হোটেলের যেসব জিনিস বাসায় নেওয়া যাবে বলে মানুষ সাধারণত ভুল করে, বাথ রোব তারমধ্যে অন্যতম। বাথ রোব নিতে চাইলে আলাদা অর্থ গুনতে হতে পারে। অনেক হোটেল তো এটি নিতেই দেয় না। বাথ রোব নিতে না পারলেও স্লিপার নিয়ে যেতে পারেন। কোনো অসুবিধা নেই।'

হ্যাঙ্গার, গ্লাস বোতল, মগ নিতে পারবেন না

হোটেলের হ্যাঙ্গার, গ্লাস বোতল বা মগ নিলে বাড়তি জরিমানা তো হবেই, পাশাপাশি হোটেল কর্তৃপক্ষের কালো তালিকাভুক্ত হওয়ার আশঙ্কাও আছে। অনেক উন্নত হোটেল কর্তৃপক্ষ হোটেল রুমের ক্ষতি সাধনকারী ও রুমের বিভিন্ন জিনিস চুরি করা গ্রাহকদের তালিকা তৈরি করে, যাতে পরে এই গ্রাহকদের হোটেলের সেবা নেওয়া থেকে বিরত রাখা যায়। কোনো কোনো ক্ষেত্রে হোটেল কর্তৃপক্ষ গ্রাহককে পুলিশে দিয়েছে এমন নজিরও আছে।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

 

Comments