কাপড় থেকে দাগ তোলার ১১ কার্যকরী উপায়

মনে রাখবেন, দাগ লাগার সঙ্গে সঙ্গে যত দ্রুত সম্ভব কাপড়টি পানিতে ভিজিয়ে দিতে হবে। এতে করে দাগ তৎক্ষণিকভাবে হালকা হয়ে আসবে এবং পরে দাগ তোলা সহজ হবে।
ছবি: সংগৃহীত

প্রিয় পোশাকে দাগ লাগার অভিজ্ঞতার সম্মুখীন কম-বেশি আমরা সবাই হয়েছি। দাগ তুলতে না পারলে কখনো কখনো পছন্দের সেই পোশাকটি বাদ দিয়ে দিতে হয়, আবার কখনো দাগ তুলতে গিয়ে পোশাকটির রং নষ্ট হয়ে যেতে পারে। তবে কিছু কৌশল অবলম্বন করলে পোশাক থেকে খুব সহজেই দাগ তুলে ফেলতে পারবেন।

পোশাকে রক্তের, কলমের কালির, চা-কফির কিংবা তেল-চর্বিসহ বিভিন্ন জিনিসের দাগ লাগতে পারে। আমেরিকান ক্লিনজিং ইনস্টিটিউটের (এসিআই) আলোকে দাগ তোলার পদ্ধতিগুলো নিয়ে পরামর্শ দিচ্ছি আজ।

মনে রাখবেন, দাগ লাগার সঙ্গে সঙ্গে যত দ্রুত সম্ভব কাপড়টি পানিতে ভিজিয়ে দিতে হবে। এতে করে দাগ তৎক্ষণিকভাবে হালকা হয়ে আসবে এবং পরে দাগ তোলা সহজ হবে। অনেক সময় কাপড়ের গায়ে নির্দেশনা লেখা থাকে কীভাবে পোশাকটি ধুতে হবে, তখন সেই মোতাবেক কাপড়টি ধুতে হবে।

রক্তের দাগ

রক্তের দাগ যদি না শুকিয়ে থাকে তবে কাপড়টি সরাসরি ঠান্ডা পানিতে ভিজিয়ে দিন। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। আর দাগ শুকিয়ে গেলে কাপড়টি পানিতে ভিজিয়ে দাগের ওপর লবণ ছড়িয়ে দিয়ে ভালোভাবে ঘষে নিলে দাগ উঠে যাবে। এরপর সাবান বা ডিটারজেন্ট পাউডার দিয়ে কাপড় ধুয়ে ফেলতে হবে। তবে দাগ যদি খুব পুরনো হয় তাহলে দাগ লাগার স্থানে থ্রি পারসেন্ট হাইড্রোজেন পার অক্সাইড দিয়ে ভিজিয়ে রাখুন। তারপর ঘষে দাগ তুলে ডিটারজেন্ট দিয়ে কুসুম গরম পানিতে ধুয়ে ফেলতে হবে।

 

চা বা কফির দাগ

কাপড়টি ঠান্ডা পানিতে ভিজিয়ে দিতে হবে। লিকুইড লন্ড্রি ডিটারজেন্ট দিয়ে বেশ কিছুক্ষণ ভিজিয়ে রেখে ঘষে নিলেই দাগ উঠে যাবে। যদি খুব পুরনো দাগ হয় তবে দাগযুক্ত স্থানে অক্সিজেন ব্লিচ বা সোডিয়াম হাইপোক্লোরাইট ব্লিচ লাগিয়ে ধুয়ে ফেলতে হবে।

মেকআপ বা লিপস্টিকের দাগ

মেকআপের সময় অসাবধানতায় কাপড়ে দাগ বসে যেতে পারে। কাপড় লন্ড্রি করার আগে বেশ খানিকটা টেলকম পাউডার ছড়িয়ে ঘষে নিতে হবে। তারপর কুসুম গরম পানিতে লিকুইড ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিলেই মেকআপ বা লিপস্টিকের দাগ সহজেই উঠে আসবে।

তেলের দাগ

রিকশার চাকায় লেগে কিংবা রান্না করতে গিয়ে গ্রিজ বা তেলের দাগ লেগে যেতে পারে। গ্রিজ বা তেলের দাগ উঠানোর ফর্মুলা প্রায় একই। গ্রিজের দাগ যদি হালকা হয়ে থাকে তবে উষ্ণ পানিতে কাপড়টি ভিজিয়ে দিতে হবে। প্রি ওয়াশ স্টেইন রিমুভার দিয়ে ভিজিয়ে রাখতে হবে ১০-১৫ মিনিট। এরপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে দিলে দাগ উঠে আসবে সহজেই। দীর্ঘদিনের পুরনো দাগ হয়ে থাকলে অক্সিজেন ব্লিচ করলেও দাগ উঠে আসবে।

মশলার দাগ

কাপড়ের যে স্থানে হলুদের দাগ লেগেছে সেখানে কিছুক্ষণ লেবু দিয়ে ঘষে রোদে শুকিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিলেই দাগ চলে যাবে। এ ছাড়া গ্লিসারিন ব্যবহার করেও দাগ উঠানো যায়। দাগের ওপর গ্লিসারিন লাগিয়ে ১ ঘণ্টা পর কাপড় ধুয়ে ফেলতে হবে।

কালির দাগ

কলমের কালির দাগ যদি কাপড়ে লেগে যায় তাহলে একটি জার বা কাঁচের পাত্র নিয়ে কাপড়টি টানটান করে বিছিয়ে নিতে হবে। তারপর রাবিং অ্যালকোহল ড্রপারের সাহায্যে দাগের ওপর দিলে কালিগুলো শুষে নিচে পড়বে। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিলেই হবে।

বেভারেজের দাগ

দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে কোমল পানীয়র দাগ সহজে উঠতে চায় না। যত দ্রুত সম্ভব কাপড়টিকে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখতে হবে। দাগযুক্ত স্থানটি স্টেইন রিমুভার দিয়ে ভিজিয়ে রাখতে হবে ১৫-২০ মিনিট। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিতে হবে। এরপরও যদি দাগ না যায় তাহলে সোডিয়াম হাইপোক্লোরাইট ব্লিচ ব্যবহার করতে হবে। তবে সেক্ষেত্রে কাপড়ের দিকেও খেয়াল রাখতে হবে।

ক্যাচাপের দাগ

কাপড়ে যদি সস বা ক্যাচাপ লেগে যায় তাহলে একটি ছুরি বা চামচ দিয়ে ক্যাচাপ পরিষ্কার করে নিতে হবে। তারপর সরাসরি পানির নিচে রাখতে হবে কাপড়টি। এতে দাগ অনেকটাই হালকা হয়ে আসবে। এরপর সামান্য ভিনেগার দিয়ে ঘষে পরিষ্কার করে লন্ড্রি করে নিলেই দাগ চলে যাবে। তবে ক্যাচাপ লাগার পরপরই কাপড়ে ঘষাঘষি করা উচিত নয়। এতে দাগ আরও ছড়িয়ে স্থায়ী হয়ে যেতে পারে।

ঘামের দাগ

পোশাকের ঘামের দাগ তুলতে পানি আর বেকিং সোডার একটি পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর ঘামের দাগযুক্ত স্থানে পেস্টটি দিয়ে ঘণ্টাখানেক কাপড়টি ভিজিয়ে রাখতে হবে। ডিটারজেন্ট দিয়ে জায়গাটা একটু ঘষে নিলে দাগ চলে যাবে।

কাদামাটির দাগ

কাপড়ে মাটি লাগলে সেটি ব্রাশ দিয়ে ঘষে যথাসম্ভব পরিষ্কার করে নিতে হবে। কাদা লাগলে শুকানোর জন্য অপেক্ষা না করে সরাসরি পানি দিয়ে মাটি পরিষ্কার করে নিতে হবে। তারপর  ডিটারজেন্টের পেস্ট তৈরি করে দাগের ওপর লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে নিলেই কাদার দাগ চলে যাবে। তবে যদি স্থায়ী কাদামাটির দাগ হয়ে থাকে সেখানে অক্সিজেন ব্লিচ ব্যবহার করা যেতে পারে।

ফলের রস বা জুসের দাগ

ফলের রস বা জুস কাপড়ে লেগে গেলে সেটি কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। তারপর সাবান দিয়ে ঘষে পরিষ্কার করে নিতে হবে। যদি দীর্ঘদিনের পুরনো দাগ হয়ে থাকে তবে দাগযুক্ত স্থানটিতে হাইড্রোজেন পার অক্সাইড ব্যবহার করা যেতে পারে। রঙিন ফল যেমন জাম,ডালিম হলে সেখানে সাবান ব্যবহার না করাই ভালো। কুসুম গরম পানিতে ধুয়ে গ্লিসারিন লাগিয়ে আবার পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

শখের পোশাকে বা কাপড়ে দাগ লাগলে মন তো খারাপ হবেই৷ তবে ওপরের কৌশলগুলো খাটিয়ে অনায়াসেই দূর করতে পারেন আপনার প্রিয় কাপড়ের দাগ৷

তথ্যসূত্র: আমেরিকান ক্লিনজিং ইনস্টিটিউট

Comments