সম্পর্কে একঘেয়েমি কাটাবেন যেভাবে

দাম্পত্য জীবন কিংবা প্রেম শুরুর দিকের মুহূর্তগুলো আনন্দের হলেও ধীরে ধীরে তা কিছুটা ফিকে হয়ে আসতে পারে।
প্রতীকী ছবি: সংগৃহীত

একটানা একই কাজ করতে করতে যেমন একঘেয়েমি চলে আসে, তেমনি দীর্ঘদিনের কোনো সম্পর্কও কোনো না কোনো সময় এসে একঘেয়ে  লাগতে পারে। সেটি প্রেম বা দাম্পত্য যে কোনো ক্ষেত্রেই হতে পারে।

দাম্পত্য জীবন কিংবা প্রেম শুরুর দিকের মুহূর্তগুলো আনন্দের হলেও ধীরে ধীরে তা কিছুটা ফিকে হয়ে আসতে পারে। তবে একটু বাড়তি নজর দিলেই হয়তো পুরোনো সম্পর্কগুলো আগের চেয়েও বেশি মধুর হয়ে উঠে।

সম্পর্কে হারানো সুর ফিরে পেতে বেশকিছু কাজ করা যেতে পারে-

একে অপরকে সময় দিন

অতিরিক্ত ব্যস্ততার কারণে অনেক সুন্দর সম্পর্ক নষ্ট হয়ে যায়। জীবনে ব্যস্ততা থাকবেই। তার মধ্য থেকেও বের করতে হবে সময়। নিজেদের জন্য আলাদাভাবে সময় বের করে নিতে হবে। গাছের জন্য যেমন পানি আর সূর্যের আলো দরকার, তেমনি একটি সুন্দর সম্পর্কের জন্য দরকার সময়। ব্যস্ততার মাঝেও সঙ্গীকে সময় বের করে দিলে তিনি নিজেকে গুরুত্বপূর্ণ ভাববেন। একসঙ্গে সময় না কাটাতে কাটাতে যে দূরত্ব ও একঘেয়েমি তৈরি হয়েছিল, তা অনেকটাই কমে আসবে।

পুরনো স্মৃতির জগতে হারান

এখন যার সঙ্গে সম্পর্কটা একঘেয়ে মনে হচ্ছে, একটা সময় তার সঙ্গে নিশ্চয়ই চমৎকার সময় কাটিয়েছেন। দুজন মিলে মাঝেমাঝে সেই পুরোনো স্মৃতির জগতে হারিয়ে যান। পুরনো উপহারগুলো বের করুন, প্রিয় জায়গাগুলোতে আবার একসঙ্গে ঘুরে আসুন, পুরনো ছবিগুলো একসঙ্গে দেখুন। একসঙ্গে দেখা করতে পারেন পুরোনো বন্ধুদের সঙ্গেও, যাদের সঙ্গে আপনাদের দারুণ সব স্মৃতি জমে আছে।

প্রশংসা করুন

প্রশংসা শুনতে যেকোনো মানুষ ভালোবাসে। তাই সঙ্গীকে খুশি রাখতে চাইলে তার প্রশংসা করুন। ছোট ছোট কাজের জন্য বা কোনো প্রাপ্তির জন্য তাকে অভিনন্দন জানান। প্রশংসা করার জন্য বড় কোনো কারণ যে দরকার সেটি কিন্তু নয়। 'আজ তোমাকে সুন্দর লাগছে', বা 'তুমি দারুণ করেছ' এই ছোট বাক্যগুলোই সম্পর্কের মোড় ঘোরানোর জন্য যথেষ্ট। পেছনে ফিরে দেখুন, সম্পর্কটা যখন নতুন ছিল তখন কিন্তু সঙ্গীর প্রশংসা অনেক করতেন। এ বিষয়টি আবার ফিরিয়ে নিয়ে আসুন জীবনে।

ছাড় দিন

প্রেম বা বিয়ে সব ক্ষেত্রেই সঙ্গীকে অযথা নিয়মকানুনে বেঁধে ফেলতে চাইলে সম্পর্কে একসময় ফাটল ধরতে শুরু করে। শুরুর দিকে এগুলোর সঙ্গে অনেকেই মানিয়ে নেন, তবে একটা সময় গিয়ে আর পারেন না। ফলে সম্পর্ক আর আগের মতো আগ্রহ থাকে না। মনে রাখবেন, আপনার সঙ্গীর আপনার মতোই নিজস্ব একটি জগত আছে। সবকিছু নিজের মতো চাইবেন না। তার ইচ্ছার গুরুত্ব দিন ও ছাড় দিন।

উপহার ও সারপ্রাইজ দিন

এ দুটি বিষয় সবসময় কার্যকর। সম্পর্ক বা দাম্পত্যের শুরুর দিকে সঙ্গীকে সময়ে-অসময়ে কত উপহার আর সারপ্রাইজই না দিতেন। এখন আর আগের সুর নেই, সেই সারপ্রাইজ বা হুটহাট উপহারেরও বালাই নেই। আরেকবার শুরু করে দেখতে পারেন বিষয়টি। এসব উপহার যে খুব দামি হতে হবে তা নয়। দিনশেষে সঙ্গীর জন্য তার প্রিয় ফুল নিয়ে বাড়ি ফেরা কিংবা অনেকদিন পর সঙ্গীর প্রিয় খাবারটি রান্না করার মতো উপহারই হারানো ছন্দ ফেরানোর কাজ করতে পারে।

সাময়িক দূরত্ব তৈরি করুন

যদি কিছুতেই কিছু না হয়, সম্পর্কের একঘেয়েমি না কাটে, তবে কিছুদিনের জন্য যে যার মতো দিন কাটাতে পারেন। নিজেকে সময় দিন, প্রিয় বইটা পড়ে ফেলুন, অনেকদিন ধরে না করা কাজটা করে ফেলুন, বন্ধুদের সময় দিন। একটা বিরতি দিয়ে আবার ফিরুন একে অপরের কাছে। এবার হয়তো একঘেয়েমি কেটে যাবে অনেকটাই। 

 

Comments