বর্ষায় ব্যাগে রাখুন ৫ প্রয়োজনীয় জিনিস

বর্ষার সৌন্দর্য উপভোগের পাশাপাশি আমাদের নিজেদের একটু প্রস্তুত থাকা প্রয়োজন। বর্ষায় একটু সতর্ক না হলে আবহাওয়ার খামখেয়ালি স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। এসময় ব্যাগে রাখতে পারেন প্রয়োজনীয় কয়েকটি জিনিস যেগুলো আপনাকে দেবে সুরক্ষা।

বর্ষা ঋতু মানেই আকাশে মেঘের ঘনঘটার সঙ্গে অঝোর বর্ষণ। বর্ষার সৌন্দর্য উপভোগের পাশাপাশি আমাদের নিজেদের একটু প্রস্তুত থাকা প্রয়োজন। হুট করে আকাশের মন খারাপ হয়ে যায়, খানিক পরেই মিষ্টি রোদ। তাই বর্ষায় একটু সতর্ক না হলে আবহাওয়ার খামখেয়ালি স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। এসময় ব্যাগে রাখতে পারেন প্রয়োজনীয় কয়েকটি জিনিস যেগুলো আপনাকে দেবে সুরক্ষা।

বেশিরভাগ নারী বাইরে গেলে হ্যান্ডব্যাগ ছাড়া বের হন না। ব্যাগ এখন একটি ফ্যাশনের অনুষঙ্গ হলেও প্রয়োজনীয় জিনিসপত্র বহনে এর ব্যবহার এখনও প্রধান অগ্রাধিকার। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে হ্যান্ডব্যাগের ভেতরের জিনিসপত্রেও পরিবর্তন আসে। গ্রীষ্মে হাত পাখা, সানস্ক্রিন যেখানে বাধ্যতামূলক সেখানে শীতকালে একটি ময়েশ্চারাইজার, হাতমোজা জায়গা করে নেয়। তো, বর্ষার কী হবে? ঝড় এবং রোদের এই মৌসুমে আপনাকে সাহায্য করতে পারে এমন কিছু জিনিসপত্র হ্যান্ডব্যাগে রাখা প্রয়োজন।

পকেট ছাতা

ছোট একটি ছাতা আপনার ব্যাগের এক কোণে জায়গা করে নিতে পারে। বর্ষায় হুটহাট বৃষ্টিতে ছাতা আপনার পরম বন্ধু। অফিস বা ইউনিভার্সিটিতে যাওয়ার পথে হুট করে বৃষ্টি কারো জন্যই সুখকর নয়। তবে ফেরার সময় ছাতার কথা ভুলে যাই আমরা অনেকেই। পকেট ছাতা গুলো ছোট হওয়ায় কাজ শেষে আবার ব্যাগেই মুড়িয়ে রাখা যায় সহজেই।

 

 

পানিরোধী ব্যাগ

জীবনের মতোই বৃষ্টিও অনিশ্চিত। তাই আপনার মূল্যবান জিনিসগুলো ভিজে যাওয়া থেকে বাঁচাতে পানিরোধী কয়েকটি ব্যাগ সঙ্গে রাখতে পারেন। এগুলো সাধারণত স্বচ্ছ আর ওজনে হালকা যা বিভিন্ন আকারে পাওয়া যায়। আপনার ফোন, চশমা, হেডফোনের মতো প্রয়োজনীয় জিনিসপত্র রক্ষা করতে এগুলো আপনার হ্যান্ডব্যাগে রাখতে পারেন। নিজের প্রয়োজনের পাশাপাশি অন্যদের দিয়েও সাহায্য করতে পারেন।

ড্রাই ওয়াইপস বা ন্যাপকিন

ছাতা থাকার পরও বৃষ্টি ভিজিয়ে দিতে পারে। সেক্ষেত্রে কাজে লাগবে ন্যাপকিন বা ডিসপোজেবল ড্রাই ওয়াইপস। ই-কমার্স সাইটগুলো থেকে এগুলো কিনে রাখতে পারেন।

জীবাণুনাশক স্প্রে

বর্ষায় টাইফয়েড, কলেরা মতো মৌসুমি অনেক সংক্রামক রোগের প্রাদুর্ভাব দেখা যায়। তাই নিজেকে সুরক্ষিত রাখতে হ্যান্ড ব্যাগে রাখা যেতে পারে জীবাণুনাশক স্প্রে। রোগ বালাই যত দ্রুত ছড়ায়, তত দ্রুত আমাদের শরীরের প্রতিরোধ ব্যবস্থা প্রস্তুত হয় না। তাই রোগ প্রতিরোধে বাড়তি সতর্কতা প্রয়োজন।

ডিসপোজেবল শাওয়ার ক্যাপ

তৈলাক্ত মাথার ত্বকের মানুষদের জন্য এটি অতি দরকারি। বিশেষ করে যারা নিয়মিত হিটিং ডিভাইস বা জেল দিয়ে চুলের স্টাইল করে থাকেন, এটি তাদের চুলকে বৃষ্টির পানি থেকে রক্ষা করে। কারণ বৃষ্টির সঙ্গে মিশে থাকা বিভিন্ন ক্ষতিকর উপাদান চুল রুক্ষ আর শুষ্ক করে তুলতে পারে। ডিসপোজেবল শাওয়ার ক্যাপগুলো খুব হালকা হয় আর বাহারি রঙে পাওয়া যায়। তাই চুলের বাড়তি যত্নের জন্য বেশ কয়েকটি ডিসপোজেবল শাওয়ার ক্যাপ ব্যাগে রাখা যেতেই পারে।

অনুবাদ করেছেন আসিয়া আফরিন চৌধুরী

Comments