নতুন সাঁতারুদের জন্য ৫ টিপস

পানির ভয় কাটিয়ে সাঁতার শেখার পরিকল্পনা হাতে নিয়ে থাকলে আপনার জন্য আজ থাকছে ৫টি টিপস।
ছবি: সংগৃহীত

সাঁতার যেমন বেঁচে থাকার জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি দক্ষতা, তেমনি এর আছে নানা উপকারিতা। দক্ষতা হিসেবেই শেখেন আর উপকারিতার জন্যই শেখেন, পানির ভয় কাটিয়ে সাঁতার শেখার পরিকল্পনা হাতে নিয়ে থাকলে আপনার জন্য আজ থাকছে ৫টি টিপস।

চলুন জেনে নিই সেগুলো-

পানিকে হেলা করবেন না

সুইমিং পুলে আনন্দ করতে গিয়ে অনেক সময় পানি নিয়ে সতর্ক থাকার বিষয়টা ভুলে যাই আমরা। পানিকে হেলা করা যাবে না। প্রকৃতির অন্যান্য শক্তির মতো পানিও যেকোনো সময় একটি আনন্দঘন সময়কে ভয়ঙ্কর সময়ে পরিণত করতে পারে। এ ধরনের কোনো দুঃখজনক ঘটনা যাতে না ঘটে, সেজন্য একজন প্রাপ্তবয়স্ক দক্ষ সাঁতারুর তত্ত্বাবধানে সাঁতার অনুশীলন করা উচিত।

বর্ষাকালে নদীর পানিতে যে কারোরই ডুব দিতে মন চাইতে পারে। কিন্তু অপেশাদার সাঁতারু হলে বর্ষায় নদীতে সাঁতার কাটা একদমই উচিত নয়। আপনার শারীরিক সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন হতে হবে।

গিয়ার পরুন

মনে রাখবেন, সঠিক গিয়ার ছাড়া 'পুরনো উপায়ে' সাঁতার শেখায় ভালো অভিজ্ঞতা পাওয়া যাবে না। তাই সাঁতারের আগে চোখ, চুল ও মুখের প্রতিরক্ষা দেয় এমন গিয়ার পরা উচিত। এ ধরনের গিয়ার কমিউনিটির সুইমিং পুলের ক্লোরিন সমৃদ্ধ পানি থেকে রক্ষা করার পাশাপাশি সাঁতার শেখার প্রক্রিয়াকে আরও বেশি সুবিধাজনক ও নিরাপদ করবে।

প্রস্তুতি নিন ও পরিকল্পনা করুন

প্রশিক্ষণ সেশন শুরু করার আগে মনে মনে পরিকল্পনা করে নিতে হবে। ওই দিনটিতে আপনি কী অর্জন করতে চান মাথায় তার একটি নোট তৈরি করে সেই অনুযায়ী নির্দিষ্ট সেশনটি সাজিয়ে ফেলতে হবে। পরামর্শ থাকবে প্রথমে ভেসে থাকা, কিক মারা এবং হাত নড়াচড়ার মতো কিছু মৌলিক বিষয় আয়ত্ত করার জন্য প্রতিটি বিষয়ে আলাদা করে সময় বরাদ্দ করা এবং ধীরে ধীরে সাঁতারের দূরত্বসীমা বাড়ানো।

কিছুক্ষণ ওয়ার্ম আপ ব্যায়াম না করে প্রশিক্ষণ শুরু করা উচিত নয়। কারণ সাঁতারের মতো তীব্র শারীরিক কসরতের ফলে আকস্মিক কোনো আঘাত পেতে পারেন বা মাসল ক্র্যাম্প হতে পারে।

শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করুন  

সাঁতার শেখার জন্য নিয়ন্ত্রিত ও ছন্দময় উপায়ে শ্বাস নিতে পারা গুরুত্বপূর্ণ। নবীন সাঁতারুদের ক্ষেত্রে মাথা উঁচু করে শ্বাস নেওয়ার প্রবণতা দেখা যায়। কিন্তু এ ধরনের কাজ শরীরকে দ্রুত ক্লান্ত করে দেয়। এ ছাড়া, এটি ঘাড় এবং কাঁধে প্রচুর পরিমাণে চাপ সৃষ্টি করে, যা আকস্মিক মোচড় বা আঘাতের কারণ হতে পারে।

সাঁতারের সময় ভালোভাবে শ্বাস-প্রশ্বাস নেওয়ার জন্য মাথা ঘোরানোর সময় শ্বাস নিতে হবে এবং মাথা পানিতে থাকার সময় শ্বাস ছাড়তে হবে। 

দক্ষতার সঙ্গে কিক করুন  

সাঁতার কাটার প্রশিক্ষণ নেওয়ার প্রাথমিক পর্যায়ে বেশি বেশি কিক করাও একটি সাধারণ ভুল। খুব বেশি কিক করলে সাঁতারের সময় শক্তি দ্রুত হ্রাস পাবে এ নিয়ে কোনো সন্দেহ নেই।

আরেকটি সমস্যা হলো হাঁটু বাঁকিয়ে কিক করা, যা সাঁতারের গতি উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেয়। পা সোজা রাখুন, পাখনার মতো মেলে দেওয়ার জন্য পা আলগা করুন এবং কোমরের দিক থেকে কিক করুন।

অনুবাদ করেছেন আসরিফা সুলতানা রিয়া

Comments