ঢাকায় সাঁতার শিখবেন কোথায়

ঢাকা শহরে জায়গার অভাবে ইচ্ছা থাকলেও সাঁতার শিখতে বা অনুশীলন করতে পারেন না অনেকে।
ছবি: সংগৃহীত

শারীরিক সুস্থতা বজায় রাখতে কিংবা বিপদে জীবন রক্ষা করতে সাঁতার কতটা উপকারী তা কম-বেশি জানা আছে সবারই। তবে ঢাকা শহরে জায়গার অভাবে ইচ্ছা থাকলেও সাঁতার শিখতে বা অনুশীলন করতে পারেন না অনেকে।

চলুন তাহলে জেনে নিই শহরের মধ্যে সাঁতার শেখার স্থান, খরচসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য।

ঢাকা অফিসার্স ক্লাব সুইমিংপুল

একইসঙ্গে সাঁতার শেখা এবং নানা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজের দক্ষতা প্রমাণের সুযোগ মেলে ঢাকা অফিসার্স ক্লাবের সুইমিংপুলে। নারী ও পুরুষভেদে ভিন্ন সময়ে বেশ কয়েকটি সেশন থাকে। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত সাঁতার শেখা যায় এখানে। ১৬ দিনের প্রশিক্ষণ বাবদ ক্লাবের সদস্যদের খরচ পড়বে ১ হাজার টাকা। দিনপ্রতি দিতে হয় ১০০ টাকা। আর বহিরাগতদের ক্ষেত্রে ফি মেয়েদের জন্য ৭ হাজার ২০০ টাকা, ছেলেদের ক্ষেত্রে ৬ হাজার ৮০০ টাকা। যোগাযোগ: ০১৯১৪৩৮০৩৩০, ০১৯১৩৮৫৫১৮১, বেইলি রোড, ঢাকা।

ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিংপুল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ছাড়াও বহিরাগতরা নির্দিষ্ট শর্তসাপেক্ষে ও প্রাতিষ্ঠানিক নিয়ম-নীতি মেনে সাঁতার প্রশিক্ষণ নিতে পারেন ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিংপুলে। এ ক্ষেত্রে বহিরাগতরা ২ হাজার ৬০০ টাকা দিয়ে ১ ঘণ্টা করে মাসে ১৬টি ক্লাস করতে পারবেন। দ্বিতীয় মাসে অনুশীলন করতে চাইলে নবায়ন ফি বাবদ ১ হাজার ৩০০ টাকা দিতে হবে।

এখানকার শিক্ষার্থীরা ১০০ টাকা দিয়ে সপ্তাহে ২টি ক্লাস করতে পারেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুইমিংপুলের সদস্য হতে খরচ হবে ৩৪০ টাকা। আর বিকেলের শিফটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের জন্য বাৎসরিক সদস্য ফি ১ হাজার ৩০০ টাকা এবং ৬ মাসের জন্য ৯০০ টাকা। প্রশিক্ষণার্থীকে অবশ্যই লম্বায় কমপক্ষে ৪ ফুট হতে হবে। প্রতি বৃহস্পতিবার সুইমিং পুল বন্ধ থাকে। যোগাযোগ: ০১৭৪৯ ২২২৩৮৮, ঢাকা বিশ্ববিদ্যালয়।

সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স

শিক্ষার্থী, গৃহিণীসহ যেকোনো পেশার নারীদের সাঁতার শেখার জন্য নিরাপদ স্থান হিসেবে পরিচিত সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স। ৫ বছর বয়স থেকে শুধু মেয়েদের সাঁতার শেখার সুযোগ থাকলেও অনূর্ধ্ব ৭ বছরের ছেলেরাও সাঁতার শিখতে পারবেন এখানে। ১ হাজার ৫০০ টাকা থেকে ৪ হাজার টাকা পর্যন্ত খরচে যেকোনো সেশন সাঁতার শেখার সুযোগ রয়েছে। যোগাযোগ: ৮৮০ ২-৯১১৯৭০৪, ধানমন্ডি ৩২ নম্বর রোড, ঢাকা।

সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্স

রোব ও সোমবার বাদে প্রতিদিন এক ঘণ্টা করে সাঁতার কাটা যায় সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে। ভর্তি ফি ৩ হাজার টাকা। ১ মাস মেয়াদী প্রশিক্ষণে প্রতি সপ্তাহে ৫ দিন ক্লাস থাকে। ভর্তি ফি ৩ হাজার টাকা। দ্বিতীয় মাস থেকে দিতে হবে ২ হাজার ৫০০ টাকা। এ ছাড়া সাঁতার কাটতে চাইলে প্রতি ঘণ্টার জন্য দিতে হবে ২৫০টাকা। পুরুষ ও নারীদের জন্য আলাদা সাঁতার শেখার ব্যবস্থা আছে। প্রশিক্ষণার্থীর সর্বনিম্ন বয়স ৮ বছর হতে হবে। যোগাযোগ: ০১৯১২০৫৭৪৯৭, ০১৬৮৯১৪৩৭৪৩, মিরপুর-২, ঢাকা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সুইমিংপুল

৭ থেকে ১০ বছর পর্যন্ত মেয়েদের এবং ছেলেদের বয়স ৭ বছর হলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সুইমিংপুলে শেখা যাবে সাঁতার কাটা। সাঁতার জানা থাকলে অনুশীলনের জন্য প্রতি ঘণ্টায় দিতে হবে ২০০ টাকা। এক মাস মেয়াদী প্রশিক্ষণে প্রতি সপ্তাহে ৫ দিন ক্লাস থাকে। প্রথম মাসে খরচ হবে ২ হাজার ৫০০ টাকা এবং দ্বিতীয় মাস থেকে নবায়ন ফি দিতে হবে ২ হাজার টাকা। সাপ্তাহিক ছুটি মঙ্গলবার, বুধবার ও সোমবার বিকেলে। যোগাযোগ: ০২-২২৩৩৮৭৭১৪, ০১৭৯৭ ০২১৭৪৯, পুরানা পল্টন, ঢাকা।

প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল

শুক্র থেকে সোমবার বিভিন্ন সেশনে মাসে ১৬টি ক্লাসে সাঁতার শেখার সুযোগ রয়েছে। প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের হেল্থ ক্লাবের সুইমিংপুলে ১২ বছরের বেশি বয়সীদের জন্য মাসিক প্রশিক্ষণ ফি ২১ হাজার ৫০০ টাকা। ১২ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে ১৭ হাজার ৫০০ টাকা। একই পরিবারের একের অধিক সদস্য ভর্তি হলে ২ হাজার টাকা ছাড়ের ব্যবস্থা আছে। হেলথ ক্লাবের সদস্য হলে সদস্য ফি ১ বছরের ক্ষেত্রে ২ লাখ ৫০০ টাকা এবং ৬ মাসের জন্য ১ লাখ ৩০ হাজার টাকা। এই সদস্যদের জন্য বছরের সব সময়ই সাঁতার কাটার জন্য বরাদ্দ থাকে।

এ ছাড়া, ১ দিনের জন্য ১ হাজার ৫০০ টাকা দিয়ে প্রাপ্তবয়স্করা এবং ১ হাজার টাকা দিয়ে শিশুরা সাঁতার কাটতে পারবেন। যোগাযোগ: ০১৭১৩০৪৩৯৮১, কারওয়ান বাজার, ঢাকা।

দ্য ওয়েস্টিন

৬ থেকে ১২ বছরের শিশুরা ২৪ হাজার টাকা, ১৩ থেকে ২৫ বছর বয়সীরা ২৯ হাজার টাকা, ২৬ থেকে ৫০ বছর বয়স হলে ৩৯ হাজার টাকায় ১ ঘণ্টা করে মোট ১৬টি ক্লাসে সাঁতারের প্রশিক্ষণ নিতে পারবে। ক্লাস হয় প্রতি শুক্র ও শনিবার। সদস্য খরচ ১ বছরের জন্য ৯০ হাজার টাকা, ৬ মাসে ৬০ হাজার টাকা, ৩ মাসে ৪০ হাজার টাকা আর ১ মাসের জন্য ২০ হাজার টাকা। এ ছাড়া ২ হাজার টাকায় এক দিনের জন্য সাঁতার কাটা যায়। যোগাযোগ: ০১৭৩০৩৭৪৮৭৯, গুলশান, ঢাকা।

 

Comments