সাদা আসবাবের যত্ন

আমাদের দেশের আবহাওয়ায় সাদা আসবাব সহজেই ময়লা হয়ে যায়। তাই এসব আসবাবের জন্য প্রয়োজন বিশেষ যত্ন।
ছবি: সংগৃহীত

সাদা আসবাব! ঘর সাজাতে এ ধারণা আমাদের দেশে নতুনই বলা চলে। কিন্তু ইন্টেরিয়রের আন্তর্জাতিক ফ্যাশনে সাদা আসবাব অনেক আগে থেকেই ট্রেন্ডি। যেকোনো রং আর যেকোনো ধরনের অন্দরসজ্জার সঙ্গে মিলে যায় শুভ্র আসবাব।

সহজেই অন্দর মহলের স্নিগ্ধ ভাব ফুটিয়ে তুলতে পারে এই সাদা আসবাবপত্র। তবে আমাদের দেশের আবহাওয়ায় সাদা আসবাব সহজেই ময়লা হয়ে যায়। তাই এসব আসবাবের জন্য প্রয়োজন বিশেষ যত্ন ও রক্ষণাবেক্ষণ।

ইন্টেরিয়র ডিজাইন ইনফ্লুয়েন্সার ও ডেকর আপা অন বাজেট পেজ পরিচালক নাজিয়া সুলতানা নাফ বলেন, 'সাদা রঙের আসবাব আলাদা স্নিগ্ধতা আনলেও রক্ষণাবেক্ষণ করা কিছুটা জটিল। তবে নিয়মিত পরিষ্কার করলে আর কিছু নিয়ম মেনে চললেই ঘরে সাদা রঙের ফার্নিচার শুভ্রতা ছড়াবে অনেক দিন।'

চলুন জেনে নেওয়া যাক কীভাবে ঝকঝকে রাখা যায় সাদা রঙের ফার্নিচার।

 

প্রতিদিন ফার্নিচার পরিষ্কার

বাতাসের ধুলাবালি ফার্নিচারের প্রধান শত্রু। প্রতিদিন পরিষ্কার না করলেই সাদা ধুলার আবরণ পড়ে। সাদা আসবাবপত্রে ধুলো বোঝা যায় খুব সহজেই, তাই নিয়ম করে প্রতিদিন ফার্নিচারের ধুলোবালি পরিষ্কার করতে হবে। প্রাত্যহিক পরিষ্কারের জন্য ব্যবহার করা যেতে পারে পাতলা সুতি কাপড় বা নরম ডাস্টার। এতে ফার্নিচারে দাগ পড়বে না।

দ্রুত দাগ তুলে ফেলুন

সাদা আসবাবে দাগ লাগলে তা শুকিয়ে যাওয়ার আগেই লিকুইড সাবান কিংবা কম ক্ষারযুক্ত সাবান হালকা গরম পানিতে মিশিয়ে মুছে নিতে হবে। এরপর পানিতে সুতি কাপড় ভিজিয়ে মুছতে হবে। শেষে শুকনো সুতি কাপড় দিয়ে আসবাব মুছে নিতে হবে, তা না হলে রয়ে যাবে পানির দাগ। তবে সাদা আসবাবপত্র কিছু রাখার আগে সেখানে কোস্টার বা রানার রাখতে পারেন।

ছবি: সংগৃহীত

পানি থেকে সাবধান

বোর্ডের বা কাঠের আসবাবপত্রের প্রধান শত্রু হচ্ছে পানি। পানির সংস্পর্শ থেকে যত দূরে রাখা যাবে ততদিন আসবাবপত্র ভালো থাকবে। ঘরের ফার্নিচার জানালার পাশে রাখা হয় অনেক সময়। জানালা খোলা রেখে ঘুমিয়ে গেলে সারারাত বৃষ্টিতে ভিজে রং হারাবে সাদা আসবাব। তাছাড়া পানি দিয়ে ঘর মোছার সময়ও সাবধানতা অবলম্বন করতে হবে।

অতিরিক্ত রোদ থেকে দূরে রাখুন

সাদা রং করা আসবাব সরাসরি সূর্যের আলো থেকে সব সময় দূরে রাখতে হবে। অতিরিক্ত তাপ রং ও আসবাবের টেক্সচার ২টাই নষ্ট করে। খাবার টেবিলে সরাসরি গরম কিছু রেখে টেবিল ম্যাট বিছিয়ে তারপর গরম খাবার রাখতে হবে। সাদা আসবাবে অনেক সময় কালো বা হলদে দাগ পড়ে। সেক্ষেত্রে সাদা ভিনেগার দিয়ে মুছে নিলে এই দাগ দূর হয়ে যাবে।

মাসে ১ বার ডিপ ক্লিন

সাদা ফার্নিচার মাসে ১ দিন ডিপ ক্লিন করা উচিত। ডিপ ক্লিনের ফর্মুলা ঘরে তৈরি করার নিয়ম হলো পানি ও ভিনেগার ২:১ অনুপাতে মিশিয়ে নিতে হবে। অর্থাৎ ২ কাপ পানির সঙ্গে ১ কাপ ভিনেগার মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিতে হবে। এবার এই মিশ্রণটি স্প্রে করে ৫ মিনিট পর নরম কাপড় দিয়ে আসবাব মুছে ফেলতে হবে।

ছবি: সংগৃহীত

কভার ব্যবহার করুন

সাদা আসবাবের রং ও উজ্জ্বলতা ধরে রাখতে কভার ব্যবহার করা যেতে পারে। কভার থাকলে বাইরের ধুলো ও রোদের তাপ থেকে সুরক্ষিত থাকবে। তবে মাঝে মাঝে কভার খুলে শুকনো কাপড় দিয়ে মুছে কভার পরিষ্কার করে লাগিয়ে নিতে হবে। 

আমাদের দেশের মিশ্র আবহাওয়ার কারণে সাদা আসবাব ময়লা হওয়ার ঝুঁকি থাকে। তাই ময়লা বা রং নষ্ট হয়ে গেলে তাড়াতাড়ি রং করিয়ে নেওয়া ভালো। এতে করে শখের আসবাব আবার নতুনের মতো চকচকে হয়ে উঠবে।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

2h ago