যে ৫ লক্ষণে বুঝবেন সে আপনার প্রতি আগ্রহী না

দৈনন্দিন জীবনের নানা রকম দ্বিধায় যখন আপনি দিশেহারা তখন আরেকটি চিন্তা হয়তো আপনার মাথায় ঘুরপাক খাচ্ছে। সেটি হচ্ছে, সে কি সত্যিই আমাকে পছন্দ করে? নাকি শুধুই ভদ্রতা করে কথা বলে? 
ছবি: সংগৃহীত

যারা ঢাকায় থাকেন, তারা ভালো করেই জানেন যে এই শহরের যানজটের সম্পর্কের রসায়ন আপনার হবু সম্পর্কের চেয়ে বেশি এবং এই শহরে একদিনেই আপনি গরম-ঠান্ডা-বৃষ্টির মতো কয়েক রকম আবহাওয়া অনুভব করতে পারেন। তো এইসব জটিলতার মধ্যে থেকে আপনি হয়তো ভাবছেন ঢাকার অলিগলির গোলকধাঁধা আর বাজারের কোলাহল আপনাকে প্রেমের জটিলতা বোঝার জন্য প্রস্তুত করে ফেলেছে।

আসলে কিন্তু তা নয়! ঢাকা শহর হয়তো আপনাকে অনেক 'সারভাইভাল স্কিল' বা বেঁচে থাকার নানা দক্ষতা শিখিয়েছে, তবে কোনো বিশেষ মানুষের মেসেজের মিশ্র অনুভূতি বা ইঙ্গিত বুঝতে শেখায়নি! এই শহরে প্রতিদিন বিজয় সরণির ভয়াবহ জ্যাম ঠেলে কোথাও যাওয়ার ধকল কিংবা বাস বা সিএনজিচালিত অটোরিকশা কোনটা নিবেন এরকম দ্বিধায় যখন আপনি দিশেহারা তখন আরেকটি চিন্তা হয়তো আপনার মাথায় ঘুরপাক খাচ্ছে। সেটি হচ্ছে, সে কি সত্যিই আমাকে পছন্দ করে? নাকি শুধুই ভদ্রতা করে কথা বলে? 

যে ৫ লক্ষণে এই দ্বিধা ঝেড়ে ফেলতে পারবেন, তা নিয়েই আলোচনা করব আজ।

তার মেসেজের উত্তরের সাইজ আপনার ধৈর্যের চেয়েও কম

আপনি হয়তো সবরকম প্রচেষ্টা করে ও নিজের সব ধরনের শৈল্পিক দক্ষতা দিয়ে মেসেজকে আকর্ষণীয় করে তোলার চেষ্টা করছেন। এমন শিল্প সেখানে নিয়ে আসছেন,  যা দেখে স্বয়ং শেক্সপিয়রও হয়তো মুগ্ধ হতেন! কিন্তু অন্যদিকে তার উত্তরগুলো হচ্ছে একদম উৎসাহহীন, সাদামাটা আর ধীরগতির। হয়তো কখনো শুধু এক শব্দের উত্তর, নয়তো শুধুই 'সিন' করে ফেলে রাখা। তার মেসেজগুলো এতই নীরস আর সাদামাটা হয় যে আপনার ফোনের অটো-কারেক্ট যেসব সাজেশন দেয় সেগুলোই বরং বেশি ইন্টারেস্টিং! এমন হলে বুঝে নেবেন সে আগ্রহী নয়।

সে আপনার বন্ধুদের চেনে না এবং চেনার কোনো আগ্রহ নেই

আপনি তার বন্ধুদের সঙ্গে দেখা করেছেন, তাদের জন্মদিন মনে রেখেছেন, এমনকি তাদের কোনো কাজে হয়তো সাহায্যও করেছেন। কিন্তু সে কি আপনার বন্ধুবান্ধব বা যেকোনো সামাজিক সম্পর্ক নিয়ে তেমন আগ্রহ দেখিয়েছে? যদি আপনার উত্তর হয় 'না', তাহলে আপনি বিপদে আছেন বলাই যায়। রোমান্টিক সম্পর্কের ব্যাপারে আপনি তার বিবেচনার তালিকার বাইরে।

সে একজন সোশ্যাল মিডিয়া গোস্ট, তবে তা শুধু আপনার ক্ষেত্রেই

সোশ্যাল মিডিয়াতে আপনি প্রতিনিয়তই তাকে মিম পাঠাচ্ছেন, কমেন্টে ট্যাগ করছেন, মেসেজও পাঠাচ্ছেন। কিন্তু উত্তর দেওয়ার বেলায় সে একেবারেই অদৃশ্য। সে সোশাল মিডিয়াতে অ্যাক্টিভ এবং লাইক, শেয়ার, কমেন্ট সবই করছে, তবে তা আপনার পোস্টে নয়। যদি আপনি তার সোশাল মিডিয়ার বারমুডা ট্রায়াঙ্গল হয়ে যান, অর্থাৎ আপনার সঙ্গে যোগাযোগের বেলাতেই কেবল সে অদৃশ্য হয়ে যাচ্ছে, তবে তার সঙ্গে প্রেমের সম্পর্কের আশা বাদ দিন।

আপনার যা পছন্দ, তার কাছে তার গুরুত্ব নেই

আপনি কয়েক ঘণ্টা তার সঙ্গে আপনার প্রিয় অ্যানিমে নিয়ে আলাপ করলেও কি সে আপনার সেই প্রিয় অ্যানিমের নাম ভুলে যায়? কিংবা সে কি আপনার প্রিয় মূল্যবান ঘড়ির অ্যান্টিক কালেকশনকে 'কিউট ক্লকস' বলে আখ্যায়িত করে! আপনার পছন্দের জিনিস নিয়ে যদি তার আগ্রহ না থাকে বা আপনারা যদি পছন্দ-অপছন্দ নিয়ে সমান অবস্থানে না থাকেন তাহলে, পাঠাও বাইকের তেল ফুরানোর গতিতে আপনার প্যাশনও ঝাপসা হয়ে আসবে।

'আমরা শুধুই বন্ধু'

এবারে আসল কথায় আসা যাক। সে যদি সবসময় আপনাকে 'ভালো বন্ধু' বা 'দোস্ত' হিসেবে পরিচয় করিয়ে দেয়, তাহলে অবশ্যই ধরে নেবেন আপনি ভালোবাসার জ্যামে নন, শুধুই তার বন্ধু তালিকায় আটকা। আর এই অবস্থান থেকে ভালোবাসার সম্পর্ক হওয়ার কোনো সুযোগ নেই। সে যদি আপনাকে বারবার সবসময় শুধু বন্ধু হিসেবেই সম্বোধন করে, তাহলে এখানে আর আবেগ প্রকাশ না করাই শ্রেয়।

তার মধ্যে যদি এই ৫টি লক্ষণগুলো দেখা যায় তাহলে আপনার প্রেমের জীবন এমনভাবে এক জায়গায় আটকে আছে, ঠিক যেমন বৃহস্পতিবার সিএনজিচালিত অটোরিকশাগুলো জ্যামে আটকে থাকে। তবে চিন্তার কারণ নেই। সে না হোক, আপনার জন্য ঠিকঠাক মানুষটি হয়তো আশেপাশেই কোথাও আছে! তাকেই খোঁজায় মন দিন। 

অনুবাদ করেছেন সৈয়দা সুবাহ আলম

 

Comments