খালি পেটে কোন খাবার, কোন খাবারে না

খালি পেটে সঠিক খাবার আমাদের সারাদিনের হজমক্রিয়া ও কর্মদক্ষতা ঠিক রাখে। শরীর থাকে অনলস।
খালিপেটে পাকা পেঁপে খাওয়ার উপকারিতা আরও বেশি। ছবি: সংগৃহীত

আমাদের শরীরের সুস্থতা জীবনযাপন ও খাদ্যাভ্যাসের উপর নির্ভরশীল। সারাদিনে আমরা অনেক ধরনের খাবার খেয়ে থাকি। আমরা যে খাবার গ্রহণ করি তার প্রভাব আমাদের শরীরে পড়ে। স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস ও জীবনযাপন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীর ও মন সতেজ রাখে। সকালের খাবার খাওয়ার মাধ্যমে আমাদের দিন শুরু হয়। তবে অনেকেরই ঘুম থেকে উঠে খালিপেটে বিভিন্ন খাবার খাওয়ার অভ্যাস আছে। কিন্তু কোন খাবার খালি পেটে খাওয়া ভালো আর কোন খাবারগুলো অস্বাস্থ্যকর সেটা সম্পর্কে অনেকেরই ধারণা নেই।

আজ জানব খালি পেটে কোন ধরনের খাবার খাওয়া ভালো, আর কোনগুলো খাওয়া উচিত নয়। গুরুত্বপূর্ণ এ বিষয়টি নিয়ে কথা বলেছেন হলিক্রস মেডিকেল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের পুষ্টিবিদ মাহিনুর ফেরদৌস

এই পুষ্টিবিদ বলেন, সুস্থতা নিশ্চিতে খালি পেটে খান শুধুমাত্র স্বাভাবিক তাপমাত্রার এক গ্লাস পানি, যা দীর্ঘসময়ের পানিশূন্যতা দুর করে শরীরকে করবে সতেজ। এছাড়া এমন কিছু খাবার আছে যেগুলো খালি পেটে খাওয়ার অভ্যাসে শরীর সঠিকভাবে কাজ করে এবং সেসব খাবারই সকালের নাশতায় প্রাধান্য দেয়া উচিত। কারণ সেই খাবারগুলো আপনার সুস্থতার নিশ্চয়তা দেয়।

সাধারণত রাত আর সকালের খাবারের মধ্যে দীর্ঘ একটা সময়ের বিরতি থাকে। তাই দিনের প্রথম খাবারটি ঠিকঠাক খাওয়া যেমন খুব জরুরি, তেমনি সঠিক খাবার নির্বাচনও কম গুরুত্বপূর্ণ নয়।

খালি পেটে সঠিক খাবার আমাদের সারাদিনের হজমক্রিয়া ও কর্মদক্ষতা ঠিক রাখে, শরীর থাকে অনলস। খালি পেটে যে খাবারগুলো দিয়ে দিন শুরু করা ভালো—

  • কুসুম গরম লেবু পানি: খালি পেটে হালকা গরম লেবু পানি পান করা বিপাকক্রিয়া ও হজমের উন্নতিতে সাহায্য করতে পারে।
  • ওটমিল: ওটমিল ফাইবারের সেরা একটি উৎস। এটি শুধু সকাল নয়, পুরো দিনই আপনাকে সতেজ ও প্রাণবন্ত রাখতে পারে।
  • টক দই: টক দই প্রোটিন এবং প্রোবায়োটিক সমৃদ্ধ একটি খাবার। সকালের নাশতায় এ খাবার থাকা মানেই অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করার সুযোগ তৈরি করে দেওয়া। পাশাপাশি শরীরে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়াতেও সকালের নাশতায় এ খাবার রাখা উচিত।
  • ডিম: প্রোটিন ও শরীরের প্রয়োজনীয় সব পুষ্টির একটি ভালো উৎস ডিম। তাই সকালের নাশতায় সেরা খাবার বলা যায় ডিমকে।
  • গ্রিন টি: গ্রিন টি অর্থাৎ সবুজ চা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় এটি শরীরের চর্বি কমাতে কাজ করতে পারে। খালি পেটে শরীরে দারুণ কাজ করে।
  • বাদাম: বাদাম স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন ও ফাইবারের একটি ভালো উৎস। তাই খালি পেটে বাদাম খাওয়া উপকারি।
  • চিয়া বীজ: সকালের নাশতায় চিয়া সিড এখন বেশ জনপ্রিয় । ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ফাইবারের একটি চমৎকার উৎস এ খাবার। তাই খালি পেটে খেতে পারেন চিয়া সিডও।
  • পাকা পেঁপে: পেঁপের মধ্যে আছে ভিটামিন, খনিজের প্রাকৃতিক উৎস, বিটা ক্যারোটিন, ভিটামিন সি, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন-ই, ক্যারোটিনয়েড, ফাইবার, পটাশিয়াম ইত্যাদি। নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাসে আছে বেশকিছু স্বাস্থ্য উপকারিতা। তবে খালিপেটে পাকা পেঁপে খেলে আরও বেশি উপকার মেলে।
  • সাইট্রাস ফল: খালি পেটে কমলা, জাম্বুরা ও লেবুর মতো সাইট্রাস ফল খাওয়া নিয়ে বিতর্ক আছে। কিন্তু ভিটামিন সি সমৃদ্ধ এই ফলগুলো আপনার বিপাকের প্রক্রিয়াকে তরান্বিত করে ও অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করতে পারে। সাইট্রাস ফলের প্রাকৃতিক শর্করা রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি না করে দ্রুত শক্তি বাড়ায়।

খালি পেটে খেতে মানা যা কিছু

প্রতিটি মানুষের জীবনযাত্রা, হজমপ্রক্রিয়া, শরীরের অবস্থা ভিন্ন। এক্ষেত্রে কারও সঙ্গে কারও মিল খুঁজে পাওয়া কঠিন। একই পরিবারে সকল সদস্যের পছন্দ, মেটাবলিজম, হজমশক্তি বিভিন্নরকম হয়। তাই সবার জন্য একই খাবার খাওয়া খারাপ নাও হতে পারে। কোনো একটি খাবার একজন ব্যাক্তির জন্য ভালো হলেও অন্য আরেক ব্যাক্তির জন্য তা খারাপ হতে পারে।

কিন্তু খালিপেটে নির্দিষ্ট কিছু খাবার যেমন চা-কফি, ঝাল ও মশলাদার খাবার, ডুবোতেলে ভাজা পরোটা, লুচি খেলে অস্বস্তি এবং হজমের সমস্যা যেমন বদহজম বা অ্যাসিড রিফ্লাক্স হতে পারে। এছাড়া নিয়মিত এ ধরনের খাবার খেতে থাকলে শরীর অসুস্থ হতে পারে। আবার খালিপেটে মিঠাই, সন্দেশ, রসমালাই, গুড়, চিনি খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বাড়ে।

 

Comments