প্রিয়জনের সঙ্গে ভালোবাসার দিনটি কাটাতে পারেন যেভাবে

এমন একটি বিশেষ দিনকে কীভাবে আরও স্মরণীয় করে রাখতে পারেন তা জানাব আজ।
ভালোবাসা দিবস
ছবি: সংগৃহীত

ফেব্রুয়ারি মাসটা রঙিন হয়ে থাকে দুটি কারণে। বসন্তের আগমনে প্রকৃতি নতুন রঙে রাঙার সঙ্গে সঙ্গে মানুষের মন এ সময় মেতে উঠে ভালোবাসার রঙে। ১৪ ফেব্রুয়ারি যেহেতু একইসঙ্গে পহেলা ফাল্গুন এবং ভালোবাসা দিবস, দুটি দিবসের উৎসবমুখরতা এক হয়ে এই দিনটি প্রেমিক-প্রেমিকাদের মনে এক বিশেষ দিন হিসেবে স্থান করে নেয়। সবাই প্রিয়জনের সঙ্গে বিশেষভাবে এই দিনটি কাটাতে চান। এমন একটি বিশেষ দিনকে কীভাবে আরও স্মরণীয় করে রাখতে পারেন তা জানাব আজ।

 

দিনের শুরু হোক সুন্দর একটি ক্ষুদেবার্তা দিয়ে

দিনের শুরুতেই প্রিয় মানুষের কাছ থেকে সুন্দর একটি বার্তা পেতে কার না ভালো লাগে। তাই দিনটি শুরু করার আগে মেসেজে জানিয়ে দিন তিনি আপনার কাছে কত গুরুত্বপূর্ণ।

 

 

চিরকুট

মনের অব্যক্ত কথন প্রিয়জনকে জানানোর মাধ্যম হিসেবে চিঠি বা বইয়ের পাতার ফাঁকে চিরকুট বেশ পুরোনো উপায়। কিন্তু রোমান্টিকতার মাপকাঠিতে এগুলো চিরায়ত। ভালোবাসা দিবসে তাই প্রিয়জনকে দেওয়া চিঠি বা চিরকুটে লেখা কথাগুলোর মাধ্যমে দিনটিকে স্মরণীয় করে রাখতে পারেন অনেকদিন।

সকালটা একসঙ্গে উপভোগ করুন

যেহেতু দিনটি বসন্তের প্রথম দিনও, সকালটা শুরু করতে পারেন কাছেই সবুজ কোনো জায়গায় দুজন মিলে ঘুরতে গিয়ে। নতুন পাতার সতেজতা, বাতাসে সদ্য চলে যাওয়া শীতের প্রায় মিলিয়ে যাওয়া আমেজ, ফুলের সুবাস, পাখ-পাখালির কিচিরমিচির ডাকের মাঝে দুজন হাঁটতে হাঁটতে মনে হতেই পারে যে, এমন সকাল যেন প্রতিদিন আসে।

দুজন দুজনকে উপহার দিন

দিনটিকে অনন্য করে রাখতে দুজন দুজনকে উপহার দিন। উপহার হতে পারে যেকোনো কিছু, তবে তা যদি নিজেদের কাছে বিশেষ অর্থবহ কিছু হয় তাহলে ব্যাপারটা দারুণ হয়।

ডিনার ডেট

নিজেদের মধ্যে একান্তে কিছু সময় কাটাতে আয়োজন করতে পারেন ডিনার ডেটের। ক্যান্ডেললাইটের আলোতে ঘরে কিংবা সুদৃশ্য কোনো রেস্টুরেন্টে সুস্বাদু খাবার খেতে খেতে প্রিয়জনের সঙ্গে আলাপ করতে মন্দ লাগবে না।

নদী তীরে সূর্যাস্ত দেখতে যাওয়া

বসন্তের বিকেলের মিষ্টি রোদে দুজন ঘুরে আসতে পারেন কাছের কোনো নদীর তীর থেকে। নৌকা বা তীরে বসে সূর্যাস্ত দেখতে দেখতে সামনে আরও সহস্র সূর্যাস্ত একসঙ্গে দেখার প্রতিশ্রুতি দিয়ে দিনটিকে স্মরণীয় করে রাখতে পারেন।

প্রিয় খাবার রান্না করা

আপনি রান্নায় পারদর্শী হোন বা না হোন এই দিন প্রিয়জনের জন্য তার প্রিয় খাবার রান্না করতে পারেন। ইন্টারনেট থেকে প্রিয় মানুষটির প্রিয় খাবারটির রেসিপি বের করে রেঁধে ফেলুন এবং তাকে চমকে দিন। 

নিজেদের স্মরণীয় কোনো দিনে ফিরে যাওয়া

মনে আছে প্রথম দেখা হওয়ার দিনটি? অথবা কোন জায়গায় প্রিয় মানুষটিকে ভালোলাগার কথা বলেছিলেন? ভালোবাসা দিবসে সেই সুন্দর মুহূর্তগুলোর কাছে ফিরে যান। নিজেদের পুরোনো দিনের কথা মনে করে সেই স্মৃতির কাছে ফিরে গিয়েও চমৎকার একটি দিন কাটাতে পারেন।

বইপ্রেমীদের জন্য বইমেলা

পুরো ফেব্রুয়ারি জুড়ে বাংলা একাডেমি প্রাঙ্গনে চলছে একুশে বইমেলা। বইপ্রেমীদের জন্য বইমেলায় প্রিয়জনকে নিয়ে ঘুরে আসাও হতে পারে দারুণ একটা দিন। ভ্যালেন্টাইনস ডেতে বইমেলা যাওয়ার পরিকল্পনা করলে আগেই দুজন দুজনের পছন্দের বইয়ের তালিকা তৈরি করে নিতে পারেন। তারপর ১৪ তারিখ একে অপরকে কিনে দিতে পারেন বই। বইয়ের প্রথম পাতায় প্রিয়জনের নাম প্রতি বছর এই সুন্দর দিনের স্মৃতি মনে করিয়ে দেবে।

পেটশপ ক্যাফে ভ্রমণ

যারা বিড়াল ও কুকুর পছন্দ করেন তারা প্রিয়জনকে নিয়ে ঘুরে আসতে পারেন এসব জায়গায়। ঢাকা ও ঢাকার অদূরে বেশ কিছু পেটশপ ক্যাফে গড়ে উঠেছে। যেমন হেমায়েতপুরের কাছে ধলেশ্বরী নদীর তীরে গড়ে উঠা সাইবেরিয়ান হাস্কি কেনেল হতে পারে প্রিয়জনকে নিয়ে সুন্দর একটি দিন কাটানোর জন্য আদর্শ জায়গা। পাশাপাশি সম্প্রতি ধানমন্ডিতে স্থানান্তরিত হওয়া ক্যাপোচিনো পেটশপ ক্যাফে (Capawcino Petshop Cafe) বিড়ালপ্রেমীদের মনে স্থান করে নিয়েছে।

একসঙ্গে সিনেমা দেখা

ভালোবাসা দিবসের এই দিনে একসঙ্গে কোনো সিনেমা দেখতে পারেন। হল বা সিনেপ্লেক্সে গিয়ে সদ্য মুক্তিপ্রাপ্ত কোনো সিনেমা দেখা যেতে পারে। আবার চাইলে ঘরে বসেও নিজেদের কোনো পছন্দের সিনেমা দেখে ফেলতে পারেন। সঙ্গে থাকতে পারে ঘরোয়া খাবারের আয়োজন।

 

Comments