সাজপোশাকে ভালোবাসা দিবসের আমেজ

এই বিশেষ দিনটিতে কী রকম সাজ ও পোশাকে নিজেয়ে সাজিয়ে তুলতে পারেন তা নিয়ে থাকছে কিছু পরামর্শ।
ভালোবাসা দিবস
পোশাক ও ছবি: আড়ং

মানুষের অনুভূতিগুলোর মধ্যে সুন্দরতম অনুভূতি হলো ভালোবাসা। আর কিছুদিন পরেই আসছে বিশ্ব ভালোবাসা দিবস। ফাল্গুনের প্রথম দিন আর ভালোবাসা দিবস উদযাপনে অনেকেই সেদিন বের হবেন প্রিয় মানুষটির সঙ্গে।

এই বিশেষ দিনটিতে কী রকম সাজ ও পোশাকে নিজেয়ে সাজিয়ে তুলতে পারেন তা নিয়ে থাকছে কিছু পরামর্শ।

পোশাকে ভালোবাসা

ভালোবাসার রং কী? অনেকের মতে ভালোবাসাকে শুধুমাত্র একটা রঙে বেঁধে রাখা যায় না। আবার অনেকের মতে তার প্রিয় রংটিই ভালোবাসার রং। তবু  বেশিরভাগ মানুষ এক শব্দে বলবেন ভালোবাসার রং 'লাল'। তাই এইদিনে যে পোশাকে লালের প্রাধান্য বেশি হবে, তা বলাই বাহুল্য।

ভালোবাসা দিবসে লালের আবেদন কখনোই কমবে না। তাই লালের বিভিন্ন শেড যেমন মেরুন, কোরাল রেডের পাশাপাশি ম্যাজেন্টা, গোলাপি, নীল, কমলা ইত্যাদি রংয়ের পোশাক বেছে নিতে পারেন ভালোবাসা দিবসে। এসব রঙের সঙ্গে অন্য যে কোনো রং মিলিয়ে পরলেও চমৎকার দেখাবে।

দিনে হালকা রঙের পোশাক পরলেও রাতের জন্য বেছে নিতে পারেন গাঢ় রং।   যেমন পোশাকে লালের সঙ্গে সাদা বা কালোর মিশেল খুব চমৎকার একটি জুটি হতে পারে। ভালোবাসা দিবস উপলক্ষে বিভিন্ন ফ্যাশন হাউজগুলো বিশেষ আয়োজন করে থাকে। সেখানে যুগলদের জন্য একই রং বা একই নকশার শাড়ি-পাঞ্জাবিসহ বিভিন্ন রকম পোশাক পাওয়া যায়। প্রিয় মানুষের সঙ্গে একই রঙের পোশাক পরে উদযাপন করতে পারেন ভালোবাসা দিবস।

ফ্যাশন হাউজ 'অরাম' এর স্বত্বাধিকারী নিশাত আনজুম জানান, এবার ভালোবাসা দিবসকে সামনে রেখে তারা বেশ কিছু নতুন ডিজাইন এনেছেন।

তিনি বলেন, 'বসন্ত ও ভালোবাসা দিবস উপলক্ষে অনেকেই কাস্টমাইজ করে নিজেদের জন্য একই ধরনের কাপড় নিয়েছেন আমাদের থেকে।'

ভালোবাসা দিবসে বেশিরভাগ মানুষ শাড়ি-পাঞ্জাবিই বেছে নেন। মেয়েদের পোশাকে ফুলেল নকশা বেশি দেখা যায়, আর ছেলেদের পোশাকে বিভিন্ন প্যাটার্ন ও জ্যামিতিক নকশা চোখে পড়ে। কেউ কেউ নকশাবিহীন একরঙা পাঞ্জাবি বা ফতুয়াও পছন্দ করে থাকেন।

মেয়েরা শাড়ি ছাড়াও বেছে নিতে পারেন সালোয়ার-কামিজ, কুর্তা বা পাশ্চাত্য ঘরানার পোশাক। শাড়ির সঙ্গে বাহারি ব্লাউজ পরে সাজে আনতে পারেন বৈচিত্র্য। দিনের বেলা আরামদায়ক কুর্তা, সালোয়ার-কামিজ পরতে পারেন। আর রাতে পাশ্চাত্য ঘরানার পোশাক, যেমন গাউন বেছে নিতে পারেন। পোশাকের সঙ্গে মিলিয়ে হিল বা ফ্ল্যাট জুতো বাছাই করতে পারেন।

ছেলেদের সাজপোশাকে সকাল বা দিনের বেলায় প্রাধান্য পাবে পাঞ্জাবি, ফতুয়া, শার্ট। এর সঙ্গে ডেনিমের প্যান্ট দারুণ মানিয়ে যায়। শার্ট আর ডেনিমের সঙ্গে মানানসই স্নিকার্স, আর পাঞ্জাবি বা ফতুয়া হলে পায়ে থাকতে পারে কালো বা চকলেট রঙের হালকা স্যান্ডেল। রাতে রোমান্টিক ডিনারের আয়োজন থাকলে ছেলেরা বেছে নিতে পারেন সেমি ফরমাল লুক। ব্লেজারের সঙ্গে রঙের সামঞ্জস্য রেখে মানানসই শার্ট বেছে নিন। বেল্ট আর জুতোর রং ম্যাচ করে পরার কথা মাথায় রেখে বেছে নিতে পারেন ফরমাল শু।

সাজে থাকুক ভালোবাসার ছোঁয়া

এদিনের মেকআপ নির্ভর করে দিন নাকি রাতে বের হবেন সেটির ওপর। রাতে প্রিয়জনের সঙ্গে বের হলে একটু ভারী মেকআপ করতে পারেন। আর সারাদিনের জন্য বের হলে মেকআপ কিছুটা হালকা রাখাই ভালো।

মেকআপের আগে ত্বক ভালোভাবে পরিষ্কার করে ব্যবহার করুন প্রাইমার। সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। হালকা নো মেকআপ লুকের জন্য চোখে হালকা সাজ আর ঠোঁটে হালকা রঙের লিপস্টিক ব্যবহার করতে পারেন। আর  রাতের ভারী মেকআপের জন্য চোখ সাজানোতে গ্লিটার ব্যবহার করতে পারেন। ঠোঁটে ছোঁয়াতে পারেন গাঢ় লিপস্টিক। মেকআপ ঠিকঠাক রাখতে সেটিং স্প্রে ব্যবহার করতে ভুলবেন না। চুল খোলা রাখতে পারেন, জমকালো লুক চাইলে চাইলে কার্ল করে নিতে পারেন।

ভালোবাসা দিবস মানেই চারিদিকে ফুলের সমাহার। রাস্তায় রাস্তায় অসংখ্য ফুলের দোকান চোখে পড়ে এইদিনে। পোশাকের সঙ্গে মানিয়ে গেলে প্রিয়জনের কাছ থেকে পাওয়া ফুল চুলে গুঁজে দিতে পারেন। প্রিয়জনের দেওয়া ফুলটিই এই দিনে আপনার সাজকে পরিপূর্ণ করে তুলতে পারে।

 

Comments