ভ্যালেন্টাইনস সপ্তাহ ২০২৪: কোন দিন কী দিবস

৭ থেকে ১৪ ফেব্রুয়ারি প্রতিদিনই ভালোবাসা সম্পর্কিত কোনো না কোনো দিবস আছে।
ভ্যালেন্টাইনস সপ্তাহ
ছবি: সংগৃহীত

ফেব্রুয়ারি মাস আসলেই বাতাসে ভালোবাসার স্পর্শ, মনে প্রেমের গান আর চারপাশে রোমান্সের আবহ অনুভব করা যায়। এ মাসে ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস আছে, এটা সম্ভবত কাউকে মনে করিয়ে দিতে হবে না! তবে ফেব্রুয়ারি শুধু ভালোবাসা দিবসের জন্যই বিখ্যাত না, এ মাসটি 'ভ্যালেন্টাইনস উইক' এর জন্যও বিখ্যাত।

৭ থেকে ১৪ ফেব্রুয়ারি প্রতিদিনই ভালোবাসা সম্পর্কিত কোনো না কোনো দিবস আছে। যেহেতু টানা ৮ দিন ভিন্ন ভিন্ন দিবস আছে, তাই অনেকেই কবে কোন দিবস তা নিয়ে দ্বিধায় থাকেন। দ্বিধা দূর করতে পড়ে ফেলুন লেখাটি।

চলুন জেনে নেওয়া যাক ২০২৪ সালের ভ্যালেন্টাইনস সপ্তাহের কোন দিন কী দিবস-

রোজ ডে (৭ ফেব্রুয়ারি)

ভ্যালেন্টাইনস সপ্তাহ শুরু রোজ ডে দিয়ে। দিনটি ভালোবাসার চিরন্তন প্রতীক গোলাপের জন্য উৎসর্গীকৃত একটি দিন। এই দিনে ভালোবাসার মানুষেরা তাদের অনুভূতি প্রকাশ করার জন্য পরস্পরের সঙ্গে গোলাপ বিনিময় করে। প্রতিটি রঙের গোলাপেরই একটি বিশেষ বার্তা থাকে। যেমন- লাল গোলাপ ভালোবাসা, হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতিনিধিত্ব করে।

প্রপোজ ডে (৮ ফেব্রুয়ারি)

রোজ ডের পরের দিন প্রপোজ ডে। মনের সমস্ত সাহস সঞ্চয় করে পছন্দের মানুষকে নিজের অনুভূতির কথা জানানোর দিন এটি। সঙ্গী রাজি হলে এদিন থেকেই হতে পারে নতুন সম্পর্কের শুরু, নতুন করে পথচলা।

চকলেট ডে (৯ ফেব্রুয়ারি)

চকলেট ভালোবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। সঙ্গীকে ভালোবেসে চকলেট উপহার দেওয়ার দিন এটি। চকলেট শুধু মিষ্টি খাবারই নয়, এটি প্রেমের প্রতীকও বটে। চকলেট উপহার দেওয়ার মাধ্যমে প্রেমিক-প্রেমিকারা একে অপরের প্রতি তাদের ভালোবাসা, মমতা ও আন্তরিকতা প্রকাশ করে।

টেডি ডে (১০ ফেব্রুয়ারি)

ভ্যালেন্টাইনস সপ্তাহের চতুর্থ দিন হচ্ছে টেডি ডে। এই দিনে সঙ্গীকে টেডি বিয়ার উপহার দিন। টেডি বিয়ার উষ্ণতা, স্নেহ ও ভালোবাসারও প্রতীক।

প্রমিজ ডে (১১ ফেব্রুয়ারি)

প্রমিজ ডে সম্পর্কের ক্ষেত্রে প্রতিশ্রুতির গুরুত্বকে জোর দেয়। একে অপরকে প্রতিশ্রুতি দেওয়া, নিজেদের মধ্যে বিশ্বাস এবং বোঝাপড়া বাড়িয়ে তোলার দিন এটি। সঙ্গীকে কোনো প্রতিশ্রুতি দিলে তা যেকোনো মূল্যে রাখার চেষ্টা করুন। এতে সম্পর্ক আরও নিবিড় হয়। প্রতিশ্রুতি ভঙ্গ করা যেকোনো সম্পর্কের জন্যই ক্ষতিকর।

হাগ ডে (১২ ফেব্রুয়ারি)

ভালোবাসার মানুষের সঙ্গে আলিঙ্গনের দিন এটি। বন্ধু, পরিবার বা রোমান্টিক সঙ্গীর সঙ্গে আলিঙ্গনের মাধ্যমে যে অনুভূতি প্রকাশ করা সম্ভব, অনেক সময় কথার মাধ্যমে সে অনুভূতি প্রকাশ করা সম্ভব নয়।

কিস ডে (১৩ ফেব্রুয়ারি)

ভালোবাসা দিবসের ঠিক আগের দিনটি হচ্ছে সঙ্গীকে চুমু খাওয়ার দিন। ভালোবাসার মানুষটির সঙ্গে আপনার সম্পর্কের ঘনিষ্ঠতা প্রকাশের উপলক্ষ এটি। তবে এর আগে আপনাদের সম্পর্কের মাত্রা বিবেচনা করতে ভুলবেন না যেন!

ভ্যালেন্টাইনস ডে (১৪ ফেব্রুয়ারি)

সপ্তাহের শেষ দিনটি হচ্ছে বহুল প্রতিক্ষীত ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস। রোমান্টিক ডিনার, আন্তরিকতা এবং ভালোবাসার অভিব্যক্তির মাধ্যমে বিশ্বজুড়ে প্রেমিক-প্রেমিকা ও দম্পতিরা এই বিশেষ দিনে তাদের ভালোবাসা উদযাপন করেন।

ভালোবাসা উদযাপনের আসলে কোনো নির্দিষ্ট দিন-তারিখ নেই। ভালোবাসার মানুষের সঙ্গে প্রতিটি দিনই উদযাপনযোগ্য। তারপরও বিশেষ দিবসে বিশেষ মানুষের জন্য বিশেষ কিছু করার আলাদা তাৎপর্য তো আছেই। তাই বিশেষ দিনগুলো বিশেষভাবে উদযাপন করুন। এতে সম্পর্কের গতিশীলতা বাড়বে, নিজেদের সম্পর্কের বন্ধনও আরও দৃঢ় হবে।

 

Comments