প্রাক্তনের দেওয়া উপহার কী করবেন?

এসব উপহার কি আসলেই বিশেষ কিছু? নাকি কেবল সেইসব স্মৃতি আঁকড়ে ধরে রাখার অজুহাত মাত্র, যা আর কখনোই ফিরে আসবে না?
প্রাক্তনের দেওয়া উপহার
ছবি: সংগৃহীত

ধরুন, ভালোবাসার মানুষটির সঙ্গে আপনার সম্পর্ক ভেঙে গেছে। অনেক কান্নাকাটি এবং কষ্ট সামাল দিয়ে আপনি হয়তো নিজেকে সামনের দিকে এগিয়ে নিয়ে গেছেন। তবে এক সময়ের প্রিয় মানুষটির দেওয়া উপহারগুলোর কী করবেন বুঝতে পারছেন না।

আপনার সবচেয়ে কাছের বন্ধুটি হয়তো আপনাকে পরামর্শ দিচ্ছে সেগুলো ফেলে দিতে। বলছে, এগুলো কোনো কাজেই আসবে না আর! কিন্তু আপনি হয়তো দ্বিধায়। মনে প্রশ্ন আসতেই পারে, এসব উপহার কি আসলেই বিশেষ কিছু? নাকি কেবল সেইসব স্মৃতি আঁকড়ে ধরে রাখার অজুহাত মাত্র, যা আর কখনোই ফিরে আসবে না?

এক্ষেত্রে সবচেয়ে প্রচলিত ও সহজ মতামত হলো, এই বিষয়টি পুরোপুরি উপহারের ধরনের ওপর ছেড়ে দেওয়া। যদি আপনার প্রাক্তন আপনাকে খুব দামী কোনো হ্যান্ডব্যাগ বা পিএস৫ উপহার দিয়ে থাকেন, তা ফেলে দেওয়া খুব কঠিন। তবে উপহার যদি হয় সাধারণ কোন রূপার নেকলেস বা এ জাতীয় কিছু তাহলে তার ভার থেকে মুক্ত হওয়া ভালোভাবেই সম্ভব। এমনটাই ভাবেন বেশিরভাগ মানুষ। কিন্তু আসলেই কি তাই? আদতে ব্যাপারটি মোটেও এতটা সহজ নয়। ব্রেকআপ বা বিচ্ছেদ খুব কষ্টকর একটি অভিজ্ঞতা হলেও মাঝে মাঝে সেই উপহারগুলো সুন্দর একটি সময়ের কথা মনে করিয়ে দেয়।

২১ বছর বয়সের শশী তৃতীয় বর্ষের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী।

তিনি বলেন, 'আমার মতে, এটা নির্ভর করে উপহার এবং আপনার অনুভূতির ওপর। আমার ক্ষেত্রে সম্পর্কের অভিজ্ঞতাটা খুব বাজে ছিল। তারপরও আমি কখনো চাইনি আমার পছন্দের জিনিস নষ্ট করে ফেলতে। যদিও তার দেওয়া যে জিনিসগুলোর প্রতি আমি একটু বেশি আবেগপ্রবণ ছিলাম, সেগুলো আমাকে জীবন থেকে দূর করতেই হয়েছে।'

২০২২ সালে ব্রেকআপের কষ্টকর অভিজ্ঞতার মানসিক কষ্ট শশী এখনও বয়ে বেড়াচ্ছেন। তবু প্রাক্তনের সেই উপহারগুলো তাকে বারবার মনে করিয়ে দেয়, সত্যিকারের প্রেম নিশ্চয়ই আছে এবং তার জন্য অপেক্ষা করছে।

তবে ১৯ বছর বয়সের মাসুদ এক্ষেত্রে ভিন্ন মত পোষণ করলেন।

তার মতে, প্রাক্তনের উপহার রেখে দেওয়া মানে 'আবর্জনা জমা করা' আর এই ব্যাপারটা সময় নষ্ট ছাড়া আর কিছুই না। তিনি মনে করেন, ব্রেকআপের মতো ঘটনার পর সব ভুলে সামনে এগিয়ে যাওয়াই ভালো। 

মাসুদ বলেন, 'ব্যাপারটা খুবই সহজ। তারা এখন প্রাক্তন। তাদের উপহার দিয়ে এখন আমি কী করব? রুমের এক কোণে ফেলে রাখার চেয়ে এগুলো পুড়িয়ে ফেলা বা ডাস্টবিনে ফেলে দেওয়াই ভালো। নাহলে হয়তো এ থেকেই আরেক বিপদ সৃষ্টি হতে পারে!'

একদিক থেকে চিন্তা করলে মাসুদের কথা পুরোপুরি ভুল নয়। প্রাক্তন বা তার দেওয়া উপহারের প্রতি এতটা আসক্ত থাকা ঝামেলা ডেকে আনতে পারে। নবম শ্রেণিতে পাওয়া প্রেমপত্র আপনি এখনও কেন সযত্নে রেখে দিয়েছেন, তা আপনার ভবিষ্যত সঙ্গীকে বোঝাতে গিয়ে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতেই পারেন।

প্রেমের ক্ষেত্রে অনেকে খুবই আবেগপ্রবণ, ইংরেজিতে যাদেরকে 'হোপলেস রোমান্টিক' বলা হয়। তেমনই একজন ২৩ বছর বয়সী নাভিদ।

নাভিদের মতে, ভালোবাসা উদযাপন করার মত একটি বিষয় এবং ফেলে আসা সম্পর্কের অতীত স্মৃতি অতি যত্নে লালন করে রাখাও সুন্দর একটি বিষয়।

প্রাক্তন সম্পর্কের উপহার কী করা উচিত জানতে চাইলে তিনি বলেন, 'আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, উপহারগুলো রেখে দেওয়া উচিত। আমরা মানুষেরা আদতে জটিল। আমাদের আবেগ আমাদেরকে কখনও ভালোবাসতে শেখায়, আবার কখনও ঘৃণার দিকে ঠেলে দেয়। প্রাক্তনের সঙ্গে স্মৃতি আমাদের জন্য বিশেষ গুরুত্ব বহন করে। কারণ সেইসব দিনগুলোর কথা ভেবে আমরা হাসিমুখে মেনে নেওয়া শিখতে পারি যে যা কিছু হয়, ভালোর জন্যই হয়।'

স্মৃতিকাতরতার নেশা খুবই প্রগাঢ়। পুরোনো সুন্দর দিনগুলোর কথা ভেবে নস্টালজিয়ার সাগরে কিছুক্ষণের জন্য হারিয়ে যাওয়া অম্লমধুর।

সম্পর্কের ক্ষেত্রে যেকোনো উপহার সঙ্গীর প্রতি ভালোবাসা প্রকাশের অন্যতম মাধ্যম হিসেবে কাজ করে। প্রাক্তনের দেওয়া উপহার তার রেখে যাওয়া ভালোবাসার চিহ্ন। এগুলো ফেলে দেওয়া বা রাখার সিদ্ধান্ত আপনার ইচ্ছের ওপর নির্ভরশীল।

যদি আপনার মন সায় দেয় যে, প্রাক্তনের স্মৃতি আপনার দৈনন্দিন জীবনের অংশ হিসেবে থাকুক, তার রেখে যাওয়া উপহারগুলো আপনার শেলফ বা ক্যাবিনেটের পেছনে স্থান পাক, তাহলে মন্দ কী? এতে করে আপনি আপনার অতীতের সঙ্গে যেমন শান্তির সন্ধি করতে পারবেন, একইসঙ্গে আপনি প্রিয় স্মৃতিগুলো মাঝেমাঝে মনে করে আনন্দ পেতে পারবেন।

যদি এই উপহারগুলো আপনার অনেক প্রিয় হয় এবং আপনাকে কোনোরকম কষ্ট না দেয়, তাহলে সেগুলো আপনার সংগ্রহে শোভা পেতেই পারে। কিন্তু যদি আপনার মনে হয়, প্রাক্তন সম্পর্ক আপনার জীবনের একটা শেষ হওয়া অধ্যায় ছাড়া এখন আর কিছু নয়, তাহলে উপহারগুলোকে বিদায় জানানোই ভালো।

অনুবাদ করেছেন সৈয়দা সুবাহ আলম

Comments