অসুস্থ প্রিয়জনকে উপহার হিসেবে যা দিতে পারেন

বন্ধুবান্ধব বা পরিবারের কোনো সদস্য অসুস্থ হলে তাদের পাশে থাকা এবং কেউ যে তাদের সম্পর্কে যত্নশীল, তা বুঝানোর সবচেয়ে ভালো উপায় হলো উপহার দেওয়া। বিশেষ করে শারীরিকভাবে অসুস্থতার সময় কারো পাশে না থাকতে পারলে পরে তাকে কোনো উপহার দেওয়া হলে তিনি খুশি হন।
তোড়ায় বাঁধা দোলনচাঁপা। ছবি: স্টার

বন্ধুবান্ধব বা পরিবারের কোনো সদস্য অসুস্থ হলে তাদের পাশে থাকা এবং কেউ যে তাদের সম্পর্কে যত্নশীল, তা বুঝানোর সবচেয়ে ভালো উপায় হলো উপহার দেওয়া। বিশেষ করে শারীরিকভাবে অসুস্থতার সময় কারো পাশে না থাকতে পারলে পরে তাকে কোনো উপহার দেওয়া হলে তিনি খুশি হন।

বন্ধু ও পরিবারের অসুস্থতার সময় তাদের যেসব ব্যতিক্রমী উপহার দিতে পারেন তার কিছু ধারণা এখানে পেতে পারেন-

ফুল

উৎসব হোক বা সাধারণ কোনো দিন যেকোনো সময়েই ফুল উপহার হিসেবে বেশ জনপ্রিয়। তাই কোনো অসুস্থ ব্যক্তিকে সুন্দর অনুভূতি দিতে তাজা ফুলের তোড়া উপহার দেওয়া সবসময়ই দারুণ একটা ব্যাপার। তবে ফুল পাঠানোর আগে, তাদের রোগের ধরণ কী কিংবা হাসপাতালে ফুলের অনুমতি দেয় কিনা তা জেনে রাখা উচিত।

কখনো কখনো ফুল বিভিন্ন জীবাণু বহন করতে পারে যা হাসপাতালের অন্যান্য রোগীর জন্য ক্ষতিকর। তাই এ ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে ভুলবেন না।

স্পা গিফট বাস্কেট

একটি স্পা বাস্কেটের সাহায্যে বন্ধু বা প্রিয়জনকে কোমল অনুভূতি দেওয়া যেতে পারে। এটি এমন একটি উপহার যা অসুস্থ বন্ধুকে আপনার শারীরিক উপস্থিতি ছাড়াই সতেজ বোধ করাতে এবং যত্ন নিতে সাহায্য করবে। উপহারের ঝুড়িতে বডি লোশন বা মাখন, বডি স্ক্রাব, পারফিউম, বাথ সল্ট, প্রয়োজনীয় তেল, মুখের মাস্ক, লুফা, সুগন্ধি মোমবাতি, তুলতুলে জুতা, মোজা, একটি তোয়ালে এবং এই জাতীয় জিনিস অন্তর্ভুক্ত থাকতে পারে।

কেয়ার বাস্কেট

ছবি: সাজ্জাদ ইবনে সায়েদ

কেয়ার বাস্কেটে অনেককিছুই অন্তর্ভুক্ত করা যেতে পারে। এটি হতে পারে একটি জার্নাল, একটি মগ, প্রিয় চা, হট চকলেটের প্যাকেট কিংবা বিস্কুট, আরামদায়ক খাবার, সুস্থতা কামনা করে যেকোনো কার্ড অথবা একটি আরামদায়ক কম্বল, একটি আরামদায়ক পোশাক, জেল আইস প্যাক, কাশির সিরাপ ইত্যাদি।

তবে এই উপহার দেওয়ার আগে একটি বিষয় মনে রাখা উচিত তা হলো ব্যক্তি কী পছন্দ করে এবং কী তাকে অসুস্থতার মাঝেও ভালো বোধ করাতে পারে। তাদের প্রিয় চায়ের ফ্লেভার কোনটি, প্রিয় খাবার কী, কিসে তাদের অ্যলার্জি আছে, তারা কী করতে পছন্দ করে- এসবই কেয়ার বাস্কেট দেওয়ার সময় মাথায় রাখতে হবে।

রংতুলির বক্স

অসুস্থতা অনেকসময়ই বিরক্তিকর লাগে বিশেষ করে যখন কোনো রোগের কারণে তাকে সবার থেকে আলাদা থাকতে হয়। এই সময়টায় সোশাল মিডিয়া বা Netflix এ সিনেমা দেখা ছাড়া তেমন কিছু করার থাকে না। তাই তাদের সময়কে কাজে লাগাতে সাহায্য করার জন্য, 'রংতুলির বক্স' হলো একটি আনন্দদায়ক এবং একই সঙ্গে সৃজনশীল উপহার যা তাদের অসুস্থতার দিনগুলো পার করতে সহায়তা করে। এই ঝুড়িতে স্কেচবুক, পেইন্ট, চারকোল এবং কালার পেন্সিল, পেইন্ট ব্রাশ, প্রাপ্তবয়স্কদের রঙিন বই ইত্যাদি থাকতে পারে।

চা বক্স

অসুস্থতার সময় গরম পানীয় সবসময় একজনকে ভালো অনুভূতি দিতে পারে। এটি উষ্ণ আলিঙ্গনের মতো যা খারাপ সময়ে কিছুটা হলেও স্বস্তি দেয়। আপনার অসুস্থ বন্ধু বা পরিবারের সদস্যরা কী পছন্দ করে তার উপর নির্ভর করে প্লেইন গ্রিন টি, ভেষজ চা, স্বাদযুক্ত চা এর মতো বিভিন্ন টি ব্যাগ তৈরি করা একটি দারুণ চিন্তাশীল উপহার। আপনার বন্ধু যদি একজন কফি পানকারী হয় তবে আপনি বাক্সটি বিভিন্ন স্বাদযুক্ত কফি দিয়েও পূরণ করতে পারেন।

বই

আপনার প্রিয়জনের সুস্থ হয়ে ওঠার সময়ে তাকে সাহস দিতে একটি চমৎকার উপন্যাস বা একটি উৎসাহজনক বই উপহার দিতে পারেন। যাতে তিনি বুঝতে পারে আপনি তার প্রতি কতটা যত্নশীল। বিভিন্ন কল্পকাহিনী তাদের অসুস্থতার কথা ভুলে যেতে অল্প সময়ের জন্য সাহায্য করবে। যদি কখনো আপনার বন্ধুকে প্রিয় বইয়ের কোনো কপি দেওয়ার কথা ভেবে থাকেন, তবে তা উপহার দেওয়ার এটিই উপযুক্ত সময়।

মিক্স টেপ

মিক্সটেপ দারুণ একটা উপহার। গানের সিডি দেওয়া সম্ভব না হলে একটি পছন্দের গানের প্লেলিস্ট বা ইউটিউব প্লেলিস্ট তৈরি করে তা দিতে পারেন।

খাবার

ঘরে তৈরি আরামদায়ক খাবার যেমন স্যুপ বা অন্যান্য তরলজাতীয় খাবার সবসময় সুস্থতা দান করতে সাহায্য করে। এটির মাধ্যমে বুঝা যায় যে, আপনি কেবল তাদের সম্পর্কেই ভাবছেন না বরং তারা কী পছন্দ করেন এবং কী পছন্দ করেন না সে ব্যাপারেও সচেতন।

প্রিয়জনের অসুস্থতার সময় তাদের পাশে থাকতে না পারাটা সবসময়ই খারাপ লাগার। আপনি যখন তাদের যত্ন নেওয়ার জন্য শারীরিকভাবে উপস্থিত থাকতে পারবেন না, তখন আপনি কীভাবে তাদের যত্ন নেন এবং তাদের ভালো থাকা নিয়ে উদ্বিগ্ন হন তা বোঝানোর জন্যই এসব প্রচেষ্টা নেওয়া যেতে পারে।

অনুবাদ করেছেন ফাবিহা বিনতে হক

Comments