কী আছে বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরি ‘আইকন অব দ্য সিজে’

দানবাকৃতির এই জাহাজটির ওজনও বেশ দশাসই, প্রায় আড়াই লাখ টন। তুলনা করতে গেলে যা কি না কানাডার টরোন্টোতে অবস্থিত ৫৫৩ মিটার উচ্চতার সিএন টাওয়ারের প্রায় দ্বিগুণ।
ছবি: রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল

ফিনল্যান্ডের এক শিপইয়ার্ডে তৈরি হওয়া একটি জাহাজ শিগগির বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরি হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে। ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে সাগরেও নেমেছে জাহাজটি। আগামী অক্টোবরে আনুষ্ঠানিকভাবে মালিকপক্ষের কাছে হস্তান্তর করা হবে এই প্রমোদতরিটি।

রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের মালিকানাধীন ৩৬৫ মিটার দীর্ঘ (প্রায় ১ হাজার ২০০ ফুট) এই সুবিশাল প্রমোদতরির নাম 'আইকন অব দ্য সিজ'। দানবাকৃতির এই জাহাজটির ওজনও বেশ দশাসই, প্রায় আড়াই লাখ টন। তুলনা করতে গেলে যা কি না কানাডার টরোন্টোতে অবস্থিত ৫৫৩ মিটার উচ্চতার সিএন টাওয়ারের প্রায় দ্বিগুণ।

আগামী বছরের জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে এই প্রমোদতরি। বিশাল এই জাহাজে প্রায় ৫ হাজার ৬১০ জন যাত্রী এবং ২ হাজার ৩৫০ জন ক্রুর থাকার সুব্যবস্থা রয়েছে। এতে থাকা 'ক্যাটাগরি সিক্স' নামে ওয়াটার পার্কটি হতে যাচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় ভাসমান ওয়াটার পার্ক। যাত্রীদের দাপাদাপি করার জন্য এতে থাকবে রেকর্ডসংখ্যক ৬টি ওয়াটার স্লাইড। তবে যারা একান্তে বিলাসী অবসর কাটাতে চান তাদের জন্যেও প্রমোদতরিতে থাকছে ৭টি পুল এবং ৯টি ওয়ার্লপুল।

'অভূতপূর্ব'

ফিনল্যান্ডের তুর্কু শহরে অবস্থিত ইউরোপের শীর্ষস্থানীয় শিপইয়ার্ড 'মায়ার তুর্কু'তে এই প্রমোদতরি নির্মাণ করা হয়েছে। চলতি বছরেই এক সংবাদ সম্মেলনে রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী মাইকেল বেইলি ঘোষণা করেছিলেন, ২৬ অক্টোবর এই জাহাজটি তাদের রয়্যাল ক্যারিবিয়ানের বহরে যুক্ত হবে। আর ২০২৪ সালে ঘটবে অভিষেক। 

বর্তমানের সবচেয়ে বড় প্রমোদতরিটিও রয়্যাল ক্যারিবিয়ানেরই। গত বছর উদ্বোধন হওয়া সেই জাহাজটির নাম 'ওয়ান্ডার অব দ্য সিজ', যা দৈর্ঘ্যে 'আইকন অব দ্য সিজে'র চেয়ে অল্প একটু ছোট, ১ হাজার ১৮৮ ফুট। এতে রয়েছে ১৮টি ডেক।

ছবি: রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল

রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের ভাষ্যমতে, 'আইকন অব দ্য সিজে' ব্যবহার করা হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তি। প্রতিষ্ঠানটি তাদের ৫ দশকের দীর্ঘ অভিজ্ঞতার আলোকে এই প্রমোদতরি নির্মাণ করছে।

মাইকেল বেইলি বলেন, 'আমরা এই প্রমোদতরিকে পারিবারিক ছুটি কাটানোর চমৎকার এক জায়গা হিসেবে তৈরি করেছি। একটু খেয়াল করে দেখলে বোঝা যাবে, যে পরিমাণ শ্রম আর সময় এর পেছনে ব্যয় হয়েছে তা এক কথায় অভূতপূর্ব।' 

রয়্যাল ক্যারিবিয়ানের তথ্যমতে, প্রমোদতরিটি প্রথম দফায় পরীক্ষামূলকভাবে চালানো হয় গত ২২ জুন। আর এই পরীক্ষামূলক চালনাতেই 'আইকন অব দ্য সিজ' সমুদ্রের বুকে কয়েকশ মাইল পথ পরিভ্রমণ করে। এ সময় এর মূল ইঞ্জিন, হাল, ব্রেক সিস্টেম, স্টিয়ারিং, শব্দ ও কম্পনের মাত্রাসহ সবকিছু পরীক্ষা করা হয়। যদিও সবকিছু একদম সময়মতো শিডিউল মেনেই করা হচ্ছিল, তবুও শেষ মুহূর্তে সমুদ্রের অবস্থা বেগতিক হাওয়ার কারণে যাত্রা শুরু করতে কিছুটা বিলম্ব হয়।

যেন প্রকাণ্ড এক বাড়ি!

জাহাজটিতে খাওয়া-দাওয়া, পানাহার ও বিনোদনের জন্য থাকছে ৪০এরও বেশি রকমফের। এসব সুযোগ-সুবিধার অনেক কিছুই যাত্রীদের মূল ভাড়ার সঙ্গেই অন্তর্ভুক্ত থাকবে। যাত্রীদের জন্য এতে থাকবে ২০টি ডেক এবং আশপাশের আরও ৮টি এলাকা। এক কথায়, একজন যাত্রী যেমন ধরনেরই ছুটি কাটাতে চান না কেন, তার চাহিদা পূরণ করবে প্রমোদতরিটি। বাচ্চা-কাচ্চা নিয়ে যে দম্পতিরা যাবেন তাদের জন্য যেমন সুব্যবস্থা থাকবে, তেমনি শুধু প্রাপ্তবয়স্কদের জন্যেও থাকছে বিশেষ ব্যবস্থা।

ছবি: রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল

জাহাজটিতে যাত্রীদের থাকার জন্য ২৮টি আলাদা শ্রেণি আছে। পরিবার নিয়ে যারা ঘুরতে যাবেন তাদের কথা মাথায় রেখে থাকছে বিভিন্ন শ্রেণির থাকার জায়গা। আবার দল বেঁধে যারা ঘুরতে পছন্দ করেন, তাদের জন্যেও বড় পরিসরে জায়গা রাখা হয়েছে। সেইসঙ্গে আরও বেশি রুম থেকে সাগরের দৃশ্য উপভোগের সুযোগ রাখতে করা হয়েছে বিশেষ নকশা। প্রতিষ্ঠানটির মতে, নিখুঁত প্রকাণ্ড 'বাড়ি'টি তৈরি করতে তারা তাদের ইতিহাসের সবচেয়ে বেশি সময় ব্যয় করেছে। 

'আইকন অব দ্য সিজ' রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের প্রথম প্রমোদতরি, যা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও ফুয়েল সেল প্রযুক্তিতে চলবে। প্রতিষ্ঠানটি ধীরে ধীরে পরিবেশবান্ধব প্রযুক্তির দিকে ঝুঁকছে। এর অংশ হিসেবেই এতে এই প্রযুক্তি যুক্ত হয়েছে।

দৈনিক ২ হাজার ৬০০ কর্মী

প্রতিদিন প্রায় ২ হাজার ৬০০ কর্মী 'আইকন অব দ্য সিজ' নির্মাণের কাজ করে গেছেন। এমনকি সমুদ্রে পরীক্ষামূলক চালনার সময় শত শত বিশেষজ্ঞও প্রমোদতরিতে ছিলেন। তারা ৪ দিন ধরে জাহাজটির সক্ষমতা যাচাই করেন।

ছবি: রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল

রয়্যাল ক্যারিবিয়ান বলছে, চলতি বছরের শেষ দিকে আবার সমুদ্রে নামিয়ে এর দ্বিতীয় ধাপের পরীক্ষামূলক চালনা সম্পন্ন করা হবে।

রেকর্ড পরিমাণ টিকিট বিক্রি

গুঞ্জন চলছে, প্রমোদতরিটি ইতোমধ্যে রেকর্ড সংখ্যক অগ্রিম টিকিট বিক্রি করে ফেলেছে। রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের ত্রৈমাসিক আর্থিক বিবরণী প্রকাশকালে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মাইকেল বেইলি 'আইকন অব দ্য সিজ'কে 'আক্ষরিক অর্থেই' এ যাবৎকালে তাদের সেরা নতুন প্রমোদতরি হিসবে অভিহিত করেন।

বছরজুড়ে ক্যারিবিয়ান সাগরে চলবে 'আইকন অব দ্য সিজ'। এই প্রমোদতরিটি প্রতিবার যুক্তরাষ্ট্রের মিয়ামি থেকে ৭ রাতের জন্য পূর্ব ও পশ্চিম ক্যারিবীয় অঞ্চলে চলাচল করবে। এই যাত্রায় অবকাশযাপনকারীরা কোকোকের পারফেক্ট ডে এবং আরেক আকর্ষণ হাইডঅ্যাওয়ে সৈকতসহ বেশ কয়েকটি দ্বীপ পরিদর্শনের সুযোগ পাবেন।

তথ্যসূত্র: সিএনএন 

 

Comments