বিশ্বের ৫ বিচিত্র উৎসব: ঘুরে আসতে পারেন আপনিও

যারা ঘুরে বেড়াতে পছন্দ করেন, ভিন্ন সংস্কৃতি ও জনগোষ্ঠীর জীবনধারার নিয়ে আগ্রহী তাদের জন্য এই লেখায় থাকা তালিকা হতে পারে একটি ‘বাকেট লিস্ট’।
ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে ভিন্ন ভিন্ন সংস্কৃতি ও জীবনযাত্রার মানুষের মাঝে বিচিত্র রকমের উৎসব পালিত হয়। যারা ঘুরে বেড়াতে পছন্দ করেন, ভিন্ন সংস্কৃতি ও জনগোষ্ঠীর জীবনধারার নিয়ে আগ্রহী তাদের জন্য এই লেখায় থাকা তালিকা হতে পারে একটি 'বাকেট লিস্ট'।

বার্নিং ম্যান, নেভাদা

ছবি: সংগৃহীত

মানুষের পাগলাটে স্বভাবের প্রতিচ্ছবি দেখতে পাবেন এই উৎসবে। ভারতের কোনো কোনো অঞ্চলে যেমন দশেরা উৎসবে রাবণের কুশপুত্তলিকা পোড়ানো হয় তেমনি নেভাদার এই উৎসবেও একটি 'বার্নিং ম্যান'কে পোড়ানো হয়। ১৯৮৬ সালের উত্তরায়ণ তিথিতে এ উৎসবের শুরু। সেসময় ল্যারি হার্ভি ও তার বন্ধু জেরি জেমস মিলে স্যান ফ্রান্সিসকোর বেকার সমুদ্রসৈকতে একটি ৮ ফুট লম্বা কাঠের তৈরি কুশপুত্তলিকা টেনে নিয়ে যান। এরপর তারা এতে আগুন ধরিয়ে দেন। সেদিন তাদের ঘিরে ভিড় করে কৌতূহলী জনতা, তারা সবাই সেই কাষ্ঠমূর্তির দাহকাণ্ড উপভোগ করে। আর সেদিনই হয়তো

পৃথিবীর অন্যতম অদ্ভুত 'পার্টি'র জন্ম হয়। সেই থেকে শুরু করে আজ পর্যন্ত প্রতিবছর এ উৎসব পালিত হচ্ছে। লোকজনের উপস্থিতি ও কুশপুত্তলিকার দৈর্ঘ্যের সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে। ২০১৪ সালে 'বার্নিং ম্যান' এর কুশপুত্তলিকার দৈর্ঘ্য ছিল ১০৫ ফুট। ২০২৩ সালে এই উৎসবে প্রায় ৭০ হাজার লোক যোগ দেওয়ার কথা রয়েছে। আগামী ২৭ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর নেভাদার ব্ল্যাক রক ডেজার্টে উৎসবটি পালিত হবে। উৎসবে অংশ নিতে ৫৭৫ মার্কিন ডলার খরচ করে টিকেট কিনতে হবে।

লা টোমাটিনা, স্পেন

ছবি: সংগৃহীত

বলিউডের সিনেমা 'জিন্দেগী না মিলেগি দোবারা'তে টমেটো ছোড়াছুড়ির কথা মনে আছে? ওটাই বিখ্যাত লা টোমাটিনা উৎসব। প্রতি বছর আগস্টের শেষ বুধবার লা টোমাটিনা উদযাপন করা হয়। এ বছরের ৩০ আগস্ট লা টোমাটিনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রায় ২২ হাজার মানুষের অংশগ্রহণে এই 'ফুড ফাইট' এর গোলাবারুদ হবে ১২০ টন টমেটো। ট্রাক ভর্তি করে এসব টমেটো আসার পর যে যার মতো নিজেকে প্রস্তুত করে নেয়। আস্ত টমেটোকে একটু থেতলে নিয়ে ছুঁড়ে দিতে হয়, তা না হলে অপরপক্ষ ব্যথা পেতে পারে।

১৯৪৫ সালে কিশোরদের একটা দলের মারামারি গড়ায় সবজি বাজারে। আর সেখানে হাতের কাছে কিছু না পেয়ে টমেটোই হয় তাদের অস্ত্র। সেই থেকেই লা টোমাটিনা উৎসবের শুরু। এই জগদ্বিখ্যাত উৎসব বর্তমানে স্পেনের পর্যটনশিল্পের অন্যতম বার্ষিক আকর্ষণ। অনেকেই এতে অংশ নেবার জন্য কয়েক মাসব্যাপী প্রস্তুতি নেন। এতে অংশ নিতে ১২ ইউরোর টিকিট কাটতে হবে, তবে কেউ চাইলে ৪২ ইউরো খরচ করে একটি প্যাকেজ কিনে নিতে পারেন।

কার্নিভাল, ব্রাজিল

ছবি: সংগৃহীত

'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ' বলা হয়ে থাকে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে আয়োজিত কার্নিভালকে। এই আয়োজনে প্রতি বছর ৫০ লাখ মানুষ আসে। ঐতিহাসিকভাবে কার্নিভাল একটি ধর্মীয় উৎসব হলেও সময়ের সাথে এটি সর্বজনীন হয়ে উঠেছে। ইস্টারের ৪০ দিন আগে থেকে শুরুর হওয়া ৫ দিনব্যাপী এই কার্নিভাল, নিদারুণ ব্রাজিলিয়ান গ্রীষ্মে সবাইকে মাতিয়ে রাখা এক মৌসুম। এ বছরের কার্নিভালের মূল প্রতিপাদ্য ছিল 'জীবন ও গণতন্ত্রের উদযাপন'। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের কার্নিভাল অনুষ্ঠিত হবে ৯ থেকে ১৭ ফেব্রুয়ারি। ওয়েবসাইট থেকে এন্ট্রি টিকিট কেনা যাবে। কার্নিভালের প্রতি দিনের জন্য আলাদা আলাদা মূল্য পরিশোধ করতে হয়। মোট ১১টি সেক্টরে সর্বনিম্ন ১৪ মার্কিন ডলার থেকে শুরু করে সর্বোচ্চ ১৯৪ মার্কিন ডলার পর্যন্ত বিভিন্ন ধাপের টিকিট রয়েছে।

হোলি, ভারত

ছবি: সংগৃহীত

হিন্দু ধর্মাবলম্বীদের পৌরাণিক গল্পের সুতোয় বোনা বাংলার 'দোল পূর্ণিমা' বা হিন্দি 'হোলি' বিশ্বের জনপ্রিয় উৎসবগুলোর একটি। পিচকারি, রঙভরা বেলুন, বালতিতে রঙ গুলিয়ে এর-ওর গায়ে ঢেলে দেওয়া– সবমিলিয়ে হোলি আনন্দ ও হই-হুল্লোড়ের উৎসব। ভারতের অধিকাংশ পাড়া-মহল্লায়তেই দোলপূর্ণিমার দিনে রঙের খেলা চলে। অশুভের বিরুদ্ধে শুভশক্তি জয়কে বারংবার প্রতিষ্ঠা ও উপলক্ষ করে উদযাপনই হোলিখেলার মূলকথা। পুরাণে হোলিকা নামে এক রাক্ষসীর ধ্বংসের আনন্দ উপভোগের জন্য হোলির জন্ম হয়।

মেভলানা, তুরস্ক

ছবি: সংগৃহীত

মেভলানা উৎসব তালিকায় থাকা অন্য উৎসবের চেয়ে আলাদা। মেভলানার পরিচিত দৃশ্যটা এমন যে– ঘূর্ণায়মান কিছু সুফি দরবেশ আত্মহারা হয়ে নেচে চলেছেন। এ নাচে অহেতুক চঞ্চলতা নেই, নেই অধৈর্য হবার অবকাশ। পারস্যের কালজয়ী কবি রুমির অনুসারীরা এ নৃত্যের স্রষ্টা। রুমির আরেক নাম ছিল 'মেভলানা'। সে অনুসারে এই উৎসবের নাম রাখা হয়েছে। তুরস্কে প্রতি বছর ১০ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত এক সপ্তাহ ধরে মেভলানা আয়োজিত হয়। দেশ-বিদেশের শিল্প-সাহিত্যপ্রেমীরা সেখানে জড়ো হন, জাগতিক বিষয়-আশয় থেকে একটু দূরে, এক অন্য জগতের স্বাদ নিতে। যে জগত আধ্যাত্মিকতার, যে জগত নিমজ্জিত এক প্রশান্তির। মেভলানার একটি হলে ১৫০ জন দর্শক অনুষ্ঠান উপভোগ করতে পারেন।

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Feud over gold stash behind murder

Slain lawmaker Anwarul Azim Anar and key suspect Aktaruzzaman used to run a gold smuggling racket until they fell out over money and Azim kept a stash worth over Tk 100 crore to himself, detectives said.

7h ago