৬ষ্ঠ বারের মতো আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতায় লেখা আহবান

প্রতিযোগিতার জন্য তিনটি বিষয়ে প্রবন্ধ আহ্বান করা হয়েছে। সেগুলো হলো— ক. শতবর্ষে আবুল মনসুর আহমদের সাংবাদিকতার প্রাসঙ্গিকতা, খ. দেশের জন্য আবুল মনসুর আহমদের সংস্কৃতি চিন্তাধারা , গ. আবুল মনসুর আহমদের সমাজ ও রাষ্ট্রভাবনা

আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতার জন্য লেখা আহ্বান করা হয়েছে। সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে ৬ষ্ঠ বারের মতো আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা ২০২৩ আজ থেকে শুরু হচ্ছে। 

প্রতিযোগিতার জন্য তিনটি বিষয়ে প্রবন্ধ আহ্বান করা হয়েছে। সেগুলো হলো— ক. শতবর্ষে আবুল মনসুর আহমদের সাংবাদিকতার প্রাসঙ্গিকতা, খ. দেশের জন্য আবুল মনসুর আহমদের সংস্কৃতি চিন্তাধারা , গ. আবুল মনসুর আহমদের সমাজ ও রাষ্ট্রভাবনা

প্রতিটি বিভাগে প্রথম পুরস্কার হিসেবে দেওয়া হবে ১০ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার ৫ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার হিসেবে দেওয়া হবে আবুল মনসুর আহমদের এক সেট বই। বিজয়ী প্রত্যেককে সনদ ও ক্রেস্ট দেওয়া হবে।

প্রতিযোগীর বয়স ৩৫ বছরের মধ্যে এবং বাংলা ভাষায় অপ্রকাশিত লেখাটি তিন হাজার (৩০০০) শব্দের মধ্যে হতে হবে। একজন প্রতিযোগী একটি বিষয়ে অংশ নিতে পারবেন। এর আগে যারা এই প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন, তারা অংশ নিতে পারবেন না। লেখা সুতন্নি এমজে ফন্টে মাইক্রোসফট ওয়ার্ড ফাইলে (নিরূপায় হলে অভ্র) [email protected][email protected] ই-মেইল ঠিকানায় বিষয় লিখে পাঠাতে হবে।

হাতে লিখলে পরিষ্কার অক্ষরে নিম্নোক্ত ঠিকানায় পাঠাতে হবে: ইমরান মাহফুজ, সমন্বয়ক, আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা ২০২৩। ডেইলি স্টার সেন্টার, ৬৪-৬৫ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, ঢাকা-১২১৫। লেখা পাঠানোর শেষ তারিখ ১০ আগস্ট, ২০২৩।

লেখার সঙ্গে একটি ঘোষণাপত্র দিতে হবে, যেখানে লেখা থাকবে—প্রবন্ধটি প্রতিযোগীর মৌলিক ও নির্ধারিত বয়সসীমার মধ্যে। চূড়ান্ত বাছাই শেষে এ বছর সেপ্টেম্বরে আবুল মনসুর আহমদের জন্মদিন উপলক্ষে পুরস্কার হস্তান্তরের বিষয়টি ফেসবুক পেজে জানিয়ে দেওয়া হবে।

আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতার বিজয়ীদের লেখা নিয়ে সংকলন 'তারুণ্যের আবুল মনসুর আহমদ' উপরোক্ত ঠিকানা ছাড়াও রকমারিতে পাওয়া যাবে।

 

Comments

The Daily Star  | English

UN rights chief urges probe on Bangladesh protest 'crackdown'

The UN rights chief called Thursday on Bangladesh to urgently disclose the details of last week's crackdown on protests amid accounts of "horrific violence", calling for "an impartial, independent and transparent investigation"

1h ago