ভাষাবিজ্ঞানী আবুল কালাম মনজুর মোরশেদ মারা গেছেন

মনজুর মোরশেদ রাজশাহীতে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে বিএ ও এমএ পাশ করেন। পরে ভাষাবিজ্ঞানে এমএ করেন কানাডার ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে এবং পিএইচডি করেন স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে।

ভাষাবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কালাম মনজুর মোরশেদ মারা গেছেন।

বাংলা একাডেমির সাবেক এই মহাপরিচালক আজ মঙ্গলবার সকালে নাখালপাড়া নিজ বাসায় মারা যান বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

আবুল কালাম মনজুর মোরশেদের মেয়ে মনজুলা মোরশেদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ে সপ্তাহে ২টি ক্লাস নিতেন। আজও ক্লাস নেওয়ার কথা ছিল। সকালে শরীর খারাপ লাগায় ক্যাম্পাসে যেতে পারেননি। ১১টার দিকে শুয়ে ছিলেন বাসায়। ১২টার দিকে বাসার সহকারী গোসলের জন্য ডাকলে কোনো সাড়া না পেয়ে আমাকে কল দেন। আমি এসে দেখি তিনি আর নেই। ধারণা করছি স্ট্রোক করেছিলেন।'

তিনি আরও বলেন, 'বাবার জানাজা আগামীকাল বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হবে। দাফন করা মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে।'

আবুল কালাম মনজুর মোরশেদ রাজশাহীতে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক ও রাজশাহী গভর্নমেন্ট কলেজ থেকে আইএ পাশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে বিএ ও এমএ পাশ করেন। পরে ভাষাবিজ্ঞানে এমএ করেন কানাডার ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে এবং পিএইচডি করেন স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে।

তিনি ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন এবং ১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে আসেন। ১৯৮৭ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৩ সালে তিনি অবসর গ্রহণ করেন।

তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে--জ্যোৎস্না রাতের রূপকথা, রাজপুত্র ও কোটালপুত্র, মিন্টু ও পিন্টুর গল্প, সোনালী রাজহাঁস, মৌ-এর পুতুল, এক বোন পারুল, টিনটিনের ঢাকা সফর, বিদেশের সেরা গল্প, রূপকথার রাজ্যে, মিতুল ও তিতুলের বন্ধুরা, রায়হানের পায়রা, মৌ, আকাশ জুড়ে মেঘ করেছে, কিশোর রচনাসমগ্র (দু খণ্ড), সম্রাজ্ঞীর নাম, চন্দ্রগ্রহণ, নিহত সম্রাট, জ্যোৎস্নায় পোকার বাসা, বাংলা ভাষাতত্ত্ব, বাংলা সম্বন্ধবাচক সর্বনাম: গঠন ও প্রকৃতি, নজরুল ও অন্যান্য প্রবন্ধ, আধুনিক ভাষাতত্ত্ব, রবীন্দ্রনাথ নজরুল ও অন্যান্য প্রসঙ্গ, মধুসূদন রবীন্দ্রনাথ ও নজরুল ইত্যাদি।

তিনি বাংলাদেশ শিশু একাডেমী সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদক অর্জন করেন।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলা একাডেমি।

Comments

The Daily Star  | English

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

48m ago