আবু হেনা মোস্তফা কামাল স্মরণে বক্তৃতানুষ্ঠান

আবু হেনা মোস্তফা কামাল স্বল্পায়ু জীবন পেয়েছেন কিন্তু সৃষ্টিকর্মে বিপুলতার স্বাক্ষর রেখে গেছেন।

কবি, শিক্ষাবিদ ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল স্মরণে 'আবু হেনা মোস্তফা কামালের কবিতাভুবন' একক বক্তৃতার আয়োজন করে বাংলা একাডেমি।

গতকাল বুধবার একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। মূল বক্তৃতা দেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ-এর সাবেক উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, আবু হেনা মোস্তফা কামাল একজন অসাধারণ সাহিত্যসাধক এবং জীবনসাধক। তাঁর কবিতা ও গানে জীবনের আনন্দিত রূপ যেমন অনুপম ব্যঞ্জনায় ভাস্বর তেমনি তাঁর প্রবন্ধ-গবেষণায় যুক্তিশৃঙ্খলা এবং সুনিপুণ বিশ্লেষণ আমাদের বিস্মিত করে। বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে স্বল্পকালীন দায়িত্বকালেও তিনি সাফল্যের স্বাক্ষর রেখে গেছেন। 

অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ বলেন, আবু হেনা মোস্তফা কামাল স্বল্পপ্রজ কবি কারণ কবিতার সংখ্যার চেয়ে গুণমান তার কাছে ছিল অধিকতর বিচার্য। কবিতায় তিনি ছিলেন অনিবার্য শব্দের সন্ধানী। ব্যক্তি-কবি তাঁর কবিতায় সমষ্টির রূপকে উদ্ভাসিত হয়ে সমাজের বহু নির্মম সত্যকে সহজ মাত্রায় তুলে ধরেছে। তিনি বলেন, আবু হেনা মোস্তফা কামালের জীবদ্দশায় প্রকাশিত তিনটি কবিতাগ্রন্থের পাশাপাশি অগ্রন্থিত ও অপ্রকাশিত কবিতাসমূহেও জীবনের সংবেদ অসাধারণ শিল্পসুষমায় উপস্থাপিত। 

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, আবু হেনা মোস্তফা কামাল স্বল্পায়ু জীবন পেয়েছেন কিন্তু সৃষ্টিকর্মে বিপুলতার স্বাক্ষর রেখে গেছেন। তাঁর সাহিত্যসাধনা এবং জীবনচর্যায় সুরুচি এবং সৌন্দর্যের প্রতিফলন ঘটেছে সবসময়। একজন শিক্ষক হিসেবে যেমন তিনি অনন্য তেমনি একজন কবি-লেখক হিসেবেও তুলনারহিত।

 

Comments

The Daily Star  | English

No protests tomorrow

At least six people were killed in three districts, including the capital, in clashes between Chhatra League and quota reform protesters today.

1h ago