‘বাবার সঙ্গে আজই শেষ কথা হবে ভাবিনি’

মঙ্গলবার সমরেশ মজুমদারের শেষকৃত্য
সমরেশ মজুমদার। ছবি: সংগৃহীত

দুই বাংলার জনপ্রিয় কথাসাহিত্যিক, কালবেলা, কালপুরুষ, উত্তরাধিকার, সাতকাহন, গর্ভধারিণীর মতো পাঠকনন্দিত বইয়ের লেখক সমরেশ মজুমদার আজ সন্ধ্যায় মারা গেছেন। পশ্চিমবঙ্গের তুমুল জনপ্রিয়তার পাশাপাশি বাংলাদেশেও রয়েছে তার লাখো পাঠক ও ভক্ত। আগামীকাল তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

দ্য ডেইলি স্টারের সঙ্গে কলকাতা থেকে সোমবার রাতে কথা বলেছেন সমরেশ মজুমদারের মেয়ে দোয়েল মজুমদার।

দ্য ডেইলি স্টার: আপনার বাবা বিখ্যাত একজন লেখক, পশ্চিমবঙ্গের মতো বাংলাদেশেও রয়েছে তার অসংখ্য পাঠক এবং কলকাতার মতো এদেশের পাঠকরাও শোকাচ্ছন্ন। বাবার সঙ্গে শেষ কী কথা হয়েছিল আপনার?

দোয়েল মজুমদার: বাবার সঙ্গে আজই শেষ কথা হয়েছে আমার। সেটা দুপুরের দিকে। পরিবার ও সাংসারিক কথা বেশি হয়েছে। তখনো ভাবিনি কিংবা ভাবনায় ছিল না আজই বাবার সঙ্গে আমার শেষ কথা হচ্ছে। ওই সময় বাবা বাসায় ফেরার ইচ্ছে প্রকাশ করেছিলেন। বাবার শেষ ইচ্ছে পূরণ হলো না। বাবার বাড়ি ফেরা হলো না জীবদ্দশায়। বাবা আজই বাড়ি ফেরার ইচ্ছে প্রকাশ করেছিলেন।

ডেইলি স্টার: শেষকৃত্য কখন হচ্ছে?

দোয়েল: আগামীকাল বাবার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। সকাল ৯টায় হাসপাতাল থেকে বাবার মরদেহ নেওয়া হবে বাসায়। বাবাকে শেষবারের মতো বাসায় নেব আমরা। তারপর নিয়ে যাওয়া হবে নিমতলা মহাশ্মশানে। ওখানেই বাবার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। সবাই বাবার জন্য প্রার্থনা করবেন।

ডেইলি স্টার: দুই বাংলা মিলিয়ে সমরেশ মজুমদার অসম্ভব জনপ্রিয় লেখক। মেয়ে হিসেবে বাবার কোন বইটি বেশি প্রিয়?

দোয়েল: এটা আমার জন্য কঠিন প্রশ্ন। ওইভাবে বলা কঠিন। তবে আমাকে বাবার কোন লেখাটি বেশি ছুঁয়ে গেছে তা বলতে পারি। সেটা হচ্ছে বাবার লেখা উপন্যাস উত্তরাধিকার। এই বইটি আমাকে সত্যি ছুঁয়ে গেছে।

ডেইলি স্টার: বাংলাদেশে সমরেশ মজুমদার অনেক জনপ্রিয় তা আপনি জানতেন?

দোয়েল: জানতাম। বাবার জন্য সবাই প্রার্থনা করবেন।

Comments